রাজশাহীতে ‘এন্থ্ররুটস’র কার্যক্রম শুরু

স্টাফ রিপোর্টার:
‘এন্থ্ররুটস’ এর রাজশাহী অঞ্চলের কার্যক্রম শুরু হয়েছে। রাজশাহী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের ৩২৭ জন ছাত্র-ছাত্রী ২৫ জন শিক্ষক ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৩০ জন শিক্ষার্থী অংশগ্রহণের মধ্য দিয়ে বুধবার (১৩ ডিসেম্বর) সকাল ১০ টায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 

 

মার্কিন যুক্তরাষ্ট্রের নৃবিজ্ঞান বিষয়ক প্রতিষ্ঠান ইনস্টিটিউট অব এপ্লাইড এন্থ্রপলজি কর্তৃক পেল্টো ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড ২০২৩ এর আওতায় পরিচালিত ফলিত নৃবিজ্ঞান বিষয়ক প্রকল্প ‘এন্থ্ররুটস’ । বাংলাদেশ স্কুল ও কলেজ পর্যায়ের নৃবিজ্ঞানের জ্ঞান ও মূল্যবোধ প্রচারের মাধ্যমে একটি জ্ঞান নির্ভর, পরমতসহিষ্ণু প্রজন্ম গঠনের সক্রিয় সহযোগিতায় এই প্রকল্পের লক্ষ্য।

 

 

 

এ সময় উপস্থিত ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও পেল্টো ইন্টারন্যাশনাল পদকপ্রাপ্ত নৃবিজ্ঞানী অধ্যাপক এ.কে.এম মাজহারুল ইসলাম, বিশিষ্ট লেখক ও মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক মামুন হুসাইন,কলেজের অধ্যক্ষ লে কর্নেল রেজাউল করিম,রাজশাহী অঞ্চলের অতিরিক্ত ডিআইজি বিজয় বসাক,রাজশাহী বিশ্ববিদ্যালয় সহযোগী অধ্যাপক মুস্তাফিজুর রহমান ও লিটন হুসাইন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 

 

নৃবিজ্ঞানী এ.কে.এম মাজহারুল ইসলাম তার বক্তব্যে বলেন, পেল্টো হচ্ছে একজন বিখ্যাত নৃবিজ্ঞানী বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশের তিনি কাজ করেছেন।তিনি এবং তার ছাত্ররা নৃবিজ্ঞান কে গ্রাস রুটস পর্যায়ে পৌঁছে দেওয়ার কাজ শুরু করেন। আমরা নৃবিজ্ঞানের সারমর্ম আপনাদের কাছে পৌঁছে দিতে চাচ্ছি।তিনি একটি পরমতসহিষ্ণু জাতি গঠনের নৃবিজ্ঞানের গুরুত্ব তুলে ধরেন। আলোচনা সভা শেষে প্রফেসর মাজারুল ইসলাম অতিথিদের সম্মাননা স্মারক তুলে দেন।

 

সানশাইন/সোহরাব


প্রকাশিত: ডিসেম্বর ১৩, ২০২৩ | সময়: ৮:০৪ অপরাহ্ণ | Daily Sunshine