তৃতীয় দিনেও মনোনয়ন নিতে এসে ধাক্কাধাক্কি-ধস্তাধস্তি

সানশাইন ডেস্ক: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে তৃতীয় দিনের মতো চলছে ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়নপত্র বিক্রি ও জমাদান কার্যক্রম। মনোনয়নপত্র বিক্রিকে কেন্দ্র করে গুলিস্তানে আওয়ামী লীগের কার্যালয়ে চলছে উৎসবের আমেজ। তবে দ্বিতীয় দিনের মতো আজও মনোনয়ন নিতে আসা নেতাকর্মীদের কার্যালয়ের ভিতরে ঢুকতে এক প্রকার যুদ্ধে লিপ্ত হতে হচ্ছে। যার ফলে একপর্যায়ে নিজেদের মধ্যে ঘটছে ধাক্কাধাক্কি, হাতাহাতি ও ধস্তাধস্তির ঘটনাও।
সোমবার বিকেল ৩টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত গুলিস্তানের বঙ্গবন্ধু এভিনিউ এলাকায় বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় ঘুরে এসব চিত্র দেখা গেছে। সরেজমিনে দেখা গেছে, বাহারি রঙের টিশার্ট পরে বিভিন্ন স্লোগান সম্বলিত প্ল্যাকার্ড নিয়ে কর্মী-সমর্থকদের নিয়ে মিছিল সহকারে দলীয় কার্যালয়ে আসছেন মনোনয়ন প্রত্যাশীরা। ফলে তিল ধরার ঠাঁই নেই আওয়ামী লীগ কার্যালয়ে। যদিও বারবার মিছিল সহকারে আসতে মনোনয়ন প্রত্যাশীদের মানা করা হলেও নানা রঙের ব্যানার ফেস্টুনসহ উৎসবের আমেজে কার্যালয়ে আসছেন তারা।
দেখা গেছে, দলটির কার্যালয়ে প্রবেশ গেটেই অপেক্ষায় আছেন সহস্রাধিক নেতাকর্মী। কেউ কেউ বাঁশের ব্যারিকেডের ওপর দিয়েও ভেতরে প্রবেশ করার চেষ্টা করছেন। একপর্যায়ে নিজেদের মধ্যে ধাক্কাধাক্কিতে হাতাহাতি ও ধস্তাধস্তির ঘটনাও ঘটে। এদিকে, শৃঙ্খলা রক্ষায় স্বেচ্ছাসেবক লীগের পক্ষ থেকে মাইকেও বারবার অনুরোধ করা হচ্ছে— মনোনয়ন প্রত্যাশীর সঙ্গে অতিরিক্ত লোকজন যেন ভবনের ভেতর প্রবেশ না করে। এমনকি বিভিন্ন সময়ে নেতাকর্মীদের চাপ কমাতে বেশ কিছুক্ষণের জন্য প্রবেশ বন্ধ রাখা হয়।
গাজীপুর থেকে মনোনয়ন প্রত্যাশী নেতাকর্মীদের সঙ্গে আসা সাইফুল ইসলাম নামে এক নেতা বলেন, ভেতরে ঢুকতে কিছুটা ধাক্কাধাক্কি হলেও এটাকে আমরা উৎসব-আয়োজন হিসেবেই নিচ্ছে। যে কারণে কেউ কারো প্রতি রাগান্বিত বা ক্ষুব্ধ হচ্ছে না বরং একজন অন্যজনকে সহায়তা করছে। ময়মনসিংহ থেকে আসা রফিকুল ইসলাম নামে এক নেতা বলেন, দায়িত্বপ্রাপ্ত পুলিশ কর্মকর্তারা সঠিকভাবে হ্যান্ডেল করতে পারছেন না। তাদের অনেকে নেতাকর্মীদের সাথে খারাপ ব্যবহারও করছে। এতো আইনশৃঙ্খলা বাহিনী, এতো স্বেচ্ছাসেবক থাকার পরও নেতাকর্মীরা এতো খারাপ আচরণের শিকার হওয়াটা খুবই দুঃখজনক।
সরেজমিনে দেখা গেছে, কার্যালয়ের সামনের নির্ধারিত স্থান ছাড়িয়ে নেতাকর্মীদের অবস্থান করতে দেখা গেছে। বঙ্গবন্ধু এভিনিউয়ের সামনের সড়ক থেকে শুরু করে জিরো পয়েন্ট পর্যন্ত ফুটপাত ও সড়কের পাশে অবস্থান নিতে দেখা গেছে নেতাকর্মীদের। এদিকে দলীয় স্লোগানের পাশাপাশি নেতাকর্মীদের মুখে শোভা পাচ্ছে বিএনপিসহ বিরোধী দলগুলোর ডাকা হরতাল অবরোধবিরোধী নানা স্লোগান। তারা বলছে, অবৈধ হরতাল মানি না, মানবো না।
উল্লেখ্য, গত ১৮ নভেম্বর থেকে শুরু হওয়া মনোনয়নপত্র বিক্রি ও জমার এ কার্যক্রম চলবে আগামীকাল (মঙ্গলবার) বিকেল ৫টা পর্যন্ত। গত দুদিনে মোট ২ হাজার ২৮৬টি মনোনয়নপত্র বিক্রি করেছে আওয়ামী লীগ। এতে মোট ১১ কোটি ৪৩ লাখ টাকা আয় হয়েছে দলটির।


প্রকাশিত: নভেম্বর ২১, ২০২৩ | সময়: ৫:৩২ পূর্বাহ্ণ | সুমন শেখ