রাজশাহী সাইবার ট্রাইব্যুনাল : ইউএনওর নম্বর ক্লোন করে প্রতারণার দায়ে যুবকের ৩ বছর কারাদণ্ড

স্টাফ রিপোর্টার : রাজশাহীর দুর্গাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) মোবাইল নম্বর ক্লোন করে প্রতারণা করায় এক যুবককে দুটি ধারায় তিন বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। রবিবার রাজশাহী সাইবার ট্রাইব্যুনালের বিচারক মো. জিয়াউর রহমান এ রায় ঘোষণা করেন। এ তথ্য নিশ্চিত করেছেন আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী ইসমত আরা।
দণ্ডপ্রাপ্ত যুবকের নাম রাকিবুল ইসলাম (২২)। সে লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার মহিষামুড়ি গ্রামের বাসিন্দা।
আদালতের আইনজীবী ইসমত আরা জানান, গত বছরের জুলাই মাসে মামলার বাদী সামছুল ইসলামকে ইউএনওর মোবাইল নম্বর ক্লোন করে ফোন করেন রাকিবুল। এরপর তিনি বৃক্ষরোপণ কর্মসূচি প্রকল্প পাইয়ে দেওয়ার কথা বলে ইউএনও সেজে ২৮ হাজার টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে হাতিয়ে নেন। এর কিছুদিন পর তিনি আবারও সামছুল ইসলামকে ফোন করেন এবং জানান যে, তিনি আরেকজন সাবেক কাউন্সিলরকে এই প্রকল্প বাস্তবায়ন করতে দিতে চান। এভাবে টাকা হাতিয়ে নেওয়ার চেষ্টা করা হলে সামছুলের সন্দেহ হয়। তিনি ইউএনওর কাছে গিয়ে প্রতারণার বিষয়টি বুঝতে পারেন।
এ ঘটনায় তিনি বাদী হয়ে অজ্ঞাত ব্যক্তির বিরুদ্ধে দুর্গাপুর থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন। পরে পুলিশ তদন্ত করে তিনজনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে। রায়ে আদালত অন্য দুই আসামিকে খালাস দিয়েছেন। আর রাকিবুলকে সাজা দেওয়া হয়েছে।
ইসমত আরা আরও জানান, একটি ধারায় আদালত রাকিবুলকে দুই বছরের সশ্রম কারাদণ্ড এবং ১ লাখ টাকা জরিমানা করেছেন। অন্য আরেকটি ধারায় এক বছরের সশ্রম কারাদণ্ড ও ১ লাখ টাকা জরিমানা করেছেন। জরিমানার অর্থ পরিশোধ না করলে প্রতি ১ লাখের জন্য আরও তিন মাস করে বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। আসামির দুটি ধারার কারাদণ্ড একটির পর অন্যটি কার্যকর হবে বলে রায়ে বলা হয়েছে।


প্রকাশিত: আগস্ট ১৪, ২০২৩ | সময়: ৬:১৯ পূর্বাহ্ণ | সুমন শেখ