রাজশাহীতে নানা আয়োজনে শিক্ষক দিবস পালিত

স্টাফ রিপোর্টার: রাজশাহীতেও বিভিন্ন আয়োজনের মধ্যে দিয়ে শিক্ষক দিবস পালন করা হয়েছে। সরকারি নির্দেশ অনুযায়ি প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান নিজ নিজ উদ্যোগে দিবসটি পালন করে।
রাজশাহী কলেজ: যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করছে দেশসেরা রাজশাহী কলেজ। দিবসের শুরুতে শিক্ষার্থীদের অংশগ্রহণে একটি বর্ণাঢ্য র‌্যালি কলেজ ক্যাম্পাস প্রদক্ষিণ করে। পরে কলেজের অডিটোরিয়ামে দিবসটি উপলক্ষ্যে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর আব্দুল খালেক।
সম্মাননীয় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর মো. নূরল আলম। রাজশাহী কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান বলেন, শিক্ষক চিরকাল শিক্ষানবীশ। তাকে জ্ঞানের নতুন নতুন ধারা ও শাখার সাথে নিজেকে উপযুক্ত করে গড়ে তুলতে হবে। বিশ্ব শিক্ষক দিবসের আলোচনায় তিনি শিক্ষককে সমাজ ও রাষ্ট্রের আলোকবর্তিকা বলে উল্লেখ করেন।
সভাপতির বক্তবে রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর আব্দুল খালেক বলেন, সমাজে জ্ঞানের বিস্তার না হলে উন্নয়ন টেকসই হবে না। আর জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণে শিক্ষকের ভূমিকাই মুখ্য। তিনি শিক্ষকবৃন্দকে শিক্ষার্থীদের জ্ঞান চর্চা ও অনুশীলনে সহায়তা ও উৎসাহ প্রদানে স্বতঃস্ফূর্তভাবে কাজ করার আহ্বান জানান।
জাতীয় ও আঞ্চলিক পর্যায়ে শিক্ষকের মর্যাদা ও মানসম্পন্ন শিক্ষা বাস্তবায়নে শিক্ষকের গুরুত্ব সম্পর্কে অবহিত করা, সবার জন্য শিক্ষা নিশ্চিত করতে শিক্ষকদের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে আলোকপাত করা এবং প্রবীণ শিক্ষকদের অভিজ্ঞতাকে জানা ও কাজে লাগানোই দিবসটি পালনের মূল উদ্দেশ্য বলে জানান কলেজ অধ্যক্ষ।
এসময় উপস্থিত ছিলেন, কলেজের উপাধ্যক্ষ প্রফেসর ওলিউর রহমান, ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক আনিসুজ্জামান, পদার্থ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড নাজিম উদ্দীন, সহকারী অধ্যাপক মোস্তফা নাসিরুল আযম, ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মোঃ আমির সাদাতসহ রাজশাহী কলেজের আরো অনেক শিক্ষকবৃন্দ।
অনুষ্ঠানে দুজন সম্মাননীয় অতিথিকে কলেজের পক্ষ থেকে বিশেষ সম্মাননা স্মারক প্রদান করা হয়। বিশেষ সম্মাননা স্মারক প্রাপ্তরা হলেন, রাজশাহী কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর হবিবুর রহমান ও রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের সাবেক চেয়ারম্যান প্রফেসর নুরুল আলম।
রুয়েট: শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার মানোন্নয়নে শিক্ষকদের ভূমিকা ও শিক্ষকদের প্রতি শিক্ষার্থীসহ সকলের শ্রদ্ধাবোধ এবং সম্মান বৃদ্ধির লক্ষ্যে সচেতনতা তৈরীতে ব্যাপক উৎসাহ উদ্দীপনায় বিভিন্ন কর্মসূচি আয়োজনের মধ্য দিয়ে আজ ০৫ অক্টোবর বৃহস্পতিবার রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) উদযাপন করা হয়েছে বিশ্ব শিক্ষক দিবস।
বৃহস্পতিবার সকালে শিক্ষক ও শিক্ষার্থীদের অংশগ্রহণে বিশ্ব শিক্ষক দিবস ২০২৩ উপলক্ষে একটি র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। এতে নেতৃত্ব দেন রুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মো জাহাঙ্গীর আলম। র‌্যালি শেষে বিশ্ববিদ্যালয়ের হল রুমে আজ বৃহস্পতিবার দিবসটি উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনায় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম।

সভায় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম বলেন, “শিক্ষার মানোন্নয়নে শিক্ষকদের যেমন দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে সেইসাথে ছাত্র-ছাত্রীদেরকেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। শিক্ষকদের প্রতি ছাত্র-ছাত্রীসহ সকলকে শ্রদ্ধা ও সম্মান দেখাতে হবে। তিনি শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, ছাত্র-ছাত্রীদেরকে স্নেহ করবেন, ভালোবাসবেন এবং একাডেমিক কার্যক্রমের পাশাপাশি গবেষণায় সম্পৃক্ত করবেন। ছাত্র-ছাত্রীদের পাঠদান পদ্ধতি যেন আরো বেশী আনন্দময় ও সহজবোধ্য হয় সেদিক সজাগ দৃষ্টি রাখবেন।”
সভায় সভাপতিত্ব করেন ইন্সটিটিউশনাল কোয়ালিটি এ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) পরিচালক ও বিশ্ব শিক্ষক দিবস ২০২৩ উদযাপন কমিটির সভাপতি অধ্যাপক ড. মো. ইদাদুল হক। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাজশাহী বিআইটির (বর্তমান রুয়েট) পদার্থবিদ্যা বিভাগের প্রাক্তন শিক্ষক মো. শরিফুল ইসলাম, রুয়েটের পুরকৌশল বিভাগের প্রাক্তন অধ্যাপক মো. ইকবাল মতিন, যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মো. রফিকুল আলম বেগ, ছাত্র-কল্যাণ দপ্তরের পরিচালক ও বিশ্ব শিক্ষক দিবস ২০২৩ উদযাপন কমিটির সদস্য-সচিব অধ্যাপক ড. মো. রবিউল আওয়াল।
এছাড়াও আরো বক্তব্য রাখেন ফলিত বিজ্ঞান ও মানবিক অনুষদের ডীন অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন, গবেষণা ও সম্প্রসারণ দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মো. ফারুক হোসেন, পরিকল্পনা ও উন্নয়ন দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মিয়া মো. জগলুল সাদত, কেন্দ্রীয় কম্পিউটার সেন্টারের প্রশাসক অধ্যাপক ড. মো. আলী হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।
এদিন রুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম রুয়েটের প্রাক্তন শিক্ষকদেরকে ও ২০২২-২০২৩ সালে দেশে এবং বিদেশে পিএইচ.ডি ডিগ্রী অর্জনকারী ০৮ জন রুয়েটের শিক্ষককে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে বিশেষ সম্মাননা স্মারক প্রদান করেন।
অনুষ্ঠানে রুয়েটের বিভিন্ন ইন্সটিটিউটের পরিচালক, অনুষদের ডীন, দপ্তর প্রধান ও বিভাগীয় প্রধানবৃন্দসহ প্রাক্তন এবং বর্তমানে কর্মরত শিক্ষক ও শিক্ষার্থী উপস্থিত ছিলেন।
রাজশাহী সরকারি মহিলা কলেজ: সরকারি মহিলা কলেজ, রাজশাহী-এর উদ্যোগে ‘কাক্সিক্ষত শিক্ষার জন্য শিক্ষক: শিক্ষক স্বল্পতাপূরণ বৈশি^ক অপরিহার্যতা’ প্রতিপাদ্যকে সামনে রেখে উৎসবমূখর পরিবেশে ০৫ অক্টোবর বিশ^ শিক্ষক দিবস পালন করা হয়। দিবসটি উপলক্ষে সকাল ১০টায় এক বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করা হয়। র‌্যালি শেষে বেলা ১১টায় কলেজ মিলনায়তনে বিশ^ শিক্ষক দিবস-২০২৩ উপলক্ষ্যে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত ও গীতা পাঠের মাধ্যমে আলোচনা সভা শুরু হয়। এই আলোচনা সভায় সভাপতিত্ব করেন এ কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. জুবাইদা আয়েশা সিদ্দীকা। সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর তানবিরুল আলম, সাবেক চেয়ারম্যান, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, রাজশাহী। আরও উপস্থিত ছিলেন এডুকেশন ক্যাডার্স কাউন্সিলের সম্পাদক তোফাজ্জল হোসেন মোল্লা, সকল বিভাগীয় প্রধান এবং অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থী। আলোচকগণ তাদের আলোচনায় বিশ^ শিক্ষক দিবসের গুরুত্ব ও তাৎপর্য নিয়ে তথ্য ও উপাত্তমূলক বক্তব্য প্রদান করেন। অধ্যক্ষ মহোদয় তাঁর আলোচনায় শিক্ষকদেরকে তাঁদের দায়িত্ব ও কর্তব্য সচেতনতার সাথে পালন এবং বৈশি^ক পরিবর্তনের সাথে নিজেকে পরিবর্তন করে নতুন প্রজন্মকে উন্নত সমৃদ্ধ বাংলাদেশের স্মার্ট নাগরিক হিসেবে গড়ে তোলার আহ্বান জানান। আলোচনা অনুষ্ঠান শেষে সভাপতি অনুমতিক্রমে উপস্থাপক অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।
