সর্বশেষ সংবাদ :

মৃদু শৈত্যপ্রবাহ শুরু রাজশাহীতে বাড়ছে শীতের তীব্রতা

স্টাফ রিপোর্টার : পৌষের শুরুতেই রাজশাহী অঞ্চলে শুরু হয়েছে মৃদু শৈত্যপ্রবাহ। ঘন কুয়াশার চাদরে ঢাকা পড়েছে পুরে জেলা। সঙ্গে বইছে হিমেল হাওয়াও। এতে বেড়েছে শীতের তীব্রতা। জনজীবনে পড়েছে এর প্রভাবও।
রাজশাহী আবহাওয়া দফতর জানায়, গত ১৪ ডিসেম্বর থেকে কমতে শুরু করেছে এ অঞ্চলের তাপমাত্রা। ১৬ ডিসেম্বর থেকে শুরুর হয় মৃদু শৈত্যপ্রবাহ। এদিন ভোর ৬টায় রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এটি এবারের শীত মৌসুমে জেলার সর্বনিম্ন তাপমাত্রা। শনিবারও রাজশাহীতে একই তাপমাত্রা রেকড করা হয়।
এদিকে হঠাৎ তাপমাত্রা কমে যাওয়ায় দুর্ভোগের মধ্যে পড়েছেন ছিন্নমূল মানুষ। বিপাকে পড়েছেন খেটে খাওয়া শ্রমজীবীরাও। সকালের ঘন কুয়াশায় পরিবহন চলাচলেও দুর্ভোগের মধ্যে পড়তে দেখা গেছে চালকদের। সারাদিনই শীতের পোশাক পরে রাস্তায় চলাফেরা করছেন মানুষ। চর এলাকায় শীতের তীব্রতা শহরের চেয়ে বেশি। এসব এলাকার মাঠঘাটে কাজ করা মানুষ পড়েছেন দুর্ভোগে। গ্রামের অনেক জায়গায় খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণ করতেও দেখা গেছে।
রাজশাহী আবহাওয়া অফিস জানায়, ঘুচাপের প্রভাবে কিছুটা হিমেল হাওয়া বইছে। এর ফলে দুদিন ধরে তাপমাত্রা কমছে। শুক্রবার রাজশাহীতে ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে। আগের দিন বৃহস্পতিবার রাজশাহীতে ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়। বুধবার এ তাপমাত্রা ছিল ১৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।
আবহাওয়া অফিস জানায় মুলত; ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে তাপমাত্রা নামলে তা মৃদু শৈত্যপ্রবাহ। ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসকে মাঝারি শৈত্যপ্রবাহ এবং ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচের তাপমাত্রাকে তীব্র শৈত্যপ্রবাহ ধরা হয়। সে অনুযায়ী রাজশাহীতে এখন শুরু হয়েছে মৃদু শৈত্যপ্রবাহ। এখন ধীরে ধীরে তাপমাত্রা আরও কমবে। তবে রবিবার পর্যন্ত তাপমাত্রা একই রকম থাকতে পারে। এ সময়ের মধ্যে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।


প্রকাশিত: ডিসেম্বর ১৮, ২০২২ | সময়: ৫:০৭ পূর্বাহ্ণ | সুমন শেখ