যুব গেমস : ফুটবলে সেরা রাজশাহী ও রংপুর

স্পোর্টস ডেস্ক: শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমসে ফুটবলের দুই বিভাগের শিরোপা লড়াই হলো দুই কম। তরুণীদের বিভাগে একপেশে ফাইনালে জিতেছে রংপুর। তরুণ বিভাগে জমজমাট লড়াইয়ের পর জিতেছে রাজশাহী।
শুক্রবার প্রতিযোগিতার ষষ্ঠ দিনেও শুটিংয়ে আধিপত্য করেছে ঢাকা বিভাগের শুটাররা। ছয় ইভেন্টের মধ্যে পাঁচটিতে সেরা হয়েছে তারা। কুস্তিতে দাপট দেখিয়েছে খুলনার অ্যাথলেটররা। রাজশাহীকে ৬-২ গোলে উড়িয়ে তরুণীদের ফুটবলে সেরা হয়েছে রংপুর বিভাগ। বাফুফে আর্টিফিসিয়াল টার্ফে প্রথমার্ধে উভয় দলই ২টি করে গোল করে। এ অর্ধে রংপুরের রুপা ও কল্পনা আকতার এবং রাজশাহীর ফাল্গুনি ও মেহনাজ গোল করেন। বিরতির পর রাজশাহীকে চেপে ধরে আরও ৪ গোল আদায় করে রংপুর বিভাগের মেয়েরা। ৫৬ মিনিটে শান্তি, ৭৭ মিনিটে রিভানা এবং ৭১ ও ৮৮ মিনিটে স্বপ্না রায়ের গোলে বড় জয় নিয়ে মাঠ ছাড়ে তারা।
তরুণ বিভাগে রাজশাহী ও রংপুরের নির্ধারিত সময়ের খেলা শেষ হয় গোলশূন্য সমতায়। পরে টাইব্রেকারে রাজশাহী ৭-৬ গোলে হারায় রংপুরকে। টাইব্রেকারে প্রথম ৫ শটে দুই দলই শতভাগ লক্ষ্যভেদ করে। শেষ পর্যন্ত সপ্তম শটে এসে ম্যাচের ফল নিষ্পত্তি হয়। রাজশাহী বিভাগের আবু বক্কর, স্বপন, মিম, মনি, সাগর, রিয়াদ ও সোহান গোল করেন। রংপুর বিভাগের আতিকুল, আলমগীর, শাহরিয়ার, সিয়াম, রবি ও মোতাম্মিল গোল পেলেও আহসান হাবিব ব্যর্থ হন। রাজশাহীর গোলকিপার নাহিদুল ইসলাম আহসান হাবিবের সপ্তম শট পা দিয়ে রুখে দিয়ে রংপুরকে শিরোপা এনে দেন।
বনানীতে বাংলাদেশ নৌবাহিনীর সুইমিংপুলে তরুণদের ১০০ মিটার ফ্রি স্টাইলে ঢাকার আমিরুল ইসলাম ৫৫.৯৩ সেকেন্ডে প্রথম হয়েছেন। ঢাকার মো: ইসলাম (৫৬.০১ সেকেন্ড) রুপা, এবং ময়মনসিংহ বিভাগের মনির খান (১ মিনিট ০.১৮ সেকেন্ড) ব্রোঞ্জ পেয়েছেন। তরুণীদের ১০০ মিটার ফ্রি স্টাইলে ঢাকার যুহী আক্তার ১ মিনিট ০৮.৭১ সেকেন্ড সময় নিয়ে সেরা হন। খুলনার নুপুর খাতুন (১ মিনিট ১২.৮১ সেকেন্ড) রুপা ও একই বিভাগের ঝর্ণা খাতুন (১ মিনিট ১৫.১৫ সেকেন্ড) ব্রোঞ্জ পেয়েছেন।
১০০ মিটার ব্রেস্টস্ট্রোকে চট্টগ্রামের মাহমুদুল হাসান (১ মিনিট ১৫.৯২ সেকেন্ড), মেয়েদের বিভাগে খুলনার জুঁই আক্তার (১ মিটার ৩১.৬৭ সেকেন্ড) প্রথম হয়েছেন। তরুণ-তরুণী দুই বিভাগ মিলিয়ে সেরা হয়েছে চট্টগ্রাম। জাতীয় ক্রীড়া পরিষদ জিমনেশিয়ামে এই ডিসিপ্লিনে ৭টি সোনা, ৪টি রুপা ও ৩টি ব্রোঞ্জসহ মোট ১৪টি পদক জিতেছে চট্টগ্রামের জিমন্যাস্টরা। ৪টি সোনা, ৭টি রুপা ও ৪টি ব্রোঞ্জসহ মোট ১৫টি পদক নিয়ে দ্বিতীয় হয়েছে ঢাকা। রাজশাহী ৩টি ব্রোঞ্জ নিয়ে তৃতীয় এবং খুলনা ১টি ব্রোঞ্জ নিয়ে হয়েছে চতুর্থ।
তরুণদের ব্যক্তিগত ইভেন্টে প্যারালাল বারসে ঢাকার জীবন ত্রিপুরা ১১.১০ স্কোর করে প্রথম হন। তরুণীদের ফ্লোর এক্সারসাইজে সোনা জিতেছেন চট্টগ্রামের বনফুলি চাকমা (১১.৮৫)।
আর্মি স্টেডিয়ামের বাস্কেটবল কোর্টে তরুণী বিভাগের ফাইনালে খুলনাকে ৫০-২৯ পয়েন্টে হারিয়ে সেরা হয়েছে রংপুর। তরুণ বিভাগে জমজমাট লড়াইয়ের পর চট্টগ্রামকে ৪০-৩৯ পয়েন্টে হারিয়ে সোনালী হাসি খুলনার। এই ডিসিপ্লিনে তরুণী বিভাগে চট্টগ্রাম এবং তরুণ বিভাগে রাজশাহী পেয়েছে ব্রোঞ্জ।
তরুণ রিকার্ভ এককে রাজশাহীর সাগর ইসলাম ৬-৪ ব্যবধানে একই বিভাগের আব্দুর রহমান আলিফকে হারিয়ে প্রথম হয়েছেন। তরুণী রিকার্ভ এককে সেরার লড়াইয়ে খুলনার জ্যোতি রানী ৭-১ ব্যবধানে রাজশাহীর উর্মি খাতুনকে হারান।
তরুণ রিকার্ভ দলগত ইভেন্টে রাজশাহী (আব্দুর রহমান আলিফ, রিয়াদ আহমেদ, সাগর ইসলাম), তরুণী বিভাগে খুলনা (জ্যোতি রানী, জান্নাতুল ফেরদৌস, ফারজানা আখতার জ্যোতি) হয়েছে সেরা। মিশ্র দলগত রিকার্ভে ইউ মাই চিং মারমা ও আব্দুল্লাহ আল মোহাম্মদ রাফি সোনা এনে দিয়েছেন চট্টগ্রামকে।
শুটিংয়ে দাপট দেখিয়ে ৬ ইভেন্টের মধ্যে পাঁচটিতে সোনা জিতেছে ঢাকার শুটাররা। অন্য সোনার পদকটি পেয়েছে রংপুর। ৬ ইভেন্টে সোনা, রুপা ও ব্রোঞ্জ মিলিয়ে ১৮ পদকের মধ্যে ঢাকা পেয়েছে ১০টি। শুক্রবার এই ডিসিপ্লিনের শেষ দিনের খেলায় এয়ার রাইফেল ওপেন সাইট ইভেন্টে ঢাকার আছিয়া আক্তার ২৪৪ স্কোর গড়ে সেরা হন। ২৪২ স্কোর করে ঢাকার রুবাইয়াত তাবাছ্ছুম রুপা ও বরিশালের শারমিন আক্তার ২৩৭ স্কোর করে ব্রোঞ্জ পেয়েছেন।
তরুণদের কুস্তিতে ৩টি সোনা, ২টি রুপা ও ৬টি ব্রোঞ্জসহ ১১ পদক জিতেছেন খুলনার কুস্তিগীররা। রংপুর ৩টি সোনা ও ২টি ব্রোঞ্জ নিয়ে প্রথম রানার্সআপ হয়েছে। রাজশাহীর কুস্তিগীররা ২টি করে সোনা, রুপা ও ১টি ব্রোঞ্জ জিতে দ্বিতীয় রানার্সআপ হয়। পল্টনের আউটার স্টেডিয়ামে তরুণ বিভাগের ফাইনালে রংপুর ১২-৭ পয়েন্টে খুলনাকে হারিয়ে সেরা হয়। এই ইভেন্টে ব্রোঞ্জ পেয়েছে চট্টগ্রাম। তরুণী বিভাগের ফাইনালে ঢাকা ১০-৫ পয়েন্টে চট্টগ্রামকে হারায়। ব্রোঞ্জ পেয়েছে রংপুর।
বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে তরুণদের ৪০০ মিটারে রংপুরের ফয়সাল আহমেদ ৫০.২০ সেকেন্ড সময় নিয়ে সেরা হয়েছেন। ময়মনসিংহের হাফিজুর রহমান (৫০.২৭) রুপা এবং খুলনার বোরহান উদ্দিন (৫১.০২) ব্রোঞ্জ পেয়েছেন। এ ইভেন্টের তরুণী বিভাগে রাজশাহীর উম্মে সুলতানা পপি ৫৯.২০ সেকেন্ড টাইমিং করে সোনা জিতেন। খুলনার আজমি (৫৯.৫১) রুপা এবং খুলনার মিম আক্তার (১ মিনিট ১.০২ সেকেন্ড) ব্রোঞ্জ পেয়েছেন।
শহীদ নুর হোসেন জাতীয় ভলিবল স্টেডিয়ামে চানচুয়ান ও দাউসু ইভেন্টে চট্টগ্রামের শাহীন আলম ১৩.৪০ স্কোর গড়ে সোনা জিতেছেন। নানচুয়ান ও নানগুন ইভেন্টে রংপুরের সাদমান মাহির (১৩.২০), তরুণীদের নানচুয়ান ও নানদাউ ইভেন্টে (১২.০৫) রাজশাহীর ভূমিকা মন্ডল এবং চানচুয়ান ও জিয়ানসু ইভেন্টে সিলেটের তাওছিয়া আক্তার ইমু (১১.৮০) প্রথম হয়েছেন।
শহীদ তাজউদ্দিন আহমেদ ইনডোর স্টেডিয়ামে টেবিল টেনিসের তরুণ এককের ফাইনালে রাজশাহীর নাফিস ইকবাল ৩-২ গেমে চট্টগ্রামের হাসিবুর রহমানকে হারিয়ে সোনা জিতেন। তরুণী বিভাগের ফাইনালে চট্টগ্রামের খই খই মারমা ৩-১ গেমে নিজের বিভাগের রেশমি তঞ্চঙ্গাকে হারান।


প্রকাশিত: মার্চ ৪, ২০২৩ | সময়: ৬:৪৪ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর