শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে রামেবি উপাচার্যের বাণী

স্টাফ রিপোর্টার : আজ বুধবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের ৬০তম জন্মদিন। শিশু রাসেলের জীবনী শিশু-কিশোরদের কাছে তুলে ধরতে রাষ্ট্রীয়ভাবে তৃতীয়বারের মতো এদিবসটি উদ্যাপিত হবে শেখ রাসেল দিবস হিসেবে। শিশু শহীদ শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (রামেবি) উপাচার্য অধ্যাপক ডা. এজেডএম মোস্তাক হোসেন এক বাণী দিয়েছেন।
উপাচার্য ডা. এজেডএম মোস্তাক হোসেন তাঁর বাণীতে বলেন, ‘আজ ১৮ অক্টোবর সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের শুভ জন্মদিন। ১৯৬৪ সালের এই দিনে ঐতিহাসিক স্মৃতিবিজড়িত ধানমন্ডির ৩২ নম্বরের বাড়িতে মায়ের কোল আলোকিত করে এই পৃথিবীতে আসেন শেখ রাসেল। তিনি বলেন, রাসেলের ছেলেবেলা ছিল দেশের উত্তপ্ত রাজনৈতিক পরিস্থিতির মতোই বর্ণময়। জন্মের পর খুব বেশি সময় বাবার সান্নিধ্য পাওয়ার সৌভাগ্য হয়নি রাসেলের। তারপরও রাসেল ছিলেন সদা হাস্যোজ্জ্বল, প্রাণচঞ্চল ও দুরন্ত এক শিশু। অল্প বয়সেই রাসেলের মানবীয় গুণাবলীর দ্যুতি ছড়িয়ে পড়েছিল। সব শ্রেণি-পেশার মানুষকে আপন করে নেওয়া তাঁর রক্তের শিরায় শিরায় প্রথিত ছিল। কিন্তু মাত্র ১১ বছর বয়সে ১৯৭৫ সালের ১৫ আগস্টের ভয়াল কালরাতে বাংলাদেশের কতিপয় বিপথগামী সেনা সদস্য বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের অন্য সদস্যদের সাথে হত্যা করে অবুঝ শিশু শেখ রাসেলকে। আজ যদি শেখ রাসেল বেঁচে থাকতেন, তাহলে সামিল হতেন বঙ্গবন্ধুর ‘সোনার বাংলা’ বিনির্মাণে। বাঙালি জাতি পেত এক মানবিক নেতা।’ রামেবি উপাচার্য শহীদ শেখ রাসেলের ৬০তম জন্মদিনে তাঁর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন।
এদিকে, যথাযোগ্য মর্যাদায় ‘শেখ রাসেল দিবস-২০২৩’ উদ্যাপনের উপলক্ষে আগামীকাল বুধবার (১৮ অক্টোবর) রামেবি’র অস্থায়ী কার্যালয়ে শহীদ শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ, র‌্যালি, আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।


প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২৩ | সময়: ৬:৫৭ পূর্বাহ্ণ | সুমন শেখ