বাঘায় ৪৫ তম জাতীয় বিজ্ঞান ও অলিম্পিয়াড মেলার উদ্বোধন

নুরুজ্জামান,বাঘা ঃ

রাজশাহীর বাঘায় দু’দিন ব্যাপী ৪৫ তম জাতীয় বিজ্ঞান ও অষ্টম জাতীয় অলিম্পিয়াড মেলার শুভ উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার  (৮ ফেব্রুয়ারী) সকালে উপজেলা নির্বাহী অফিসার মো: তরিকুল ইসলাম বেলুন উড়ানো এবং ফিতা কাটার মধ্যদিয়ে এ মেলার শুভ উদ্বোধন ঘোষনা করেন।

 

বিজ্ঞান বিষয়ে মনোযোগী ও উদ্ভাবনী মেধা বিকাশে শিক্ষার্থীদের আকৃষ্ট করার লক্ষে উপজেলার প্রানকেন্দ্রে অবস্থিত বাঘা মডেল উচ্চ বিদ্যালয় মাঠে দু’দিন ব্যাপী এ মেলার আয়োজন করেন বাঘা উপজেলা প্রশাসন। এ মেলায় ৪০ টি মাধ্যমিক এবং ৫ টি উচ্চ মাধ্যমিক বিদ্যালয় নিজ-নিজ স্টলে বিজ্ঞান বিষয়ে ডিসপ্লে প্রদর্শন করছেন। এ সমস্ত প্রতিষ্ঠানের পক্ষ থেকে বিভিন্ন বিষয়ের উপরে বিতর্ক ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করেছেন মেলা কতৃপক্ষ।

 

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০ টায় আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন মঞ্চে বক্তব্য রাখেন, মেলা কমিটির সভাপতি ও বাঘা উপজেলা নির্বাহী অফিসার মো: তরিকুল ইসলাম, উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মো: জুয়েল আহাম্মেদ, উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, নারী ভাইস চেয়ারম্যৗান ফাতেমা খাতুন লতা, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আ.ফ.ম হাসান,বাঘা মোজাহার হোসেন মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ নছিম উদ্দিন, বাঘা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক নুরুজ্জামান ,রহমতুল্লা বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক বাবুল ইসলাম ও বাঘা মড়েল উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মহাম্মদ আলী দেওয়ান। এ ছাড়াও উপস্থিত ছিলেন , সরকারি বিভিন্ন দপ্তরের প্রধান কর্মকর্তা , শিক্ষক মন্ডলী ও শিক্ষার্থী বৃন্দ।

 

 

আয়োজিত মেলায় উপজেলা নির্বাহী অফিসার বলেন ,সুখি সমৃদ্ধ ও স্মাট বাংলাদেশ বি-নির্মানে উন্নত এবং স্মাট শিক্ষার কোন বিকল্প নাই। বিজ্ঞান হচ্ছে বিশেষ জ্ঞান। কোনকিছু সৃষ্টি করতে হলে আলাদা ভাবে চিন্তা করতে হবে।“নিউটন’’ এর নাম সবার মুখে-মুখে। কারণ তিনি সাধারণ মানুষ ছিলেন না। আমি চাই আমাদের প্রত্যেক শিক্ষার্থী নিউটন হয়ে গড়ে উঠুক এবং তারা তাদের উদ্ভাবনী মেধা দিয়ে প্রযুক্তি নির্ভর নতুন কিছু আবিস্কার করুক।

 

 

 

এদিকে মেলায় ঘুরতে আসা শিক্ষক আব্দুর রাজ্জাক বলেন, তথ্য প্রযুক্তির এই যুগে এখনও অনেক শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে যে খানে শিক্ষার্থীরা বিজ্ঞান বিষয়ে আগ্রহী নয়। এ দিক থেকে এ মেলাটি করার মাধ্যমে একদিকে যেমন বিজ্ঞান বিষয়ে শিক্ষার্থীদের আগ্রহ বাড়ছে অপর দিকে মেলার স্টলে অনেক কিছু উপকরণ দেখে উদ্ভাবনী মেধা তৈরিতেও আকৃষ্ট হচ্ছে শিক্ষার্থীরা।

সানশাইন / শামি


প্রকাশিত: ফেব্রুয়ারি ৮, ২০২৪ | সময়: ৬:৫৪ অপরাহ্ণ | Daily Sunshine