যারা সংবিধান মানে না তাদের নির্বাচনে আসার অধিকার নেই : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

নুরুজ্জামান, বাঘা: রাজশাহীর ৬-বাঘা-চারঘাট থেকে নির্বাচিত সাংসদ ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, যারা সংবিধান মানেনা তাদের নির্বাচনে আসার কোন অধিকার নেই। মঙ্গলবার বাঘা কেন্দ্রীয় শহীদ মিনার বটমুল চত্বরে বঙ্গবন্ধুর মোরালে পুস্পস্তবক অর্পন ও শোক র‌্যালী পরবর্তী সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
বাঘা উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা ইমরান আলীর সঞ্চালনা ও নির্বাহী অফিসার শারমিন আখতারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মন্ত্রী বলেন, যার জন্য আমরা স্বাধীন দেশের নাগরিক হয়েছি ১৯৭৫ সালের ১৫ আগষ্ট বৃষ্টিঝরা রাতে ঘাতকরা ক্ষমতায় বসার জন্য তাকে সহ একই পরিবারের ১৭ জনকে নির্মম ভাবে হত্যা করেছিল। ঐদিন তাদের হাত থেকে ১০ বছরের শিশু রাসেলও মুক্তি পাইনি। এর ফলশ্রুতি এটা দাড়ায় যে, ঘাতকরা ঐ পরিবারকে নির্বংশ করতে চেয়েছিল। কতটা নির্দয় এবং নির্মম হলে মানুষ এই ঘৃণিত কাজটি করতে পারে সেটা ইতোমধ্যে দেশবাসী উপলব্ধি করেছে।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর জীবন যাপন ছিল অতি সাধারণ। তিনি কোন রাজ প্রাসাদ তৈরী করেননি। অথচ কর্নেল ফারুক তার জীবদ্দশায় বলে গেছেন, জিয়াউর রহমান ও বেইমান মোস্তাক ১৫ আগষ্টের এক সপ্তাহ পূর্বে বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যার পরিকল্পনা করে। এরপর জিয়াউর রহমান ক্ষমতায় এসে ব্যাগডেট দেখিয়ে অনেককে চাকরি দেন। পাকিস্থানীদের সাথে আতাত রেখে রাষ্ট্র পরিচালনা করেন। সে সময় দেশের বাইরে থাকায় ভাগ্যক্রমে বেঁচে যাওয়া শেখ হাসিনা এবং শেখ রেহেনাকে ৬ বছর দেশে প্রবেশ করতে দেয়া হয়নি।
শহরিয়ার আলম বলেন, ১৯৭১ সালে বিদেশী সংবাদ সংস্থা (বিবিসি) বঙ্গবন্ধুকে জাতির পিতা উপাধি দিয়ে ছিলেন। পরবর্তীতে জাতীয় স্লোগান জয় বাংলা সহ বাংলাদেশের সংবিধানে বলা হয়েছে বঙ্গবন্ধু জাতির পিতা। আমি স্পষ্ট ভাষায় বলতে চাই, যারা সংবিধান মানেনা তাদের নির্বাচনে আসার কোন অধিকার নেই। তিনি বিএনপি নেতাদের উদ্দেশ্যে বলেন, নেতৃত্ব দিতে হয় সামনে থেকে। তারেক জিয়া লন্ডন থেকে নির্দেশনা দেন। আর এখানকার নেতারা আন্দোলনের ডাক দিলেও তাদের মিছিলের দেখা পাওয়া যায় না। এই হলো বিএনপির রাজনীতি।
সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী অফিসার শারমিন আখতার, বাঘা উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান ফাতেমা খাতুন লতা, মোজাহার হোসেন মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ নছিম উদ্দিন,মনিগ্রাম ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম, মাধ্যমিক শিক্ষা অফিসার আ.ফ.ম মাহমুদুল হাসান ও বাঘা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক নুরুজ্জামান।
উপস্থিত ছিলেন, উপজেলা সহকারি কমিশনার ভুমি জুয়ের আহাম্মেদ, আড়ানী পৌর মেয়র মুক্তার আলী, মুক্তিযোদ্ধা কমান্ড, পাঁচজন ইউপি চেয়ারম্যান, উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতান ও বাঘা স্বাস্থ্য কেন্দ্রের প্রধান কর্মকর্তা ডা. আসাদুজ্জামান সহ উপজেলার সকল দপ্তরের প্রধান কর্মকর্তা, শিক্ষক, শিক্ষার্থী এবং সুশীল সমাজের নেতৃবৃন্দ।
অনুষ্ঠান শেষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী চারঘাট উপজেলায় প্রশাসন কর্তৃক আয়োজিত জাতীয় শোক দিবস পালন ও আলোচনা সভা শেষ করে বিকেল ৪ টায় বাঘা উচ্চ বিদ্যালয় মাঠে পৌর আওয়ামী লীগের উদ্যোগে ১৫ আগষ্টের আলোচনা ও দোয়া মাহফিলে অংশ গ্রহন করেন।


প্রকাশিত: আগস্ট ১৬, ২০২৩ | সময়: ৫:৩৯ পূর্বাহ্ণ | সুমন শেখ