রাজশাহীতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

স্টাফ রিপোর্টার : রাজশাহীতে নানা আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। বুধবার রাজশাহী মহানগর আওয়ামী লীগসহ বিভিন্ন সরকারি-বেসরকারী প্রতিষ্ঠান দিবসটি পালন করে।
রাজশাহী মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে সকাল সাড়ে ১০টার দিকে স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধুসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। এরপর দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সভায় মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি ডা. তবিবুর রহমান শেখ সভাপতিত্ব করেন। পরিচালনা করেন যুগ্ম সম্পাদক মোস্তাক হোসেন।
রাসিক : এদিকে রাজশাহী সিটি কর্পোরেশনের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষ্যে বুধবার সকাল ১১টায় নগর ভবনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করা হয়। প্রথমে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের পক্ষ থেকে সিটি কর্পোরেশনের কাউন্সিলরবৃন্দ শ্রদ্ধা নিবেদন করেন। এরপর সিটি কর্পোরেশনের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ও কর্মচারী ইউনিয়নের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। শ্রদ্ধা নিবেদন শেষে দোয়া ও মোনাজাত করা হয়।
কর্মসূচিতে উপস্থিত ছিলেন রাজশাহী সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র-১ ও ২১ নং ওয়ার্ড কাউন্সিলর নিযাম উল আযীম, প্যানেল মেয়র-২ ও ১৩ নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মমিন, প্যানেল মেয়র-৩ ও ১ নং সংরক্ষিত আসনের কাউন্সিলর তাহেরা খাতুন, ১ নং ওয়ার্ড কাউন্সিলর রজব আলী, ১৯ নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন, ৩ নং ওয়ার্ড কাউন্সিলর কামাল হোসেন, ৪ নং ওয়ার্ড কাউন্সিলর আশরাফুল ইসলাম, ৬ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ নূরুজ্জামান, ১১ নং ওয়ার্ড কাউন্সিলর আবু বাক্কার কিনু, ১৫ নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুস সোবহান, ২০ নং ওয়ার্ড কাউন্সিলর রবিউল ইসলাম, ২৫ নং ওয়ার্ড কাউন্সিলর আলিফ-আল-মাহামুদ লুকেন, ২৬ নং ওয়ার্ড কাউন্সিলর আকতারুজ্জামান কোয়েল, ২৭ নং ওয়ার্ড কাউন্সিলর মনিরুজ্জামান, ২৮নং ওয়ার্ড কাউন্সিলর আশরাফুল হাসান (বাচ্চু), ২৯ নং ওয়ার্ড কাউন্সিলর জাহের হোসেন, ২ নং সংরক্ষিত আসনের কাউন্সিলর শিউলি, ৬ নং সংরক্ষিত আসনের কাউন্সিলর মমতাজ মহল, ৭ নং সংরক্ষিত আসনের কাউন্সিলর সুলতানা আহমেদ সাগরিকা, ৮ নং সংরক্ষিত আসনের কাউন্সিলর নাদিরা বেগম, ৯ নং সংরক্ষিত আসনের কাউন্সিলর ফেরদৌসী, ১০ নং সংরক্ষিত আসনের কাউন্সিলর সুলতানা রাজিয়া, মোঃ মোবারক হোসেন সিটি কর্পোরেশনের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, কর্মচারী ইউনিয়নের সভাপতি মোঃ দুলাল শেখ, সাধারণ সম্পাদক আজমীর আহম্মেদ মামুন প্রমুখ।
রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দিবসটি যথাযোগ্য মর্যাদায় উদযাপন করা হয়। এদিন সকাল সাড়ে ১০টায় উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন। সেখানে বিশেষ মোনাজাতও করা হয়। এসময় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. হুমায়ুন কবীর, কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামানিক, প্রক্টর অধ্যাপক মো. আসাবুল হক, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক মো. জাহাঙ্গীর আলম সাউদ, অনুষদ অধিকর্তা, ইনস্টিটিউট পরিচালক, বিভাগীয় সভাপতি, হল প্রাধ্যক্ষসহ অন্যান্য বিশিষ্ট শিক্ষক ও কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। পুষ্পস্তবক অর্পণের আগে শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবন চত্বর থেকে এক শোভাযাত্রা ক্যাম্পাস প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে যায়। বেলা ১১টায় শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. হুমায়ুন কবীরের সভাপতিত্বে এ আয়োজনে আলোচক ছিলেন লোক প্রশাসন বিভাগের অধ্যাপক প্রণব কুমার পান্ডে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার ও বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক সুলতান-উল-ইসলাম এবং কোষাধ্যক্ষ অধ্যাপক অবায়দুর রহমান প্রামানিক। সেখানে মুজিবনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. রবিউল ইসলামও বক্তব্য দেন। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক মো. আবদুস সালাম অনুষ্ঠানটি সঞ্চালনা করেন। অনুষ্ঠানে প্রক্টর, ছাত্র উপদেষ্টা, জনসংযোগ দপ্তরের প্রশাসক, অনুষদ অধিকর্তা, ইনস্টিটিউট পরিচালক, বিভাগীয় সভাপতি, হল প্রাধ্যক্ষসহ বিশিষ্ট শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী প্রমুখ উপস্থিত ছিলেন।

রামেবি: রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (রামেবি) উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে বুধবার সকাল ১০টার দিকে রামেবির অস্থায়ী কার্যালয়ে উপাচার্য অধ্যাপক ডা. এজেডএম মোস্তাক হোসেনের পক্ষ থেকে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রুস্তুম আলী আহমেদের নেতৃত্বে বিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন।
এরপর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবসের তাৎপর্য নিয়ে এক আলোচনা সভার আয়োজন করা হয়। কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রুস্তুম আলী আহমেদের সভাপতিত্বে আলোচনা সভায় পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ডা. আনোয়ার হাবিব, রেজিস্ট্রার ডা. জাকির হোসেন খোন্দকার প্রমুখ বক্তৃতা করেন। সভা সঞ্চালনা করেন, জনসংযোগ দপ্তরের সেকশন অফিসার জামাল উদ্দীন।
আলোচনা সভা শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সকল শহীদ সদস্যদের জন্য বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। দোয়া পরিচালনা করেন রামেবির ব্যক্তিগত কর্মকর্তা আব্দুস সোবহান।
এসময় সহকারী-রেজিস্ট্রার রাসেদুল ইসলাম, লিয়াজোঁ ও প্রটোকল অফিসার ইসমাঈল হোসেন, সহকারী কলেজ পরিদর্শক (চ.দা.) নাজমুল হোসেন, সেকশন অফিসার শাহারিয়ার ইসলাম, মাসুম খান, শাকিল আহমেদ, মিজানুর রহমান, তানভীর আহমেদ, রেজাউল উদ্দিন, সহকারী প্রোগ্রামার ফারজানা ফাইজাসহ রামেবির সকল কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।
রাজশাহী কলেজ: রাজশাহী কলেজ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে। কর্মসূচির অংশ হিসেবে বেলা সাড়ে ১১টার দিকে অধ্যক্ষ, কলেজের উপাধ্যক্ষ, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষকমণ্ডলী ও শিক্ষার্থীদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা নিবেদন করেন। বেলা ১১টা ৪৫ মিনিটের দিকে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। সভায় সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেক। এছাড়াও উপস্থিত ছিলেন কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মোহাঃ ওলিউর রহমান, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষকমণ্ডলী এবং শিক্ষার্থীবৃন্দ। সভার মুখ্য আলোচক ছিলেন ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক আনিসুজ্জামান। এছাড়াও আলোচনায় অংশগ্রহণ করেন ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর শাহ তৈয়বুর রহমান চৌধুরী, ইতিহাস বিভাগের অধ্যাপক আবু হাসনাৎ রফিকুল ইসলাম, বিভিন্ন বিভাগের শিক্ষকমণ্ডলী ও শিক্ষার্থীবৃন্দ।

রাকাব: রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) এর প্রধান কার্যালয় চত্ত্বরে জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদনের উদ্দেশ্যে ব্যাংকের পক্ষ থেকে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পার্ঘ্য অর্পণ করেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক নিরঞ্জন চন্দ্র দেবনাথ। এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক আঃ রহিম; নিরীক্ষা, হিসাব ও আদায় মহাবিভাগের মহাব্যবস্থাপক মাকসুদা নাসরীন এবং প্রশাসন মহাবিভাগের মহাব্যবস্থাপক (চলতি দায়িত্ব) শওকত শহীদুল ইসলাম। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাকাব প্রধান কার্যালয়ের সকল বিভাগের উপ-মহাব্যবস্থাপক ও সিবিএ নেতৃবৃন্দসহ প্রশিক্ষণ ইনস্টিটিউট; স্থানীয় মুখ্য কার্যালয়, রাজশাহী; বিভাগীয় কার্যালয়, রাজশাহী; বিভাগীয় নিরীক্ষা কার্যালয়, রাজশাহী; জোনাল কার্যালয়, রাজশাহী ও জোনাল নিরীক্ষা কার্যালয়, রাজশাহী এর বিভিন্ন স্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।
রাজশাহী সরকারি মহিলা কলেজ: সকাল সাড়ে ১০টার দিকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. জুবাইদা আয়েশা সিদ্দীকা মহোদয়ের সভাপতিত্বে আলোচনা সভা ও সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারের মূখ্য আলোচক হিসেবে বক্তব্য উপস্থাপন করেন ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান মু. কামাল হোসেন। বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের গুরুত্ব ও তাৎপর্য নিয়ে বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. জুবাইদা আয়েশা সিদ্দীকা, উপাধ্যক্ষ প্রফেসর ড. নাজনীন সুলতানা ও এডুকেশন ক্যাডার্স কাউন্সিলের সম্পাদক তোফাজ্জল হোসেন মোল্লা।
