সর্বশেষ সংবাদ :

ফোন নয়, শিশুকে বইয়ে আগ্রহী করুন : আসাদ

স্টাফ রিপোর্টার: রাজশাহীর মোহনপুরে রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনের সংসদ সদস্য মোহা. আসাদুজ্জামান আসাদ বলেছেন, কিশোর-কিশোরীতো বটেই আজকাল বেশিরভাগ শিশুই মোবাইল ফোনে আসক্ত। ট্যাব বা স্মার্টফোনের এ আসক্তি শিশুর মানসিক বিকাশে বাধা দেয়। শুধু তাই নয়, মোবাইল ফোন থেকে নির্গত রেডিয়েশন শিশুর মস্তিষ্ক ও চোখেরও ক্ষতি করে। শিশুর হাতে মোবাইল না তুলে দিয়ে বই তুলে দিন। এতে সুস্থ ও সুন্দরভাবে বেড়ে উঠবে আপনার শিশু। শিশুকে বইয়ে আগ্রহী করে তুলতে বাবা-মাকেই পালন করতে হবে মুখ্য ভূমিকা।
শনিবার মোহনপুর উপজেলার মৌগাছী উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে বাংলাদেশ বেতার রাজশাহী আয়োজিত শিশু, কিশোর-কিশোরী ও নারী উন্নয়নে সচেতনমূলক বিষয়ক প্রচার কার্যক্রমের আলোচনা ও শ্রোতা আনন্দ মেলা অনুষ্ঠানে তিনি প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
প্রধান অতিথি বলেন, শিশু, কিশোর-কিশোরীদের নিয়ে প্রতিদিন একটি নির্দিষ্ট সময় বই পড়ুন। শিশু যে বইয়ে আগ্রহ পায়, বেছে নিন সে বইটিই। শিশুদের বই পড়ে শোনান। বিশেষ করে মুক্তিযুদ্ধভিত্তিক বই পড়ে শুনান। বঙ্গবন্ধুর কথা বলুন, স্বাধীনতার গল্প-কথা বলুন। ওই শিশু বড় হয়ে দেশপ্রেমিক হবে, দেশের কল্যাণে কাজ করবে এবং সৃজনশীল হবে। ঘুরতে নিয়ে যান ছেলে-মেয়েদের। বঙ্গবন্ধুসহ আদর্শবান মানুষদের সম্পর্কে বলুন।
তিনি বলেন বর্তমানে মোবাইল ফোনের প্রতি ছেলে-মেয়েদের নীরব আকর্ষন খারাপ অনেক কিছুকে ছাড়িয়ে যাচ্ছে। শিশুদের খাওয়া নিয়ে সব বাবা মায়েরই চিন্তা থাকে। সবার একটাই অভিযোগ, বাচ্চা খেতে চায় না। খাওয়ার জন্য বাচ্চার সব বায়নাও মেনে নিতে রাজি অভিভাবকরা। কিন্তু কাঁদতে দিবেন না। শিশুরা হাসি-কান্নার মধ্যে থাকবে-এটা তাদের অধিকার।
এমনকি নিজের মোবাইল বাচ্চার হাতে দিয়ে খাবার খাওয়ানো চলে। বাচ্চারও মনযোগ থাকে মোবাইল স্ক্রিনে। মা কী খাওয়াচ্ছে, খাবারের স্বাদ কেমন তাতে কোনো মনযোগই থাকে না। এমনকি খাবার খাওয়ার সময়ও বেশি নিচ্ছে। এভাবেই বড় হচ্ছে আধুনিক যুগে ক্ষুদেরা। সার্বিক পরিস্থিতি এতে খারাপের দিকে যাচ্ছে। এর থেকে পরিত্রাণ পেতে হলে ফোন নয়-পাশে থাকুন, গল্প শুনান, বই ধরিয়ে দিন। সময় পেলে মাঠে খেলাধুলায় তাদের সাথে সময় কাটান। এতে একদিকে স্মার্ট ফোনের, মাদকের প্রতি আকর্ষন কমে যাবে এবং অন্যদিকে তারা দেশের সম্পদ হয়ে উঠবে।
বাংলাদেশ বেতার রাজশাহীর আঞ্চলিক পরিচালক মো. হাসান আখতারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মোহনপুর উপজেলা নির্বার্হী অফিসার আয়েশা সিদ্দিকা, মোহনপুর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সিদ্দিকুর রহমান, মৌগাছী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা আল-আমিন বিশ্বাস, মৌগাছী উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মাহবুবুর রহমান দুলাল, মোহনপুর থানা অফিসার্স ইনচার্জ হরিদাস মন্ডল।
উপস্থিত ছিলেন, মৌগাছী কলেজের অধ্যক্ষ শামসুজ্জোহা বেলাল, মৌগাছী উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি আব্দুস সালাম, খাঁড়ইল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জামাল বিশ্বাস, মৌগাছী ইউনিয়ন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মাহবুব আলম তোতা, মৌগাছী ইউনিয়ন পরিষদ সাবেক চেয়ারম্যান আবুল হোসেন, ঘাসিগ্রাম ইউনিয়ন পরিষদ সাবেক চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা বকুল হোসেন, আওয়ামী লীগ নেতা বেলাল হোসেনসহ শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক, আওয়ামী লীগ ও সহযোগি সংগঠনের নেতৃবৃন্দ। শেষে রাজশাহী বেতারের শিল্পীবৃন্দ সচেতনমূলক নাটক ও সঙ্গীত পরিবেশন করেন।
এমপি আসাদকে মৌগাছী উচ্চ বিদ্যালয়ের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা : রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনের সংসদ সদস্য মোহা. আসাদুজ্জামান আসাদ এর সাথে সৌজন্য সাক্ষাৎ, ফুলের শুভেচ্ছা ও মতবিনিময় করেছেন মৌগাছী উচ্চ বিদ্যালয়ের শিক্ষক ও ম্যানেজিং কমিটির সদস্যবৃন্দ।
শনিবার এসময় উপস্থিত ছিলেন, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মো. আব্দুস সালাম, প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) মো. মাহবুবুর রহমান দুলাল, ম্যানেজিং কমিটির সদস্য জামাল হোসেন, জাহাঙ্গীর হোসেন, মাহবুব আলম, সাইদুর রহমান, শিক্ষক নজরুল ইসলাম, ফজলুর রহমান, ইব্রাহিম খন্দকার, ওবাইদুর রহমান, জিল্লুর রহমান, আলমগীর হোসেন, শারমিন সুলতানা প্রমুখ।


প্রকাশিত: মার্চ ১০, ২০২৪ | সময়: ৫:৪৬ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর