বাঘায় নানা কর্মসূচীর মধ্যদিয়ে স্থানীয় সরকার ও পরিসংখ্যান দিবস উদযাপন

স্টাফ রিপোর্টার,বাঘা :

রাজশাহীর বাঘায় নানা কর্মসূচীর মধ্যদিয়ে পালিত হয়েছে জাতীয় পরিসংখ্যান এবং জাতীয় ও স্থানীয় সরকার দিবস ২০২৪। স্থানীয় সরকার প্রতিষ্ঠান গুলোকে অধিকতর জনকল্যামুখী প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে এবং গণতান্ত্রিক চর্চা অব্যাহত রাখতে নানা কর্মসুচীর মধ্য দিয়ে পৃথক ভাবে এ দিবস দুটি পালন করা হয়।

 

 

সকাল ১১ টায় পৃথক-পৃথক আনান্দ র‌্যালীর মধ্য দিয়ে এ দিবসের সুচনা ঘটে। এরপর উপজেলা কনফারেন্স রুমে বাঘা উপজেলা পরিষদের চেয়ারম্যান এড: লায়েব উদ্দিন লাভলুর সভাপতিত্বে জাতীয় ও স্থানীয় সরকার দিবসের আলোচনা অনুষ্ঠিত হয়। এরপর বাঘা উপজেলা নির্বাহী অফিসার তরিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত  হয় জাতীয় পরিসংখ্যান দিবস।

 

 

 

 

এ আলোচনা বক্তব্য রাখেন বাঘা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহা: জুয়েল আহাম্মেদ,বাঘা পৌর মেয়র আক্কাছ আলী, নারী ভাইস চেয়ারম্যান ফাতেমা খাতুন লতা,গড়গড়ি ইউপি চেয়ারম্যার রবিউল ইসলাম রবি ও বাঘা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক নুরুজ্জামান প্রমুখ।

 

সভায় নির্বাহী অফিসার বলেন, স্থানীয় সরকার দিবস নিয়ে অনেকেই কথা বলেছেন। আমি পরিসংখ্যান নিয়ে দুটি কথা বলতে চাই। জাতীয় পরিসংখ্যান দিবস আমাদের জীবনে অত্যান্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। এবার চতুর্থবারের মতো দেশে এই দিবসটি পালন করা হচ্ছে। ২০২০ সালে ২৭ ফেব্রুয়ারিকে পরিসংখ্যান দিবস হিসেবে পালনের ঘোষণা দেওয়া হয়। এরপর থেকে প্রতি বছরই দিবসটি পালিত হয়ে আসছে। ১৯৭৪ সালের ২৬ আগস্ট বিভিন্ন মন্ত্রণালয়ের অধীন চারটি পরিসংখ্যান সংস্থাকে এক করে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) প্রতিষ্ঠা করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এরপর অনেক পথ পরিক্রমা পেরিয়ে আজ শক্ত ভিতের ওপর দাঁড়িয়ে আছে দেশের পরিসংখ্যান ব্যবস্থা। এই পরিসংখ্যান ব্যবস্থার মাধ্যমে আমরা অনায়াসে বলতে পারি দেশের মোট জন্যসংখ্যা কত।

 

 

এর আগে বাঘা উপজেলা পরিষদের চেয়ারম্যান বলেন, আমাদের দেশে প্রতিবারই জাতীয় এবং স্থানীয় সরকার দিবসটি পালন করা হয়ে থাকে। এর ফলে অধিকতর জনসম্পৃক্ততার মাধ্যমে প্রতিষ্ঠান গুলোর প্রাতিষ্ঠানিক এবং আর্থিকভাবে স্বনির্ভরতা অর্জনের পথ সুগম হবে। এ ছাড়া প্রতিষ্ঠানগুলোর যেসব অংশীজন বা সুবিধাভোগী রয়েছেন, তাদের সঙ্গে মতবিনিময় সহজতর হবে এবং কার্যক্রমে জনসম্পৃক্ততা বাড়বে , এর ফলে সেবা সহজীকরণে সহায়ক হবে। সার্বিকভাবে ‘জাতীয় স্থানীয় সরকার দিবস’ পালনে স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর তৃণমূল পর্যায়ের জনসাধারণের সম্পৃক্ততা আরও বাড়বে। এতে স্থানীয় সরকার প্রতিষ্ঠান গুলোর জবাবদিহিতা, কর্মতৎপরতা, গুরুত্ব ও সর্বোপরি সক্ষমতা প্রকাশ পাবে বলে তিনি মন্তব্য করেন।

সানশাইন / শামি


প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২৪ | সময়: ৬:৫৬ অপরাহ্ণ | Daily Sunshine