নওহাটা বিজ্ঞান ও প্রযুক্তি স্কুল অ্যান্ড কলেজ: রাজশাহীর পবা উপজেলার নওহাটা পৌরসভার নওহাটা বিজ্ঞান ও প্রযুক্তি স্কুল অ্যান্ড কলেজে শিক্ষক দিবস পালন করা হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার মানোন্নয়নে শিক্ষকদের ভূমিকা ও শিক্ষকদের প্রতি শিক্ষার্থীসহ সকলের শ্রদ্ধাবোধ এবং সম্মান বৃদ্ধির লক্ষ্যে সচেতনতা তৈরীতে আলোচনা করেন শিক্ষা প্রতিষ্ঠানটির সুপারিনটেনডেন্ট আব্দুল হান্নান চৌধুরী। এসময় শিক্ষা প্রতিষ্ঠানটি সব শিক্ষক ও কর্মচারী উপস্থিত ছিলেন।
নওহাটা উচ্চ বালিকা বিদ্যালয়: আন্তর্জাতিক শিক্ষক দিবস উপলক্ষে রাজশাহীর পবা উপজেলার নওহাটা উচ্চ বালিকা বিদ্যালয়ে আয়োজনে র‌্যালি, আলোচনা সভা ও গুণী শিক্ষক সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার চত্তরে র‌্যালি ও বিদ্যালয় হলরুমে আলোচনা ও গুণী শিক্ষক সংবর্ধনা অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক সামসুদ্দীন প্রামানিকের সভাপতিত্বে অনুষ্ঠানে গুণী শিক্ষক ও প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাক্তন শিক্ষক আনিসুর রহমান। বিশেষ অতিথি ছিলেন মৌগাছী উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক মো. মাহবুবুর রহমান। প্রতিষ্ঠানের সহকারি প্রধান শিক্ষক মজিবুর রহমানের রহমানের সঞ্চালনায় বক্তব্য রাখেন সিনিয়র শিক্ষক আনন্দ কুমার পাল, শিক্ষক আব্দুস সামাদ খান, শিক্ষক সেলিমুর রহমান, শিক্ষক জাইদুর রহমান, শিক্ষক শাহজাহান আলী, শিক্ষক তাহেরা খাতুন, হাবিবুর রহমান, শিক্ষক আব্দুল মতিন, শিক্ষক তারিকুল ইসলাম, শিক্ষক শাহীন আলী, শিক্ষক সামেরুল ইসলাম প্রমুখ।
শিবগঞ্জ: এ উপলক্ষে বৃহস্পতিবার দুপুরে শিবগঞ্জ উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় মিলিত হয়। অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল হায়াতের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। এতে মুখ্য আলোচক ছিলেন আদিনা ফজলুল হক সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. আবু সালেহ মো. মুসা। স্বাগত বক্তা ছিলেন আলাবক্স মেমোরিয়াল ডিগ্রি কলেজের অধ্যক্ষ আতাউর রহমান। একাডেমিক সুপারভাইজার মুরশিদুল আলমের সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া, মহিলা ভাইস চেয়ারম্যান শিউলী বেগম ও উপজেলা সমাজসেবা কর্মকর্তা কাঞ্চন কুমার দাসসহ অন্যরা।
পরে শিক্ষা ও সামাজিক বিষয়ে বিশেষ অবদান রাখায় শিবগঞ্জ উপজেলা প্রবীণ হিতৈষী সংঘের সভাপতি ও সুহৃদ সমাবেশ শিবগঞ্জ উপজেলা শাখার উপদেষ্টা মন্ডলীর সদস্য, অবসরপ্রাপ্ত শিক্ষক আকবর হোসেন, আব্দুর রশিদ মাষ্টারসহ ১২ জন গুণী ও অবসরপ্রাপ্ত শিক্ষকদের সংবর্ধনা দেয়া হয়।
আক্কেলপুর: বৃহস্পতিবার আক্কেলপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের আয়োজনে বিদ্যালয়ের হলরুমে বিশ^ শিক্ষক দিবস উপলক্ষে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আব্দুল মোমিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য দেন উপজেলা নির্বাহী অফিসার মনজুরুল আলম। আরও বক্তব্য দেন উপজেলা একাডেমিক সুপারভাইজার মীর মোহাম্মদ আলী, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. শফিকুল ইসলামসহ বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ।
এর আগে বেলা সাড়ে ১১ টায় আক্কেলপুর সরকারি এফইউ পাইলট উচ্চ বিদ্যালয়ে উপজেলা নির্বাহী অফিসারের সভাপতিত্বে বক্তব্য দেন, পৌর মেয়র শহীদুল আলম চৌধুরী, প্যানেল মেয়র বীর মুক্তিযোদ্ধা সাদেকুর রহমানসহ সকল ছাত্র-ছাত্রী, শিক্ষকবৃন্দরা।


প্রকাশিত: অক্টোবর ৬, ২০২৩ | সময়: ৬:০১ পূর্বাহ্ণ | সুমন শেখ