সর্বশেষ সংবাদ :

এবার সিরিয়া থেকেও ইসরায়েলে হামলা

সানশাইন ডেস্ক: গাজার ক্ষমতাসীন শাসকগোষ্ঠী হামাসের সাথে চলমান যুদ্ধের সমর্থনে ইসরায়েলের উত্তরাঞ্চলীয় প্রতিবেশী সিরিয়া থেকেও ইসরায়েলি ভূখণ্ডে হামলা হয়েছে। মঙ্গলবার সিরিয়া থেকে ছোড়া গোলার জবাবে ইসরায়েলের সামরিক বাহিনীর সদস্যরা সিরিয়ার সীমান্তের ভেতরে কামান ও মর্টারের গোলা নিক্ষেপ করেছে। সিরিয়া থেকে ছোড়া গোলা ইসরায়েলি ভূখণ্ডের উন্মুক্ত স্থানে আঘাত হানার তথ্য স্বীকার করেছে ইসরায়েলের সেনাবাহিনী।
ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) এক বিবৃতিতে বলেছে, উত্তরাঞ্চলীয় প্রতিবেশী সিরিয়া থেকে ছোড়া কামানের গোলা ইসরায়েলি ভূখণ্ডে আঘাত হেনেছে। এর জবাবে সামরিক বাহিনী সিরিয়ার ভূখণ্ড লক্ষ্য করে পাল্টা কামান ও মর্টারের গোলা নিক্ষেপ করা হয়েছে। এদিকে, সিরিয়ার একটি সূত্র বলেছে, ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠীগুলোর একটি শাখা ইসরায়েলে অন্তত তিনটি রকেট নিক্ষেপ করেছে।
হামাসের সাথে ইসরায়েলের চলমান যুদ্ধের মাঝে দুই প্রতিবেশী লেবানন ও সিরিয়া থেকে ইসরায়েলি ভূখণ্ডে এই ধরনের হামলায় পশ্চিম এশিয়ায় যুদ্ধ ছড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি হয়েছে। গত শনিবার হামাসের হামলা শুরুর পর থেকেই ইসরায়েলে অনুপ্রবেশের চেষ্টা করেছে লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর সদস্যরা।
মঙ্গলবার সীমান্ত পেরিয়ে ইসরায়েলে অনুপ্রবেশের চেষ্টার সময় ইসরায়েলি সৈন্যদের সাথে হিজবুল্লাহর প্রচণ্ড সংঘর্ষ হয়েছে। এ সময় হিজবুল্লাহর তিন সদস্য ও ইসরায়েলি সামরিক বাহিনী এক ডেপুটি কমান্ডার নিহত হন। এছাড়া হিজবুল্লাহ-ইসরায়েল সংঘাতে আরও দুই বেসামরিকের প্রাণহানি ঘটেছে বলে জানিয়েছে লেবানন। ইসরায়েলের সেনাবাহিনী বলেছে, তাদের সৈন্যরা সিরিয়ায় উৎক্ষেপণ উৎস লক্ষ্য করে কামান ও মর্টারের গোলা নিক্ষেপ করেছে। তবে এই হামলা-পাল্টা হামলায় কোনও হতাহত হয়েছে কি না তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি।
ইসরায়েলে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে লেবাননের ইরান-সমর্থিত শিয়াপন্থী গোষ্ঠী হিজবুল্লাহ। বুধবার ইসরায়েলের দক্ষিণাঞ্চলে নিশানায় নিখুঁত আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে লেবাননের এই গোষ্ঠী। এর আগে, মঙ্গলবার লেবানন সীমান্তে ইসরায়েলের হামলায় হিজবুল্লাহর তিন সদস্যের প্রাণহানি ঘটে।
ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে, তারা বুধবার ট্যাঙ্ক-বিরোধী গোলার লক্ষ্যবস্তু হয়েছে। এর জবাবে লেবাননে আক্রমণ শুরু করা হয়েছে। সীমান্তের একটি ইসরায়েলি সামরিক চৌকিতে লেবানন থেকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে বলে দাবি করেছে ইসরায়েল। ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) বলেছে, লেবানন থেকে ছোড়া ট্যাঙ্ক-বিরোধী ক্ষেপণাস্ত্রটি আরব আল-আরামশি গ্রামের কাছে আঘাত হেনেছে। ইসরায়েলের সাথে লেবানন সীমান্তে এর আগেও সহিংসতা ছড়িয়ে পড়েছিল।
গত শনিবার গাজা উপত্যকার ক্ষমতাসীন গোষ্ঠী হামাস ইসরায়েলে অতর্কিত হামলা শুরু করার পর থেকে হিজবুল্লাহর সদস্যরা ইসরায়েলে প্রায় প্রত্যেকদিনেই রকেট ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। লেবাননের সাথে ইসরায়েলের উত্তর সীমান্তে প্রাণঘাতী সংঘর্ষ মধ্যপ্রাচ্যে ব্যাপক পরিসরের সংঘাতের সম্ভাবনা বাড়িয়ে তুলেছে। ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে ইসরায়েলে হিজবুল্লাহর কামান ও রকেট নিক্ষেপে এই শঙ্কা আরো জোরাল হয়েছে।


প্রকাশিত: অক্টোবর ১২, ২০২৩ | সময়: ৭:১২ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর