জানুয়ারির প্রথম সপ্তাহে জাতীয় সংসদ নির্বাচন

সানশাইন ডেস্ক: দ্বাদশ সংসদ নির্বাচনের প্রশিক্ষকদের প্রশিক্ষণের মতো বিশাল কর্মযজ্ঞ শুরুর মধ্য দিয়ে ভোটের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়ে গেছে। এ নির্বাচনকে সামনে রেখে তফসিল ঘোষণার আগে ও পরে কেন্দ্রীয় এবং মাঠ পর্যায়ের প্রায় ১০ লাখের মতো ভোট সম্পৃক্ত কর্মকর্তাদের প্রশিক্ষণের কার্যক্রম উদ্বোধন করেছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।
শনিবার আগারগাঁওস্থ নির্বাচনি প্রশিক্ষণ ইনস্টিটিউটে (ইটিআই) প্রশিক্ষকদের প্রশিক্ষণ (টিওটি) শুরু হয়েছে। এ অনুষ্ঠানে কর্মকর্তাদের উদ্দেশে নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান বলেন, বড় কর্মযজ্ঞ শুরু হচ্ছে। এটা নিয়ে বলা যায়, ২০২৪ সালের গোড়ার দিকে একেবারে জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন হবে। আমরা এখনও তারিখ ঠিক করিনি। তবে দ্বাদশ সংসদ নির্বাচনের আনুষ্ঠানিক কাযক্রম আজ থেকে শুরু হয়ে গেল।
এ বছরের ডিসেম্বরের শেষ সপ্তাহ বা আগামী বছরের জানুয়ারির প্রথম সপ্তাহে ভোটের পরিকল্পনা নিয়ে এগোচ্ছে নির্বাচন কমিশন। নভেম্বরে ভোটের তফসিলের প্রস্তুতি থাকলেও কমিশন সভা করে যথাসময়ে তফসিল দেওয়ার কথা জানিয়েছে। এমন পরিস্থিতিতে জানুয়ারির প্রথম সপ্তাহে ভোটের আভাস দিলেন এ নির্বাচন কমিশনার।
এর আগে অনুষ্ঠানের প্রধান অতিথি প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রশিক্ষণের বিষয়ে জোর দেওয়ার পাশাপাশি বিদ্যমান আইন-বিধি অনুযায়ী তাদের দায়িত্ব, কর্তব্য তুলে ধরেন। সিইসি জানান, প্রিসাইডিং কর্মকর্তার কেন্দ্রের দায়িত্ব উপলব্ধি করতে হবে। আইন সংস্কার করে প্রিসাইডিং কর্মকর্তার ক্ষমতা আরও বাড়ানো হয়েছে।
তিনি বলেন, একটি অবাধ সুষ্ঠু অংশগ্রহণমূলক নির্বাচন করাটাই সার্থকতা হবে ইসির। আমরা চাই, অংশগ্রহণমূলক অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন এবং তা হতে হবে গ্রহণযোগ্য ও বিশ্বাসযোগ্য। নির্বাচন কমিশনার আহসান হাবিব খান জানান, কঠিন প্রশিক্ষণ, সহজ যুদ্ধ। নির্বাচন অবাধ, সুষ্ঠু নিরপেক্ষ করার জন্য সকলের সহযোগিতা দরকার। যত সুন্দরভাবে প্রশিক্ষণ হবে, ততই সুন্দর একটা নির্বাচন হবে।
নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা বলেন, আপনারা আইন-কানুনগুলো ভালো করে দেখে নেবেন, পড়ে নেবেন। নির্বাচন যাতে প্রশ্নবিদ্ধ না হয়, সেদিকে খেয়াল রাখবেন। সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করবেন। নির্বাচন কমিশনার মো. আলমগীর প্রশিক্ষণের গুরুত্ব তুলে ধরে বলেন, মাস্টার ট্রেইনার হিসেবে আপনাদের সব জানতে হবে। নয়তো মাঠে গিয়ে প্রশিক্ষণ দিলে ভুল হবে। এতো আইনকানুন প্রশিক্ষণেরও প্রয়োজন হয়। আমাদের নির্বাচন আইন-বিধি আছে, প্রশিক্ষণের পাশাপাশি সেগুলো আপনারা দেখে বা পড়ে নেবেন। এ প্রশিক্ষকদের প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইসি সচিব মো. জাহাংগীর আলম।


প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২৩ | সময়: ৬:০০ পূর্বাহ্ণ | সুমন শেখ