বাল্যবিয়ে প্রতিরোধে কিশোরী আন্দোলন গড়ে তুলতে হবে

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধিঃ
বাল্যবিয়ে ও ডেঙ্গু প্রতিরোধে চাঁপাইনবাবগঞ্জে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিকেলে সাংবাদিক ও ধর্মীয় নেতাদের নিয়ে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসকের স্থানীয় সরকার শাখার উপপরিচালক ও সরকারের উপসচিব দেবেন্দ্র নাথ উরাঁওয়ের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন।

 

 

 

 

 

 

জেলা প্রশাসক তার বক্তব্যে বলেন, সকলের সম্মিলিত প্রচেষ্টায় জনসচেতনতা সৃষ্টি করে বাল্যবিয়ে রোধ করা সম্ভব। প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রীদের নিয়ে একটি করে গ্রুপ তৈরি করে তাদের মাধ্যমে বাল্যবিয়ের কুফল সম্পর্কে ছাত্রীদের সচেতন করার উদ্যোগ নেয়া হবে। গড়ে তুলতে হবে কিশোর-কিশোরী আন্দোলন। এজন্য ব্যাপক প্রচার চালাতে হবে। যাতে শিক্ষার্থীরা বাল্যবিয়েকে না বলতে শেখে। তারা যেন তাদের মা-বাবাকে বাল্যবিয়ের কুফল সম্পর্কে বোঝাতে সক্ষম হয়। পাশাপাশি সকলের সম্মিলিত প্রচেষ্টায় সামজিক আন্দোলনও গড়ে তোলা হবে।

 

 

 

 

 

 

অনুষ্ঠিত সভায় আরো বক্তব্য দেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আসিফ আহমেদ, জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (অর্থ ও প্রশাসন) এবং পুলিশ সুপার হিসেবে সদ্য পদোন্নতি পাওয়া আবুল কালাম সাহিদ, সদর উপজেলা নির্বাহী অফিসার তাছমিনা খাতুন, জেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের পেশ ইমাম মো. মুখতার আলী, কাজী দুরুল আলম, শিবতলা মন্দিরের পুরোহিত শ্রী সমির চক্রবর্তী, ফাদার বার্নাড রোজারিও, সাংবাদিক মাহবুব আলম, শহীদুল হুদা অলক, সাজেদুল হক।
ইউনিসেফের সহযোগিতায় জেলা প্রশাসন আয়োজিত সভায় মুক্ত আলোচনায় বক্তারা, বাল্যবিয়ে একটি সামজিক ব্যাধি। এই ব্যাধিকে দূর করতে হলে আইন প্রয়োগের পাশাপাশি ধর্মীয় নেতা ও জনপ্রতিনিধি হিসেবে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যরা অগ্রণী ভূমিকা রাখতে পারেন বলে তারা মত ব্যক্ত করেন।

 

 

 

সানশাইন/সোহরাব

 


প্রকাশিত: নভেম্বর ৮, ২০২৩ | সময়: ৮:৩৫ অপরাহ্ণ | Daily Sunshine