সর্বশেষ সংবাদ :

ডেঙ্গু সচেতনতায় রাসিকের স্বাস্থ্য বিভাগের প্রচারণা

প্রেস বিজ্ঞপ্তি : দরাখিবো চারপাশ পরিস্কার, করিব ডেঙ্গু প্রতিকার’ এই স্লোগানকে সামনে রেখে বুধবার বেলা সাড়ে এগারোটায় ডেঙ্গু প্রতিরোধে করণীয় শীর্ষক আলোচনা-২০২৩ রাজশাহী সিটি কর্পোরেশনের স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে মহানগরীর মেহের চন্ডি পূর্ব পাড়া উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে।
অনুষ্ঠানে শিক্ষার্থীদের মাঝে ডেঙ্গু সম্পর্কে ধারণা করনীয় ও চিকিৎসা সম্পর্কে বিস্তারিত ধারনা দেন সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এফ এম এ আঞ্জুমান আরা বেগম।
এ সময় তিনি বলেন, বাসা বাড়ির ভাঙ্গা থালা-বাসন, পানির বোতল, ফুলের টব, পুরাতন টায়ার, বাথরুমের পানি ডাবের খোসা যদি কোথাও দেখা যায় তবে সে পানিগুলো ফেলে দিতে হবে। ডেঙ্গু মশা পরিষ্কার পানিতে থাকতে পছন্দ করে। তাই কোন পাত্রের পানি তিন দিন জমা না থাকে সেদিকে লক্ষ্য রাখতে সকলকে সজাগ দৃষ্টি রাখার আহ্বান জানান।
প্রধান স্বাস্থ্য কর্মকর্তা আরো বলেন, ডেঙ্গু পরীক্ষার জন্য রাসিকের আরবান স্বাস্থ্য কমপ্লেক্সে ফ্রি সেবা দেওয়া হবে। এজন্য কারো যদি জ্বর, শরীরে লালচে দানা তীব্র মাথা ব্যাথা সহ অন্যান্য উপসর্গ দেখা দেয় তাহলে এক থেকে তিন দিনের মধ্যেই অবশ্যই ফ্রি এন্টিজেন টেস্ট করিয়ে নিতে হবে।
পরীক্ষায় পজিটিভ আসলে সাথে সাথে চিকিৎসার জন্য নিকটস্থ হাসপাতালে চিকিৎসা নিতে হবে।
আলোচনা শেষে শিক্ষার্থীদের মাঝে ডেঙ্গু সচেতনতা মূলক প্রচারপত্র বিলি করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক হায়দার আলী, রাসিকের ফুড এন্ড স্যানিটেশন কর্মকর্তা শেখ আরিফুল হক, নারী মৈত্রীর (এমআইএস) অফিসার আতাউর রহমান, রাসিকের ২৬ নম্বর ওয়ার্ড স্বাস্থ্যকর্মীরা, রেড ক্রিসেন্ট সিটি ইউনিটের ভলেন্টিয়ারবৃন্দ।
আরবান প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারি প্রজেক্ট -২য় ও স্থানীয় সরকার বিভাগ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, রাসিক পিএ -২ এবং নারী মৈত্রী রাজশাহী এটি আয়োজন করে।


প্রকাশিত: আগস্ট ২৪, ২০২৩ | সময়: ৪:৪৮ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর