সর্বশেষ সংবাদ :

কংগ্রেস সদস্য ফ্র্যাঙ্কেল বাংলাদেশের ভোট নিয়ে যুক্তরাষ্ট্রের ভাবনা ‘ভণ্ডামি’

সানশাইন ডেস্ক: যুক্তরাষ্ট্র নিজেদের বিষয়গুলোতে মাথা না ঘামিয়ে অন্য দেশের নির্বাচন বা সরকার নিয়ে যেভাবে প্রতিক্রিয়া দেখায়, তাকে ‘ভণ্ডামি’ হিসেবে দেখছেন দেশটির কংগ্রেস সদস্য লোইস ফ্র্যাঙ্কেল।
ফ্লোরিডার পাম বিচে বুধবার বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকানদের এক সভায় তিনি বলেন, “যুক্তরাষ্ট্রের নির্বাচনী ব্যবস্থা, এমনকি এই ফ্লোরিডার রাজনীতি, প্রশাসন, মানবাধিকার নিয়ে যে অস্থির অবস্থা চলছে, সেখানে যদি আমরা বাংলাদেশের সরকার কিংবা নির্বাচনী ব্যবস্থার সমালোচনা করি, সেটা কি ভণ্ডামি নয়?”
ফ্লোরিডার এই প্রতিনিধি মার্কিন কংগ্রেসের শ্রম, স্বাস্থ্য, মানব-সম্পদ এবং শিক্ষা সম্পর্কিত কমিটিরও সদস্য। ডেমোক্রেটিক পার্টির এই রাজনীতিবিদ বলেন, “আমরা যারা ডেমক্র্যাট, তারা আমেরিকান মূল্যবোধে বিশ্বাস করি এবং সেভাবেই সবকিছু করার চেষ্টায় থাকি। কিন্তু অন্যরা গত নির্বাচনে (যুক্তরাষ্ট্রের) কী করেছে? ব্যালট ব্যবস্থাকে মুছে ফেলতে কী ধরনের জঘন্য ষড়যন্ত্র চালিয়েছে, সেটি কী ভুলে গেলে চলবে? ”
সভায় বাংলাদেশের নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, “আমি ক্যাপিটল হিলে ফিরে গিয়ে সহকর্মীদের সঙ্গে আবারও কথা বলব- বাংলাদেশের আসন্ন নির্বাচন যাতে ব্যাহত না হয়, এমন যে কোনো পরিস্থিতির ওপর যাতে নজর রাখা হয়।” বাংলাদেশের দ্বাদশ জাতীয় নির্বাচনের বাকি চার মাস। এই পরিস্থিতিতে ‘সুষ্ঠু নির্বাচন’ আয়োজনের কথা জানিয়ে তৎপর যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা কূটনীতিকরা।
লোইস ফ্র্যাঙ্কেল বলেন, “ইতোমধ্যে ওয়াশিংটনে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানের সঙ্গে আমার কথা হয়েছে। বাংলাদেশের উন্নয়ন-অগ্রগতি এবং ১৩ লাখের মত রোহিঙ্গা শরণার্থীকে আশ্রয় প্রদান, গণতান্ত্রিক ব্যবস্থার উন্নয়ন এবং আইনের শাসনের ক্ষেত্রে গৃহীত পদক্ষেপ গ্রহণের পাশাপাশি সুষ্ঠু নির্বাচন আয়োজনে শক্তিশালী নির্বাচন কমিশন গঠনের কথা জেনেছি বিস্তারিতভাবে।”
বাংলাদেশি আমেরিকান ডেমোক্র্যাটিক ক্লাব এবং বাংলাদেশি আমেরিকান কমিউনিটি অব ফ্লোরিডার যৌথ উদ্যোগে এ অনুষ্ঠান আয়োজন করা হয়। পামবিচ কাউন্টি ডেমক্র্যাটিক পার্টির চেয়ারম্যান মিন্ডি কোচ, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট বীর মুক্তিযোদ্ধা এম ফজলুর রহমান, বাংলাদেশি আমেরিকান ডেমক্র্যাটিক ক্লাবের জুনায়েদ আকতার, হাসান জাহাঙ্গীর, ফ্লোরিডা স্টেট আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা নান্নু আহমেদ এবং সাধারণ সম্পাদক মুজিবউদ্দিন, আসিফ কাজী, ইমতিয়াজ হাসান সেখানে উপস্থিত ছিলেন।


প্রকাশিত: আগস্ট ২৬, ২০২৩ | সময়: ৪:৫৮ পূর্বাহ্ণ | সুমন শেখ