সর্বশেষ সংবাদ :

শিক্ষার্থীদের সুনাগরিক হিসেবে গড়ে ওঠার আহ্বান রেনীর

স্টাফ রিপোর্টার : সুনাগরিক হিসেবে গড়ে ওঠার আহ্বানের মধ্যদিয়ে ফুল দিয়ে বরণ করে নেওয়া হলো রাজশাহী সরকারি মহিলা কলেজের নবীন শিক্ষার্থীকে। বুধবার এই নবীনবরণ অনুষ্ঠানকে কেন্দ্র করেই মুখরিত হয়ে ওঠে কলেজ ক্যাম্পাস। নবীন বরণ অনুষ্ঠানকে উপলক্ষে সাজানো হয় গোটা ক্যাম্পাস। কেউ এসেছিলেন সেজে, কেউবা সাধারণ পোশাকে। সবাই মেতে ওঠেন হাসি-আনন্দ-আড্ডা-উল্লাসে। শিক্ষার্থীদের এই আনন্দে মেতে ওঠেন শিক্ষকরাও।
রাজশাহী সরকারি মহিলা কলেজে নবাগত শিক্ষার্থীদের বরণে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলেজ অধ্যক্ষ প্রফেসর ড. জুবাইদা আয়েশা সিদ্দিকা।
প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- বিশিষ্ট সমাজসেবী রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি শাহীন আকতার রেণী।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- একাদশ শ্রেণী ভর্তি কমিটির আহ্বায়ক সামসুজ্জোহা, রাজশাহী সরকারি মহিলা কলেজের এডুকেশন ক্যাডার কাউন্সিলের সম্পাদক তোফাজ্জল হোসেন মোল্লা প্রমুখ।
এতে শিক্ষার্থীদের উদ্দেশ্যে প্রধান অতিথি শাহীন আকতার রেণী বলেন, রাজশাহী সরকারি মহিলা কলেজ এই শহড়ের অত্যন্ত ঐতিহ্যবাহী একটি প্রতিষ্ঠান। এখান থেকে সুশিক্ষা গ্রহণ করে সুনাগরিক হয়ে দেশের নেতৃত্বভার গ্রহণ করতে হবে। তরুণ প্রজন্মের চোখে আমরা সমৃদ্ধশালী দেশ গঠনের স্বপ্ন দেখি। আলোচনা পর্ব শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
এদিকে গতকাল রাজশাহীর সব কলজেই নবীন বরণ ও প্রথম বর্ষের অরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে কলেজে কলেজে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। রাজশাহী কলেজে, নিউ: গভ ডিগ্রী কলেজ, শহীদ কামারুজ্জামান কলেজ, মেট্টোপলিটন কলেজ, শহীদ মামুন-মাহমুদ পুলিশ লাইন্স স্কৃুল এন্ড কলেজেও নবীণ বরণ ও ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়।
রাজশাহী কলেজ : ঐতিহ্যবাহী রাজশাহী কলেজের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের উচ্চ মাধ্যমিক শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস কার্যক্রম শুরু হয়। অধ্যক্ষ ও উপাধ্যক্ষ মহোদয় নবীন শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করে নেন এবং তাদের সাথে শুভেচ্ছা বিনিময় করেন। এরপর আগত অভিভাকদের নিয়ে অনুষ্টিত হয় ‘অভিভাবক সমাবেশ’। সভায় সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেক। উপস্থিত ছিলেন উপাধ্যক্ষ প্রফেসর মোহা: ওলিউর রহমান, শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর আব্দুল্লাহ আল মাহমুদ, হিসাব বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর মুঃ যহুর আলী, রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক আবু জাফর মোঃ মনিরুল ইসলাম, একাদশ শ্রেণি ভর্তি কমিটি-২০২৩ এর আহ্বায়ক জনাব মোঃ মাসুদুল হক সিদ্দিকী, কলেজের শিক্ষকমণ্ডলী এবং অভিভাবকবৃন্দ। অধ্যক্ষ মহোদয় উপস্থিত অভিভাবকবৃন্দকে অভিনন্দন জানিয়ে বলেন- শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবক এই ত্রিমাত্রিক স¤পর্ক ছাড়া কোন শিক্ষার্থীর পক্ষে কাক্সিক্ষত সাফল্য অর্জন সম্ভব নয়। অতীতের মতো ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের সম্মানিত অভিভাবকগণ আমাদের পাশে থেকে শিক্ষার গুণগত মনোয়ন্নয়ন ও রাজশাহী কলেজের উত্তরোত্তর সাফল্য এবং সমৃদ্ধি অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন বলে তিনি আশা প্রকাশ করেন।
কামারুজ্জামান কলেজে ওরিয়েন্টেশন ক্লাস অনুষ্ঠিত : ‘আলোকিত মানুষ গড়তে আমরা অঙ্গীকারাবদ্ধ’ এই স্লোগানকে সামনে রেখে রাজশাহী জেলার অন্যতম বিদ্যাপীঠ শহীদ এ.এইচ.এম. কামারুজ্জামান সরকারি ডিগ্রি কলেজে ভর্তিকৃত ২০২২-২৩ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণীর ওরিয়েন্টেশন ক্লাস অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকাল ১০ টায় কলেজ মাঠে উদ্বোধনী ক্লাসে কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. মোঃ ইলিয়াস উদ্দিনের সভাপতিত্বে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক আব্দুল খালেক শান্ত।
এসময় কলেজের পদার্থ বিজ্ঞান বিভাগের প্রভাষক মোহাম্মদ আতিকুজ্জামানের সঞ্চালনায় নবাগত শিক্ষার্থীদের উদ্দেশ্যে দিকনির্দেশনা মূলক বক্তব্য দেন মার্কেটিং বিভাগের প্রভাষক মাহমুদ উন্ নবী, গণিত বিভাগের সহকারী অধ্যাপক মাহবুব খান মুরাদ, উদ্ভিদবিজ্ঞান বিভাগের প্রভাষক এস এম সাহাদুজ্জামান । সমাজবিজ্ঞান বিভাগের প্রভাষক মোঃ আসাদুজ্জামান সেলিম। ইংরেজি বিভাগের প্রভাষক সৈয়দা কায়সার নাজ রাকা, বাংলা বিভাগের প্রভাষক ফাতেমা বেগম।
কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক তার বক্তব্যে বলেন, আমাদের এই দেশ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ। আর জাতীয় চার নেতার অন্যতম শহীদ এ.এইচ.এম. কামারুজ্জামানের নামে আমাদের এই কলেজ প্রতিষ্ঠিত। তোমরা এখান থেকে একাডেমিক শিক্ষার পাশাপাশি সামাজিক,সাংস্কৃতিক কারুকলামে দক্ষতা বাড়িয়ে পরিবার, সমাজ ও দেশের উন্নয়নে ভূমিকা রাখবে এই প্রত্যাশা রাখি।
শুধুমাত্র শিক্ষিত হবে তা না প্রকৃত শিক্ষায় শিক্ষিত হতে হবে। প্রকৃত শিক্ষায় তোমাকে আলোকিত মানুষ হিসেবে গড়ে তুলবে। উপস্থিত ওরিয়েন্টেশন ক্লাসের সকল শিক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়ে শিক্ষার্থীদের দৃষ্টি আকর্ষণ করে অধ্যক্ষ বলেন, স্মার্ট বাংলাদেশ বির্নিমাণে দক্ষ ও মানবিক মানুষ হিসেবে গড়ে উঠতে হবে তোমাদের। এসময় কলেজের শিক্ষক,শিক্ষার্থী অভিভাবক এবং কর্মচারীরা উপস্থিত ছিলেন।
বাগমারা ডিগ্রি কলেজে বরণ ও ওরিয়েন্টেশন : বাগমারা ডিগ্রি কলেজের স্নাতক (২০২১-২২) শিক্ষাবর্ষের এবং এইচএসসি (২০২২-২৩) শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের বরণ ও ওরিয়েন্টেশন ক্লাস অনুষ্ঠিত হয়েছে।
বুধবার সকাল সাড়ে ১১টায় কলেজ মিলনায়তনে বিভিন্ন আনুষ্ঠানিকতা ও আলোচনা সভার মধ্য দিয়ে নবীনদের বরণ এবং ওরিয়েন্টেশন ক্লাস অনুষ্ঠিত হয়েছে। কলেজের অধ্যক্ষ জিয়াউল আলম রাবুর সভাপতিত্বে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন, শ্রীপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রভাষক জিল্লুর রহমান।
বক্তব্যে তিনি নবীন শিক্ষার্থীদের মাদক ও সন্ত্রাসবাদে না জড়িয়ে দেশ এবং সমাজের উন্নয়নের পাশাপাশি নিজেকে আলোর পথে এগিয়ে নেওয়ার আহ্বান জানান। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, প্রভাষক ফরহাদ আলী, উজ্জ্বল হোসেন প্রমুখ। এসময় কলেজের সকল শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবকসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।


প্রকাশিত: ফেব্রুয়ারি ২, ২০২৩ | সময়: ৬:৪৪ পূর্বাহ্ণ | সুমন শেখ