সংসদের বিরোধী দল জাতীয় পার্টি, নেতা জি এম কাদের

সানশাইন ডেস্ক: দ্বাদশ জাতীয় সংসদে বিরোধী দল কে হচ্ছে তা নিয়ে নানা আলোচনা মধ্যে স্পিকার শিরীন শারমিন চৌধুরী তার সিদ্ধান্ত জানিয়ে দিলেন।
জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদেরকে বিরোধী দলীয় নেতা এবং দলের জ্যেষ্ঠ নেতা আনিসুল ইসলাম মাহমুদকে বিরোধী দলীয় উপনেতা হিসেবে স্বীকৃতি দিয়েছেন স্পিকার। রোববার সংসদ সচিবালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।
প্রজ্ঞাপনে বলা হয়, সংসদে সরকারি দলের বিরোধীতাকারী সবচেয়ে বেশি সদস্য নিয়ে গঠিত ক্ষেত্রমতো দল বা অধিসঙ্ঘের নেতা গোলাম মোহাম্মদ কাদেরকে জাতীয় সংসদের বিরোধীদলের নেতা এবং চট্টগ্রাম-৫ হতে নির্বাচিত আনিসুল ইসলাম মাহমুদকে বিরোধীদলের উপনেতা হিসেবে স্পিকার স্বীকৃতি দিয়েছেন। সংসদে বিরোধী দলীয় নেতা ও উপনেকো কে হবেন তার সিদ্ধান্ত নেওয়া এখতিয়ার স্পিকারের।
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২২৩ আসন পেয়ে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে আওয়ামী লীগ। অন্যদিকে জাতীয় পার্টি পেয়েছে ১১টি আসন। এবার দেশের ইতিহাসে সবচেয়ে বেশ সংখ্যক স্বতন্ত্র আসনের প্রার্থী নির্বাচিত হয়েছেন।
দলীয় প্রার্থীদের হারিয়ে ৬২ জন স্বতন্ত্র এবারের জাতীয় সংসদের চেহারা পাল্টে দিয়েছেন। ভিন্ন এক পরিস্থিতির সৃষ্টি হয়ে এতে। কে হবে বিরোধী দল? কে হবেন বিরোধী দলীয় নেতা এই প্রশ্ন ঘুরছিলো নানা অঙ্গনে। জাতীয় পার্টি শুরু থেকেই বলছিলো, তারা সংসদে বিরোধী আসনেই বসবে। স্পিকারের সিদ্ধান্তের ফলে নিশ্চিত হওয়া গেলো এবাবারও বিরোধী দলের আসনে বসছে জাতীয় পার্টি।
রোববার জাতীয় পার্টির প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদ নিজেকে চেয়ারম্যান ঘোষণা করে জি এম কাদের এবং মহাসচিব মুজিবুল হক চুন্নুকে অব্যাহতির ঘোষণা দেন। যদিও তাতে পাত্তা দেয়নি জাতীয় পার্টি। এরপর সন্ধ্যাতেই সংসদের প্রজ্ঞাপনের খবর পাওয়া গেলো।
একাদশ সংসদে জাতীয় পার্টির ২৩ জন সংসদ সদস্য ছিলেন। আর সংরক্ষিত নারী আসনে ছিলেন চারজন। এবার নিয়ম অনুযায়ী জাতীয় পার্টি সংরক্ষিত আসনে দুজন সংসদ সদস্য পাবে। তাতে আইনসভায় দলের সদস্য হবে ১৩ জন।


প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২৪ | সময়: ৬:৪৩ পূর্বাহ্ণ | সুমন শেখ