বিজ্ঞাপন দিয়ে বিশ্বকাপে ক্রিকেটার নিচ্ছে এই দেশ

স্পোর্টস ডেস্ক: ভারতে ওয়ানডে বিশ্বকাপ শুরু হতে আর একমাসও বাকি নেই। বিশ্বকাপের উদ্দেশ্যে এরই মধ্যে প্রায় প্রতিটি দেশ দল ঘোষণা করে দিয়েছে। বাছাই পর্ব থেকে উঠে আসা নেদারল্যান্ডসও এরই মধ্যে ১৫ সদস্যের দল ঘোষণা করেছে।
কিন্তু সমস্যা দেখা দিয়েছে অন্য জায়গায়। তারা অনুশীলন করবে, সে জন্য কোনো নেট বোলার নেই ডাচদের। যে কারণে ভারতে এসে ভারতীয় স্থানীয় ক্রিকেটারদের নেট বোলার হিসাবে দলে নিতে চেয়ে বিজ্ঞাপন দিল নেদারল্যান্ডস ক্রিকেট অ্যাসোসিয়েশন।
মূলত নেট বোলার হিসাবে অনুশীলনে সাহায্য করার জন্য তার বাইরে আর কোনও ক্রিকেটার তাদের দলে নেই । সেই কারণেই সামাজিক যোগাযোগ মাধ্যমে বিজ্ঞাপন দিল তারা। নেদারল্যান্ডস বিজ্ঞাপন দিয়ে জানিয়েছে যে, তাদের বাঁ-হাতি পেসার, ডানহাতি পেসার, রহস্য স্পিনার এবং বাঁ-হাতি স্পিনার প্রয়োজন। সে মর্মেই বিজ্ঞাপন দিয়ে তারা জানিয়েছে, ব্যাঙ্গালুরুর আল্লুরে পাঁচদিনের ক্যাম্পে ক্রিকেটার প্রয়োজন। যারা নির্বাচিত হবেন, তাদের যাতায়াত, থাকা এবং খাওয়ার দায়িত্ব নেদারল্যান্ডস ক্রিকেট অ্যাসোসিয়েশনের। টুইট (এখন এক্স) বার্তায় তারা লিখেছে, ‘কোনও বোলার যদি বিশ্বকাপের প্রস্তুতিতে অংশ নিতে চান, তাহলে যোগাযোগ করুন। আপনার ভিডিও পাঠান।’
তবে নেদারল্যান্ডস দলের নেট বোলার হতে গেলে কিছু শর্ত মানতে হবে। ওই ক্রিকেটারকে ভারতে থাকতে হবে, ছয়টি বল করার একটি ভিডিও দিতে হবে, হাতে ক্যামেরা ধরে ভিডিও করলে হবে না, ১৭ সেপ্টেম্বরের মধ্যে ভিডিয়ো পাঠাতে হবে, বল কোন দিকে ঘুরছে সেটা স্পষ্ট হতে হবে, পেসারদের বলের গতি অন্তত ১২০ কিলোমিটার প্রতি ঘণ্টায় হতে হবে এবং স্পিনারদের বলের গতি ৮০ কিলোমিটার প্রতি ঘণ্টায় হতে হবে।
বিশ্বকাপে মোট ১০টি দল খেলবে। বাকি কোনও দলের এমন সমস্যা নেই। নেদারল্যান্ডসই এবার একমাত্র অ্যাসোসিয়েট দল, যারা বিশ্বকাপে অংশ নিচ্ছে। আর্থিকভাবে তারা যে বাকি দেশগুলির থেকে পিছিয়ে তা বলাই যায়। নেদারল্যান্ডসের ঘরোয়া ক্রিকেট বাকি দেশগুলির মতো নয়, সে কারণেই নেট বোলার পাওয়া যাচ্ছে না দেশটিতে।


প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২৩ | সময়: ৬:২৮ পূর্বাহ্ণ | সুমন শেখ