চাঁপাইনবাবগঞ্জের ১১ প্রার্থীর জামানত বাজেয়াপ্ত

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি : 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চাঁপাইনবাবগঞ্জের তিনটি আসনে জামানত বাজেয়াপ্ত হচ্ছে জাতীয় পার্টি, বিএনএমসহ ছয় রাজনৈতিক দলের ১০জন ও এক স্বতন্ত্র প্রার্থীর। এরমধ্যে চাঁপাইনবাবগঞ্জ-১ আসনে ৫, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে ৩ ও চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে ৩ প্রার্থী রয়েছেন।

নির্বাচনে চাঁপাইনববাগঞ্জের তিনটি আসনের সবকটিতে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের মনোনীত নৌকা প্রতীকের প্রার্থীরা। তারা হলেন, চাঁপাইনবাবগঞ্জ-১ আসনে ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে মু. জিয়াউর রহমান ও চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে আব্দুল ওদুদ বিশ্বাস। তবে নির্বাচনের জামানত টিকাতে পেরেছেন মাত্র ২ প্রার্থী। তারা হলেন, চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী সৈয়দ নজরুল ইসলাম ও চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মুহা. গোলাম মোস্তফা বিশ্বাস।

 

নির্বাচন কমিশনের বিধি অনুযায়ী কাঙ্খিত ভোট না পাওয়ায় তাদের জামানত বাজেয়াপ্ত করা হবে বলে জানিয়েছেন রিটার্নিং কর্মকর্তা একেএম গালিভ খাঁন।

চাঁপইনবাবগঞ্জের তিনটি আসনে বিএনএফের তিন, জাতীয় পার্টি ও এনপিপির দুইজন করে ৪, বিএনএম, ইসলামি ফ্রন্ট ও বাংলাদেশ কংগ্রেসের একজন করে ৩ জন এবং এক স্বতন্ত্র প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হচ্ছে।

রিটার্নিং কর্মকর্তার কার্যলয় সূত্রে জানা গেছে চাঁপাইনবাবগঞ্জ-১ আসনে জামানত হারাচ্ছেন বাংলাদেশ ইসলামি ফ্রন্টের নবাবা মো. শামসুল হোদা, বিএনএফের নুরুল ইসলাম জেন্টু, জাতীয় পার্টির মো, আফজাল হোসেন, এনপিপির আব্দুল হালিম ও স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতা মোহা. গোলাম রাব্বানির। এই আসনে মোট প্রদত্ত ভোটের ৮ ভাগের ১ ভাগ অনুযায়ী তাদের প্রত্যেককে ভোট পেতে হতো ২৩ হাজারের বেশি। মোট প্রদত্ত ভোট ১ লাখ ৮৪ হাজার ৪৫৩।

চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে বাংলাদেশ কংগ্রেসের আব্দুল্লাহ আল মামুন, জাতীয় পার্টির মোহা. আব্দুর রশিদ ও বিএনএফের মো. আজিজুর রহমান জামানত হারাবেন। তাদের প্রত্যেককে ভোট পেতে হতো প্রদত্ত ভোটের ৮ ভাগের ১ ভাগ। কিন্তু না পাওয়ায় তাদের জামানত হারাতে হচ্ছে। এই আসনে প্রদত্ত ভোট ১ লাখ ৮৬ হাজার ৮৫৭।

অন্যদিকে জামানত বাজেয়াপ্ত হচ্ছে চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে বিএনএমের মোহাম্মদ আব্দুল মতিন, বিএনএফের কামরুজ্জামান খাঁন ও এনপিপির মো. নাহিদ আহম্মেদের। এ তিন সংসদ সদস্য প্রার্থীদের ভোট পেতে হতো ১৩ হাজারের বেশি। এই আসনে মোট প্রদত্ত ভোট হচ্ছে ১ লাখ ৪ হাজার ৬২৮।

এতথ্য নিশ্চিত করে চাঁপাইনবাবগঞ্জের রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন বলেন, চাঁপাইনবাবগঞ্জের তিনটি আসনে ১৬ সংসদ সদস্য প্রার্থী নির্বাচনে অংশগ্রহণ করেছিলেন। তাদের মধ্যে ১১ জনের জামানত বাজেয়াপ্ত হবে।

তিনি বলেন, নির্বাচন কমিশনের বিধি মোতাবেক মোট প্রদত্ত ভোটের ৮ ভাগের ১ ভাগ ভোট না পাওয়ায় তাদের জামানত বাজেয়াপ্ত হয়ে যাবে।

সানশাইন / শামি


প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২৪ | সময়: ৫:৪২ অপরাহ্ণ | Daily Sunshine

আরও খবর