বাঘা: এদিন দলীয় কার্যালয়ের সামনে বাঘা উপজেলা আ’লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ওয়াহেদ সাদিক কবিরের সঞ্চলনা ও সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুলের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সভায় বক্তব্য রাখেন রাজশাহী জেলা আলীগের সহ-সভাপতি ও সাবেক অধ্যক্ষ আমজাদ হোসেন নবাব, উপজেলা আ’লীগের সাবেক যুগ্ন সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম মন্টু, আ’লীগের সিনিয়র সদস্য মাসুদ রানা তিলু, পৌর আ’লীগের সভাপতি আব্দুল কুদ্দুস সরকার, বাঘা পৌর সভার সাবেক প্যানেল মেয়র ও যুবলীগ নেতা শাহিনুর রহমান পিন্টু ও বঙ্গবন্ধু সৈনিক লীগের সভাপতি আনোয়ার হোসেন মিল্টন।
এনবিআইইউ: নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে নানা কর্মসূচির মধ্যে দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে রাজশাহী নগরীর চৌদ্দপাইস্থ ইউনিভার্সিটির নিজস্ব ক্যাম্পাসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন করা হয়। এরপর দিবস স্মরণে আলোচনা সভার আয়োজন করা হয়। নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা উপাচার্য এবং বর্তমানে উপদেষ্টা, রাবির সাবেক উপাচার্য বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ড. আবদুল খালেকের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. বিধান চন্দ্র দাস। দিবসের তাৎপর্য তুলে ধরে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদের ডিন প্রফেসর ড. মকসুদুর রহমান, কলা ও বিজনেস স্টাডিজ অনুষদের ডিন প্রফেসর আব্দুর রউফ। ইউনিভার্সিটির আইকিউএসির অতিরিক্ত পরিচালক ড. আব্দুল কুদ্দুস এর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. আজিবার রহমান, পরীক্ষা নিয়ন্ত্রক জোনাব আলী বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
জয়পুরহাট: এ উপলক্ষে জেলা আওয়ামী লীগের উদ্যোগে বুধবার সকালে শহরের জয়পুরহাট কেন্দ্রীয় ঈদগাহ সংলগ্ন দলীয় কার্যালয়ের সামনে আনুষ্ঠানিক ভাবে জাতীয় ও দলীয় (সংগঠনের) পতাকা উত্তোলন করা হয়। পরে কার্যালয়ের ভেতরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
জেলা আওয়ামী লীগ সভাপতি আরিফুর রহমান রকেটের সভাপতিত্বে আয়োজিত এ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এসএম সোলায়মান আলী,রাজা চৌধুরী, গোলাম হক্কানী, সাধারণ সম্পাদক জাকির হোসেন মন্ডল, জেলা মহিলা আওয়ামী লীগ সভাপতি শাম্মিম আজিজ সাজ, জেলা আওয়ামী লীগের দফতর সম্পাদক মিজানুর রহমান টিটো, সদর উপজেলা আওয়ামী লীগ সভাপতি আনোয়ার হোসেন।
গোমস্তাপুর: গোমস্তাপুরে পৃথকভাবে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন করেছে স্থানীয় আওয়ামী লীগের দুগ্রুপ। দিবসটি উপলক্ষে বুধবার বিকেলে রহনপুর পৌর আওয়ামী লীগের আয়োজনে রহনপুর কলোনি মোড়স্থ দলীয় কার্যালয়ের সামনে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন রহনপুর পৌর আওয়ামী লীগের সভাপতি আব্দুল আজিজ। প্রধান অতিথি ছিলেন এলাকার সাবেক সাংসদ গোলাম মোস্তফা বিশ্বাস।
বক্তব্য রাখেন, রহনপুর পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী বিশ্বাস, বাঙ্গাবাড়ী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মশিউর রহমান, স্বেচ্ছাসেবকলীগ নেতা বুলবুল আহমেদ, যুবলীগ নেতা মমিন বিশ্বাস, সাবেক ছাত্রলীগ নেতা মুক্তাদির বিশ্বাস, রবিউল ইসলাম প্রমুখ।অপরদিকে, একই দিন বিকেলে রহনপুর বেগম কাচারি প্রাঙ্গনে উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আজাহার আলী মন্ডল। বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান হুমায়ুন রেজা, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জামালউদ্দিন, রহনপুর পৌর মেয়র মতিউর রহমান খান, উপজেলা ভাইস চেয়ারম্যান হাসানুজ্জামান নুহু, চৌডালা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোলাম কিবরিয়া হাবিব, বোয়ালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সামিউল আলম শ্যামল প্রমুখ।


প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২৪ | সময়: ৭:৫৬ পূর্বাহ্ণ | সুমন শেখ