অর্থনৈতিক বিবেচনায় বাংলাদেশ পৃথিবীর প্রথম শ্রেনীর রাষ্ট্র : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

নুরুজ্জামান,বাঘা :

রাজশাহীর চারঘাট-বাঘা থেকে নির্বাচিত সংসদ সদস্য ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, অর্থনৈতিক বিবেচনায় বাংলাদেশ পৃথিবীর প্রথম শ্রেনীর রাষ্ট্র এবং পারমানবিক বিবেচনায় ৩৩ তম রাষ্ট্র। আমরা এখন আর পিছিয়ে নেই। এগুলো সবই সম্ভব হয়েছে আমাদের রাষ্ট্রনায়ক মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার কারনে। রবিবার (২২ অক্টবর) রাতে বাঘা উপজেলার নারায়নপুর কেন্দ্রীয় পুজা মন্ডপে শারদীয় দুর্গোৎসবের মহা অষ্টমীর সাংস্কৃতিক সন্ধ্যায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বাঘা উপজেলা পূজা উৎযাপন কমিটির সাধারণ সম্পাদক অপুর্ব কুমার সাহার সঞ্চালনা ও বাবু সুজিত কুমার ওরুপে বাকু পান্ডের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, আমরা অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে সক্ষম হয়েছি। এটির সুচনা করে ছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি দেশ স্বাধীনের পর সকল ধর্মের মানুষকে এক সুতোয় গেঁথে দিয়েছেন। আর এটি বাস্তবায়ন করে চলেছেন তাঁর সুযোগ্য কন্যা শেখ হাসিনা। তিনি সব সময় একটি কথায় বলেন, ধর্ম যার-যার উৎসব সবার।

 

 

পররাষ্ট্র প্রতিমন্ত্রী সাংস্কৃতিক অনুষ্ঠান এই জনপদের (বি.সি.এস.ক্যাডার) শ্রী-মমিতা পান্ডে-সহ অন্যান্য শিল্পীদের গান ও নাচ উপভোগ করে মুগ্ধ হন। এর ফলে তিনি স্থানীয় শিল্পী ও সাংস্কৃতি চর্চার জন্য ছেলে-মেয়েদের উৎসাহিত করতে সকল পিতা-মাতাকে আহবান জানান। এবং সুর-সপ্তক শিল্পো গোষ্ঠিকে আর্থিক সহায়তা প্রদান করার প্রতিশ্রুতি দেন। তিনি বলেন, আমরা দাঙ্গা-হাঙ্গামা চাইনা। আমরা চাই সত্য,ন্যায় ও শান্তি রক্ষার মাধ্যমে সকল ধর্মের মানুষকে সাথে নিয়ে একসাথে পথ চলতে। আমি এই জনপদের মানুষ হিসাবে রাষ্টিও নানা কাজে ব্যস্ত থাকার পরেও প্রতিবছর শারদীয় দূর্গোৎসবে বাড়ী আসার চেষ্টা করি এবং সাধ্যমত এলাকার পূজা মন্ডপ গুলো ঘুরে দেখি। আমি গত তিনদিনে দুই উপজেলার অসংখ্য পূজা মন্ডপে গিয়ে একটি জিনিস লক্ষ্য করেছি আমার এলাকার মানুষের মধ্যে সম্প্রীতির বন্ধন। তবে এখন যে মন্ডপে বসে গান শুনছি এটায় আমার শেষ পরিদর্শন। এখান থেকে আমাকে সরাসরি ঢাকা রওনা হতে হ”।

শাহরিয়ার আলম বলেন, সরকারের নানামুখী উদ্যোগের ফলে বিশ্ব পরিমন্ডলে উজ্জ্বল নক্ষত্র আমাদের কৃষি। কৃষির সাফল্য সামগ্রিক ভাবে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। কৃষি খাতে দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে দেশ। এশিয়ার গন্ডিপার করে বিশ্বে সবজি উৎপাদনে জনবহুল বাংলাদেশ এখন তৃতীয় অবস্থানে। কেবল সবজি-ই নয়, ধান উৎপাদনেও বিশ্বে আয়তনের দিক থেকে অনেক পেছনে থাকা বাংলাদেশের অবস্থান এখন চতুর্থ, আমে ষষ্ট , আলুতে অষ্টম এ ছাড়াও মাছে তৃতীয় এবং গবাদি পশু পালনে বাংলাদেশ এখন ১২ তম অবস্থানে দাড়িয়ে আছে। আর এগুলোর সবই সম্ভব হয়েছে আমাদের রাষ্ট্রনায়ক মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার কারনে। আপনারা সকলে এই মহা অষ্টমী থেকে মাননীয় প্রধানমন্ত্রীর জন্য দোয়া কররেবন।

 

 

 

 

 

এ অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাঘা উপজেলা নির্বাহী অফিসার শারমিন আখতার, উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল ও নারায়নপুর কেন্দ্রীয় পূজা মন্দিরের সভাপতি বাবু মনিমহন পান্ডে ।

এ সময় উপস্থিত ছিলেন অত্র এলাকার হিন্দু সম্প্রদায়ের গন্যমান্য ব্যাক্তিবর্গ, সুধীজন এবং সকল ধর্মের মানুষ ও রাজনৈতিক নের্তৃবৃন্দ। সব শেষে অত্র এলাকার অসহায় ও দুস্থদের মাঝে শাড়ি,গেঞ্জি বিতরণ করেন সম্মানীত প্রধান অথিথি -সহ আমন্ত্রীত অতিথি বৃন্দ।

সানশাইন/সোহরাব


প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২৩ | সময়: ৫:২৩ অপরাহ্ণ | Daily Sunshine