আশ্বিনে শ্রাবণের রূপ

স্টাফ রিপোর্টার: চলতি বর্ষা মৌসুম পেরিয়ে গেছে। ঋতুতে শরৎ। যা না শীত, না গরম। এ মাসের শেষে শীত আগমনের ছোঁয়া পড়তে থাকে প্রকৃতিতে। আশি^নের সঙ্গে শীতের একটা প্রেম ভাব আছে। কিন্তু চিত্র উল্টো। পেছনে ছেড়ে আসা শ্রাবণকেই যেন কাছে টেনে নিলো আশি^ন মাস। গত দুই দিনের বৃষ্টির অবস্থা তেমনই। আকাশ জুড়ে কালো মেঘের ঘনঘটা। দিনরাত বৃষ্টি। এ যেন ফেলে আসা বর্ষা যেন প্রকৃতিতে ফিরে এলো আশি^ন মাসে।
কে বলবে এটা আশ্বিন মাস? নীল আকাশ উধাও। আকাশে নেই সাদা ধবধবে পেখম মেলা মেঘ। কালো মেঘে ঢেকে রয়েছে। শ্রাবণ মাসের মতো বৃষ্টি লেগেই রয়েছে। দিন রাত চলছে একই সুরের বৃষ্টি।
আবহাওয়া দপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে উত্তরাঞ্চলসহ সারা দেশে আগামী ৪৮ ঘণ্টা বিভিন্ন প্রান্তে বৃষ্টি চলবে। সঙ্গে মাঝারি থেকে ভারী বৃষ্টিও হবে। এদিকে বৃষ্টিতে আমন ধান ও শাক-সবজির জন্য আর্শিবাদ।
বৃষ্টির কারণে স্বস্তি নেমে এলেও রাস্তায় কর্মব্যস্ত মানুষ পড়েন ভোগান্তিতে। অনেককেই আশ্রয় নিতে দেখা গেছে বড় বড় বিল্ডিংয়ের কার্ণিশের নিচে, মার্কেটের ভেতর, দোকানের ভেতর।
এমন বৃষ্টিতে তপ্ত বরেন্দ্রের আবহাওয়ার কিছুটা স্বস্তি নেমে এসেছে। প্রাণ জুড়ানো প্রকৃতিতে নতুন প্রাণের সঞ্চার তৈরি করেছে। তবে, খেটে খাওয়া মানুষের জন্য কিছুটা অস্বস্তি নিয়ে এসেছে। এবারের বর্ষা মৌসুমে এ অঞ্চলে তেমন বৃষ্টিপাত হয়নি।
রাজশাহী মহানগরীর সাগরপাড়া এলাকার সোনিয়া জানান, বৃষ্টি বরাবর তার ভালোলাগে। দিনভর বৃষ্টি বেশ উপভোগ করছেন তিনি। এবারের বর্ষাকালেও এমন বৃষ্টি দেখা যায়নি।
নগরীর কয়েকদাঁড়া এলাকার রিকশাচালক নিজাম জানান, সারাদিন টিপটিপ বৃষ্টি। এমন বৃষ্টিতে তার আয় কমেছে। সন্ধ্যা লাগতেই রাস্তা ফাঁকা। তাই রিকশা নিয়ে বাড়ি ফিরছেন তিনি।
রাজশাহী আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ি, গত ২৪ ঘন্টায় (শুক্রবার সন্ধ্যা ৬টা পর্যন্ত) রাজশাহীতে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ২১ দশমিক ৮ মিলিমিটার। শুক্রবার রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।
রাজশাহী আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক রাজিব খান জানান, সাগরে লঘুচাপের কারণে বৃষ্টিপাত হচ্ছে। এ বৃষ্টিপাত আরো কয়েকদিন থাকতে পারে।


প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২৩ | সময়: ৫:১০ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর