আলোচনাসভায় বিভাগীয় কমিশনার : বঙ্গবন্ধুকে হত্যা ইতিহাসের সবচেয়ে কলঙ্কিত অধ্যায়

স্টাফ রিপোর্টার : রাজশাহী জেলা প্রশাসনের আয়োজনে সভায় বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার ঘটনা পৃথিবীর সবচেয়ে কলঙ্কিত অধ্যায়। এর অতীত ছিল অনেক নির্মম ও নিষ্ঠুর।
৭৫-এর এদিনে ভোরবেলা বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের হত্যা করা হয়। এমন কী তার ১০ বছরের ছেলে রাসেলকেও হত্যা করে ঘাতকরা। এর চেয়ে ভয়াবহ নির্মমতা আর কী হতে পারে।
মঙ্গলবার (১৫ আগস্ট) জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
সকালে রাজশাহী জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। রাজশাহী জেলা প্রশাসন এ অনুষ্ঠানের আয়োজনে করে।
সভায় বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সঠিকভাবে জানতে হলে ব্যক্তি হিসেবে না- তার নীতি ও আদর্শকে জানতে হবে। আমরা যদি তার নীতি ও আদর্শকে সঠিকভাবে ধারণ ও লালন করি, তবেই আজ গভীর এ শোকের দিনটি সার্থকভাবে পালিত হবে।
তিনি বলেন, নিরাপত্তার কথা ভেবে অনেক মহল থেকে বঙ্গবন্ধুকে গণভবনের বাসায় ওঠার প্রস্তাব দেওয়া হয়েছিল, কিন্তু তিনি উঠেননি। তিনি বলেছিলেন, ‘ধানমন্ডির ৩২ নম্বর রোডের ৬৭৭ নম্বর বাসা ছেড়ে গেলে আমি মানুষের কাছ থেকে অনেক দূরে সরে যাব- আমি তা চাই না, আমি মানুষের পাশে থাকতে চাই। ’ অনেকেই বলেছিল সেনা সদস্যরা আপনাকে হত্যার ষড়যন্ত্র করছে, তা শুনে বঙ্গবন্ধু হেসে উড়িয়ে দিয়েছিলেন। তিনি বলেছিলেন ‘পাকিস্তানি সেনারা ষড়যন্ত্র করে আমার কিছু করতে পারেনি, আর ওরা তো আমার নিজের মানুষ, ওরা আমার কিছুই করবে না। ’ তিনি ছিলেন একজন নির্ভীক মানুষ।
৭ মার্চের ঐতিহাসিক ভাষণ প্রসঙ্গে বিভাগীয় কমিশনার বলেন, বঙ্গবন্ধু ৭ মার্চ ১৮ মিনিটের ভাষণের মাধ্যমে বাঙালি জাতিকে জাগিয়ে তুলেছিলেন। এরই ধারাবাহিকতায় এনে দিয়েছেন একটি স্বাধীন রাষ্ট্র। সেই জাতি কতটা নিষ্ঠুর তার বুকেই ১৮টি গুলি করে তাকে নির্মমভাবে হত্যা করতে পারে।
আগেও ষড়যন্ত্র হয়েছে, এখনও ষড়যন্ত্র চলছে মন্তব্য করে তিনি সবাইকে এসব ষড়যন্ত্রের ঊর্ধ্বে থেকে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার জন্য এগিয়ে আসার উদাত্ত আহ্বান জানান।
রাজশাহীর সাবেক মেয়র বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুল হাদী অনুষ্ঠানে আলোচক হিসেবে বক্তব্য দেন।
রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদের সভাপতিত্বে পুলিশের রাজশাহী রেঞ্জের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) মো. আনিসুর রহমান, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি) কমিশনার বিপ্লব বিজয় তালুকদার, রাজশাহী জেলা পুলিশ সুপার (এসপি) সাইদুর রহমান বক্তব্য দেন।
এতে রাজশাহীর সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, বীর মুক্তিযোদ্ধা, সুশীল সমাজের প্রতিনিধি, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, রাজনৈতিক, ব্যবসায়ী, শিক্ষক-শিক্ষার্থী, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।
সভা শেষে রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন রাজশাহী বিভাগীয় কমিশনার।
এর আগে মহানগরীর বঙ্গবন্ধু চত্বরে বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তর, সংস্থা, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানানো হয়। পুষ্পস্তবক অর্পণ শেষে বিভাগীয় কমিশনারের নেতৃত্বে একটি শোক মিছিল বঙ্গবন্ধু চত্বর থেকে জেলা শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়।


প্রকাশিত: আগস্ট ১৬, ২০২৩ | সময়: ৫:৪১ পূর্বাহ্ণ | সুমন শেখ