গভীর শ্রদ্ধায় বঙ্গমাতার জন্মবার্ষিকী পালন

স্টাফ রিপোর্টার : গভীর শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে রাজশাহীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯৩তম জন্মবার্ষিকী পালন করা হয়েছে। রাজশাহী জেলা ও মহানগর আওয়ামী লীগ ছাড়াও পৃথক কর্মসূচিতে রাজশাহী জেলা প্রশাসন ও সিটি করপোরেশন দিবসটি পালন করে।
মঙ্গলবার সকালে রাজশাহী নগর আওয়ামী লীগের উদ্যোগে নগরীর কুমারপাড়াস্থ দলীয় কার্যালয়ে বঙ্গমাতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। এ সময় নগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, সহ-সভাপতি অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, ডা. তবিবুর রহমান শেখ, যুগ্ম সাধারণ সম্পাদক আহ্সানুল হক পিন্টুসহ সর্বস্তরের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
দিবসটি উপলক্ষে রাজশাহী মহানগর ছাত্রলীগ, যুবলীগ ও জাতীয় শ্রমিক লীগ নানা কর্মসূচি পালন করে।
এদিকে রাজশাহী সিটি কর্পোরেশনের উদ্যোগে যথাযথ মর্যাদায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯৩তম জন্মবার্ষিকী পালন করা হয়েছে। বেলা ১১টায় নগর ভবন চত্বরে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করা হয়। প্রথমে রাজশাহী সিটি কর্পোরেশনের কাউন্সিলর, এরপরে কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ও কর্মচারী ইউনিয়নের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।
দিবসটি উপলক্ষে রাজশাহী জেলা প্রশাশনও নানা কর্মসূচি পালন করে। সকাল দশটায় রাজশাহী জেলা শিল্পকলা একাডেমি চত্বরে বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব এঁর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়। সাড়ে দশটায় শিল্পকলা একাডেমি মিলনায়তনে ‘সংগ্রাম-স্বাধীনতা প্রেরণায় বঙ্গমাতা’ শীষর্ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভা শেষে অসহায়/অসচ্ছল মহিলাদের মধ্যে সেলাই মেশিন বিতরণ ও আর্থিক অনুদান প্রদান করা হয়।
দিনটি উপলক্ষ্যে বাদ যোহর মসজিদে বিশেষ মোনাজাত এবং সুবিধামত সময়ে মন্দির, গীর্জা, প্যাগোডা ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়েছে। রাজশাহীর বিভিন্ন উপজেলায় আওয়ামী লীগ দিবসটি যথাযথ মর্যাদায় পালন করেছে।
জেলা প্রশাসন : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯৩তম জন্মবার্ষিকী মঙ্গলবার। ১৯৩০ সালের ৮ আগস্ট গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন তিনি। ১৯৭৫ সালের ১৫ আগস্ট তিনি বঙ্গবন্ধু, তার তিন পুত্র ও দুই পুত্রবধূর সঙ্গে ধানমন্ডির বত্রিশ নম্বরের বাসায় ঘাতকের হাতে নির্মমভাবে শাহাদত বরণ করেন।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দীর্ঘদিনের আপসহীন সংগ্রামের মধ্য দিয়ে বাঙালি জাতির অবিসংবাদিত নেতা ও বঙ্গবন্ধু হয়ে উঠা এবং তার নেতৃত্বে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠার পেছনে এই মহিয়সী নারীর অবদান অপরিসীম। বঙ্গবন্ধুর সংগ্রামী জীবনের অনুপ্রেরণার অন্যতম উৎস ছিলেন তিনি। তাই তাকে স্মরণ করে বিভিন্ন রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠন দিনটি নানা কর্মসূচির মধ্য দিয়ে পালন করে।
সারাদেশের মতো রাজশাহীতেও আজকের দিনটি নানা কর্মসূচির মধ্য দিয়ে উদ্যাপিত হয়। এ উপলক্ষ্যে সকাল সাড়ে দশটায় জেলা শিল্পকলা একাডেমিতে ‘সংগ্রাম-স্বাধীনতা প্রেরণায় বঙ্গমাতা’ শীর্ষক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর। সভায় বক্তারা বাংলাদেশ প্রতিষ্ঠার বিভিন্ন আন্দোলন-সংগ্রামে বঙ্গমাতার অবদান তুলে ধরেন।
ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, মাত্র ৪৫ বছরের জীবনে বঙ্গমাতা তার নিজের কথা না ভেবে বাংলাদেশের জনগণের জন্য নিজেকে উৎসর্গ করেছিলেন। কীভাবে দেশের মানুষকে ভালো রাখা যায়, মানুষের খোঁজ-খবর নেয়া যায়Ñ তা তিনি ভাবতেন। বঙ্গবন্ধু যখন কারাগারে ছিলেন, তখন তিনি দেশের সামগ্রিক সংবাদ তাঁকে জানানো ও তার সিদ্ধান্তগুলো জনগণের কাছে পৌঁছানোর গুরুদায়িত্ব পালন করেছেন।
বিভাগীয় কমিশনার বলেন, আমরা অনেকেই বঙ্গমাতাকে চোখে দেখিনি, কিন্তু তার ছবি দেখেছি। বঙ্গমাতার সকল ছবিতেই দূরদৃষ্টিসম্পন্ন একজন মানুষের অবয়ব ফুটে ওঠে। তাঁর দূরদৃষ্টির পরিচয় পাওয়া যায় ঊনসত্তরের গণঅভ্যুত্থানের সময়। তিনি কারাগারে বন্দি বঙ্গবন্ধুকে প্যারোলে মুক্তি না নিয়ে জনগণের আন্দোলনের মাধ্যমে মুক্ত হওয়ার পরামর্শ দিয়েছিলেন।
জাতির পিতার বঙ্গবন্ধু হওয়ার পেছনে শেখ ফজিলাতুন নেছার অবদান সব থেকে বেশি উল্লেখ করে তিনি বলেন, ৭ মার্চের ভাষণের আগে বঙ্গবন্ধুকে অনেকেই অনেক পরামর্শ দিয়েছিল। কেউ স্বাধীনতার ঘোষণা দিতে বলেছিল, কেউ নিষেধ করেছিল। কিন্তু বঙ্গমাতা জনগণের চোখের দিকে তাকানোর পরামর্শ দিয়ে বলেছিলন ‘জনগণ যা চায় এবং তোমার মন থেকে যে কথা বের হবে, সেটাই তুমি বলবে।’ বঙ্গবন্ধু সেদিন তাই করেছিলন। যে ভাষণ এখন সারা বিশে^র সেরা কয়েকটি ভাষণের একটিÑ এর নৈপথ্যে ছিলেন মহীয়সী নারী বঙ্গমাতা।
বিভাগীয় কমিশনার বলেন, বঙ্গমাতা স্বামীর সহযোদ্ধা হিসাবে নেতৃত্ব দিয়েছেন। তাঁর সন্তানরা বলেছেনÑ আমার মা একজন গেরিলা যোদ্ধা। আমার বাবার পেছেনের একমাত্র চালিকা শক্তি। এ সময় তিনি বঙ্গমাতার জীবনী থেকে নারীদের শেখার পরামর্শ দেন।নিউ গভর্নমেন্ট ডিগ্রি কলেজের উপাধ্যক্ষ প্রফেসর ড. অলীউল আলম অনুষ্ঠানে আলোচক হিসাবে বক্তৃতা করেন। জেলা প্রশাসক শামীম আহমেদের সভাপতিত্বে আলোচনাসভায় রাজশাহী রেঞ্জের ডিআইজি মোঃ আনিসুর রহমান, আরএমপি’র কমিশনার বিপ্লব বিজয় তালুকদার, পুলিশ সুপার মোঃ সাইফুর রহমান বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা, রাজনৈতিক, বীর মুক্তিযোদ্ধা, সুশীল সমাজের প্রতিনিধি, শিক্ষক-শিক্ষার্থী, সাংবাদিকসহ নানা শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠান শেষে রাজশাহী জেলার ১২৫ জন অসচ্ছল মহিলার হাতে সেলাই মেশিন ও স্বেচ্ছাসেবী মহিলা সমিতিগুলোর মধ্যে ১৭৯টি সমিতির অনুকুলে ৫৩ লক্ষ ৩৫ হাজার টাকার অনুদানের চেক তুলে দেওয়া হয়। এছাড়া মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ৪০ জন অসহায়, অস্বচ্ছল মহিলাকে ২ হাজার টাকা করে দেওয়ার ঘোষণা দেওয়া হয়।
এর আগে জেলা শিল্পকলা একাডেমি চত্ত্বরে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব এঁর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানানো হয়।
রাজশাহী সিটি কর্পোরেশন : রাজশাহী সিটি কর্পোরেশনের উদ্যোগে যথাযথ মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিনী বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯৩তম জন্মবার্ষিকী পালন করা হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার বেলা ১১টায় নগর ভবন চত্বরে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করা হয়। প্রথমে রাজশাহী সিটি কর্পোরেশনের কাউন্সিলর, এরপরে কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ও কর্মচারী ইউনিয়নের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। শ্রদ্ধা নিবেদন শেষে বঙ্গবন্ধু শেখ মুুজিবুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবসহ ১৫ই আগস্টে শাহাদতবরণকারী সকল শহীদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাত করা হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন নগর ভবন মসজিদের পেশইমাম মোঃ আবুল খায়ের।
রাজশাহী সিটি কর্পোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা আবু সালেহ মোঃ নূর-ঈ সাঈদের সভাপতিত্বে সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন রাসিকের প্যানেল মেয়র-২ ও ১নং ওয়ার্ড কাউন্সিলর রজব আলী। সভায় বক্তব্য দেন ১৯নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন, রাসিক কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক আজমির আহমেদ মামুন। সঞ্চালনায় ছিলেন জনসংযোগ কর্মকর্তা মোস্তাফিজ মিশু।
কর্মসূচিতে বাজেট কাম হিসাবরক্ষণ কর্মকর্তা শফিকুল ইসলাম খান, ভারপ্রাপ্ত সচিব আল মাহমুদ রনি, নির্বাহী প্রকৌশলী (পরিকল্পনা) সুব্রত কুমার সরকার, নির্বাহী প্রকৌশলী (যান্ত্রিক) আহমেদ আল মঈন পরাগ, নির্বাহী প্রকৌশলী (উন্নয়ন) মাহমুদুর রহমান, নির্বাহী প্রকৌশলী (উন্নয়ন) নিলুফার ইয়াসমিন, নির্বাহী প্রকৌশলী (বিদ্যুৎ) আসাদুজ্জামান সুইট, উপ-প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা সেলিম রেজা রঞ্জু, (ভারপ্রাপ্ত) উপসচিব তৈমুর হোসেন, চীফ কমিউনিটি ডেভেলপমেন্ট অফিসার আজিজুর রহমান, কর্মচারী ইউনিয়নের সভাপতি দুলাল শেখ, জন্মমৃত্যু নিবন্ধন কর্মকর্তা নাজমা খাতুন, সহকারী প্রোগ্রামার তামিম শিরাজীসহ বিভিন্ন শাখার কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
মহানগর আওয়ামী লীগ : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব এঁর ৯৩তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের উদ্যোগে সকাল সাড়ে ১০ টায় কুমারপাড়াস্থ দলীয় কার্যালয়ে বঙ্গমাতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। পুষ্পার্ঘ্য অর্পণ শেষে এক মিনিট নিরবতা পালন ও তাঁর আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, সহ-সভাপতি অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, ডাঃ তবিবুর রহমান শেখ, যুগ্ম সাধারণ সম্পাদক আহ্সানুল হক পিন্টু, প্রচার সম্পাদক দিলীপ কুমার ঘোষ, কৃষি বিষয়ক সম্পাদক মীর তৌফিক আলী ভাদু, আইন বিষয়ক সম্পাদক এ্যাড. মুসাব্বিরুল ইসলাম, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক ফিরোজ কবির সেন্টু, মহিলা বিষয়ক সম্পাদিকা ইয়াসমিন রেজা ফেন্সি, শ্রম সম্পাদক আব্দুস সোহেল, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক কামারউল্লাহ সরকার কামাল, সদস্য হাবিবুর রহমান বাবু, শাহাব উদ্দিন, এ্যাড. শামসুন্নাহার মুক্তি, বীর মুক্তিযোদ্ধা ডা: আব্দুল মান্নান, ইসমাইল হোসেন, মোখলেশুর রহমান কচি, কে এম জুয়েল জামান, বোয়ালিয়া (পূর্ব) থানা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শ্যামল কুমার ঘোষ, নগর শ্রমিক লীগের ভারপ্রাপ্ত সভাপতি ওয়ালী খান, নগর যুবলীগ সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন বাচ্চু, নগর ছাত্রলীগ সভাপতি নূর মোহাম্মদ সিয়াম, সাধারণ সম্পাদক ডা: সিরাজুম মুবিন সবুজ প্রমুখ।
রাজশাহী কলেজ ছাত্রলীগ : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব এঁর ৯৩তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বাংলাদেশ ছাত্রলীগ, রাজশাহী কলেজ শাখার উদ্যোগে আজ মঙ্গলবার সকাল ১১টায় কুমারপাড়াস্থ দলীয় কার্যালয়ের বঙ্গমাতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্রলীগ, রাজশাহী কলেজ শাখার সভাপতি রাশিক দত্ত, সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম জাফর সহ কলেজ ছাত্রলীগের নেতৃবৃন্দ।
রাবি : যথাযোগ্য মর্যাদায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছার ৯৩তম জন্মদিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হলে বঙ্গমাতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এসময় আরও উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. হুমায়ুন কবীর, কোষাধ্যক্ষ অধ্যাপক (অব.) মো. অবায়দুর রহমান প্রামানিক, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে, প্রক্টর অধ্যাপক মো. আসাবুল হক, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক মো. জাহাঙ্গীর আলম সাউদ, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হল প্রাধ্যক্ষ অধ্যাপক ফারজানা কাইয়ুম কেয়া, অন্যান্য হল প্রাধ্যক্ষ ও আবাসিক শিক্ষকবৃন্দ। দিবসটি উপলক্ষে এদিন বিকেলে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হলে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এতে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক মোহাম্মদ ফায়েক উজ্জামান।
রাজশাহী কলেজ : বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব এঁর ৯৩তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে রাজশাহী কলেজ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে। কর্মসূচির মধ্যে ছিল বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব এঁর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও বিশেষ মোনাজাত। সকাল ১০ টায় অধ্যক্ষ ও উপাধ্যক্ষের নেতৃত্বে বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষকমণ্ডলী, ছাত্র-ছাত্রী ও কর্মচারীবৃন্দ শেখ ফজিলাতুন্নেছা মুজিব এঁর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা নিবেদন করেন।
রাকাব: রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) প্রধান কার্যালয়ের মসজিদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর সহধর্মীনী বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব এর ৯৩তম জন্মদিন উপলক্ষে এক দোয়া মাহফিলের আয়োজন করা হয়। উক্ত দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক নিরঞ্জন চন্দ্র দেবনাথ, উপ-ব্যবস্থাপনা পরিচালক আব্দুর রহিম এবং প্রশাসন মহাবিভাগের মহাব্যবস্থাপক (চলতি দায়িত্ব) শওকত শহীদুল ইসলামসহ ব্যাংকের প্রধান কার্যালয়ের সকল পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। দোয়া মাহফিলে বঙ্গবন্ধু ও তার জ্যেষ্ঠ পুত্র শেখ কামালসহ ১৫ আগস্টে শাহাদত বরণকারী তার পরিবারের সকল সদস্যের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া পরিচালনা করেন মসজিদের পেশ ঈমাম সাইদুর রহমান। পরবর্তীতে বঙ্গবন্ধু অঙ্গনের সামনে রক্ষিত বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব এর প্রতিকৃতিতে পূষ্পমাল্য অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করা হয়।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সকল লড়াই -সংগ্রাম ও আন্দোলনের নেপথ্যের প্রেরণাদায়ী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব-এর ৯৩ তম জম্মবার্ষিকী উপলক্ষে তাঁর স্মৃতির প্রতি জাতীয় শ্রমিক লীগ রাজশাহী মহানগর এর ফুলেল শ্রদ্ধার্ঘ্য অর্পন –
জাতীয় শ্রমিক লীগ : বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব-এর ৯৩ তম জম্মবার্ষিকী উপলক্ষে তাঁর স্মৃতির প্রতি জাতীয় শ্রমিক লীগ রাজশাহী মহানগর এর পক্ষ থেকে ফুলেল শ্রদ্ধার্ঘ্য অর্পন এবং বাংলাদেশ আওয়ামী লীগ রাজশাহী মহানগর আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে অংশ গ্রহন করে। নেতৃত্ব দেন জাতীয় শ্রমিক লীগ রাজশাহী মহানগর শাখার ভারপ্রাপ্ত সভাপতি আলহাজ্ব ওয়ালী খান। এছাড়া জাতীয় শ্রমিক লীগ রাজশাহী মহানগর শাখার যুগ্ম সাধারণ সম্পাদক আইনুল হক, সহ সম্পাদক রফিকুল ইসলাম জুয়েল,সহ সাংগঠনিক সম্পাদক রাশেদুজ্জামান রাশেদ, ক্রিড়া ও সাংস্কৃতিক সম্পাদক এনামুল হক অনু,সহ প্রচার ও প্রকাশনা সম্পাদক আক্তার আলী, সহ দপ্তর সম্পাদক দেবব্রত সিনহা দেবু, সহ অর্থ সম্পাদক রফিকুল ইসলাম, কার্যনির্বাহী সদস্য আসলাম, শরিফুল ইসলাম সাগর, রাকাব সিবিএ’র সভাপতি হাসিবুল ইসলাম ও সাধারণ সম্পাদক ফরিদ হোসেন, বিএমডিএ কর্মচারী ইউনিয়ন এর সভাপতি সাত্তার, গ্যাস শ্রমিক লীগের সভাপতি জার্জিস ও সাধারণ সম্পাদক সাদ্দাম,জনস্বাস্থ্য প্রকৌশল শ্রমিক কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক শরিফ, পানি উন্নয়ন বোর্ড শ্রমিক কর্মচারী লীগ রাজশাহীর যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ার সহ রাজশাহী মহানগর ইজিবাইক শ্রমিক ইউনিয়ন, জাতীয় রিক্সা-ভ্যান শ্রমিক লীগ রাজশাহী মহানগর সহ বিভিন্ন ইউনিটের নেতৃবৃন্দগন উপস্থিত ছিলেন।
পবা উপজেলা: মঙ্গলবার উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরে আয়োজনে অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার লসমী চাকমা এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিন, বিশেষ অতিথি ছিলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো: ওয়াজেদ আলী খাঁন, সহকারী কমিশনার ভুমি অভিজিত সরকার, উপজেলা প্রাণী সম্পদ অফিসার ডাঃ সুব্রত কুমার সরকার, চন্দ্রিমা থানা অফিসার ইনচার্জ মাহবুব, শাহমুখদুম থানা অফিসার ইনচার্জ ইসমাইল হোসেন। উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা শামসুন্নাহার এর সঞ্চালনায় অনুষ্ঠানে এসময় উপস্থিত ছিলেন উপজেলা প্রকৌশলী মকবুল হোসেন, কৃষি অফিসার ফারজানা তাসনিম, উপজেলা সমাজসেবা কর্মকর্তা জাহিদ হাসান রাসেল, শিক্ষা অফিসার রফিকুল ইসলাম, সিনিয়র মৎস্য কর্মকর্তা আসাদুজ্জামান, মহিলা বিষয়ক কর্মকর্তা শিমুল বিল্লাহ সুলতানা।
পবা মডেল মসজিদ: সোমবার পবা উপজেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রে ইসলামিক ফাউণ্ডেশন রাজশাহী বিভাগীয় কার্যালয়ের আয়োজনে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার লসমী চাকমা এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ওয়াজেদ আলী খাঁন, ইসলামিক ফাউণ্ডেশন এর রাজশাহী বিভাগীয় পরিচালক রেজ্জাকুল হায়দার, পবা উপজেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের কেয়ার টেকার রুহুল আমিন নুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন উপজেলা ফিল্ড সুপারভাইজার মুসলেহুদ্দিন।
রাজশাহী হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট: শিল্পকলা একাডেমী রাজশাহীতে হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট, ধর্ম বিষয়ক মন্ত্রনালয় রাজশাহীর উদ্যোগে বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব এঁর জন্মবার্ষিকীতে তাঁর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এ সময় উপস্থিত ছিলেন রাজশাহী হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি তপন কুমার সেন, সহকারি প্রকল্প পরিচালক দেবব্রত বর্মন, কানু বাস্কর, হীরাবালা প্রমুখ।
বড়াইগ্রাম: উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত সভায় ইউএনও মারিয়াম খাতুনের সভাপতিত্বে ও মহিলা বিষয়ক কর্মকর্তা হাবিবা খাতুনের সঞ্চালনায় বনপাড়া পৌর মেয়র কেএম জাকির হোসেন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল কুদ্দুস মিয়াজি, সহকারী কমিশনার (ভূমি) বোরহান উদ্দিন মিঠু, উপজেলা জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান নাজমা রহমান, কৃষি কর্মকর্তা শারমিন সুলতানা, ও সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার শামসুল হক বক্তব্য রাখেন।
নিয়ামতপুর: নওগাঁর নিয়ামতপুর উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে উপজেলা নির্বাহি কর্মকর্তা ইমতিয়াজ মোরশেদের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নাদিরা বেগম, অফিসার ইন চার্জ মাইদুল ইসলাম, উপজেলা কৃষি অফিসার কামরুজ্জামান, উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ ইয়ামিন আলী, নওগাঁ পল্লী বিদ্যুৎ সমিতি নিয়ামতপুর জোনের ডেপুটি জেনারেল ম্যানেজার মোসাদ্দেকুর রহমান, উপজেলা আইসিটি অফিসার রাসেল রানা, কৃষক ফাউন্ডেশন এর ম্যানেজার ইমরান আলী, উপজেলা শিক্ষা অফিসার শহিদুল আলম, উপজেলা প্রকৌশলী (এলজিইডি) সাইদুর রহমান, উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের ক্রেডিট সুপারভাইজার আল মামুন হক, উপজেলা প্রেস ক্লাবের সভাপতি তোফাজ্জল হোসেনসহ আরো অনেকে।
নওগাঁ: মঙ্গলবার দুপুরে উপজেলা পরিষদ মিলনায়তনে জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তর এর আয়োজন করেন। এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. গোলাম মওলা। অনুষ্ঠানে নওগাঁর অতিরিক্ত জেলা প্রশাসক সোহেল রানার সভাপতিত্বে ভারপ্রাপ্ত পুলিশ সুপার মো. গাজিউর রহমান, সিভিল সার্জন ডা: আবু হেনা রায়হানুজ্জামান সরকার, সাবেক এমপি শাহিন মনোয়ারা হক, সদর উপজেলা চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম, নওগাঁ জেলা প্রেস ক্লাবের সভাপতি মো. কায়েস উদ্দিন, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক ইশরাত জাহানসহ প্রমুখ বক্তব্য রাখেন।
লালপুর: উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক কার্যালয়ের আয়োজনে মঙ্গলবার সকালে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে উপজেলা নির্বাহী অফিসার শামীমা সুলতানার সভাপতিতে আনুষ্টানে সভায় বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান ইসাহাক আলী, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শাহীনা সুলতানা। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ চন্দন কুমার, কৃষি কর্মকর্তা প্রীতম কুমার হোড়, মহিলা ভাইস চেয়ারম্যান লাবনী সুলতানা, উপজেলা আওয়ামী লীগের সাবেক মহিলা বিষয়ক সম্পাদিকা কাজী আছিয়া জয়নুল বেনু প্রমুখ।
নাচোল: উপজেলা পরিষদ মিনি কন্সফারেন্স রুমে ইউএনও মোহাইমেনা শারমীন এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) সবুজ হাসান, ভাইস চেয়ারম্যান মশিউর রহমান বাবু, নাচোল থানার অফিসার ইনচার্জ মিন্টু রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা প্রভাতি মাহাতো। এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মহিলা ভাইস চেয়ারম্যান জান্নাতুন নাঈম মুন্নি। সিনিয়র উপজেলা কর্মকর্তা আব্দুল কাইয়ুম, সমাজসেবা কর্মকর্তা সোহেল রানা, কৃষি সম্প্রসারন কর্মকর্তা আব্দুন নূর, যুব উন্নয়ন কর্মকর্তা আলমগীর,পল্লী উন্নয়ন কর্মকর্তা হারুন অর রশিদ, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উপসহকারী প্রকৌশলী ইউসুফ আলীসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ,সাংবাদিকবৃন্দ বিভিন্ন এলাকা থেকে আগত সুবিধাভোগী।
মোহনপুর: মোহনপুর উপজেলা প্রশাসনের ও মহিলা বিষয়ক কর্মকর্তা কার্যালয়ে আয়োজনে মঙ্গলবার উপজেলা হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন নির্বাহী কর্মকর্তা সাবিহা ফাতেমাতুজ জোহরা। প্রধান অতিথি ছিলেন এমপি আয়েন উদ্দিন। আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান সানজীদা রহমান রিক্তা, সহকারী কশিশনার (ভূমি) মিথিলা দাস, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা অহেদুজ্জামান, অফিসার ইনর্চাজ(ওসি) হরিদাস মন্ডল, ইউপি চেয়ারম্যান হযরত আলী, আল আমিন বিশ^াস, আব্দুল মান্নান, দেলোয়ার হোসেন।
তানোর: তানোর উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা অডিটোরিয়াম হল রুমে আলোচনা সভায় তানোর উপজেলা নিবার্হী কর্মকর্তা বিল্লাল হোসেনের সভাপতিত্বে ও তানোর উপজেলা সহকারী কমিশনার (ভুমি) আদিবা সিফাতের সঞ্চালনায় বক্তব্য রাখেন, তানোর থানার অফিসার ইনচার্জ (ওসি) আব্দুর রহিম, তানোর স্বাস্থ্য পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা ডা. বার্নাবাস হাসদাক, উপজেলা কৃষি কর্মকর্তা এম সাইফুল্ল্াহ, উপজেলা প্রকৌশলী সাইদুর রহমান প্রমুখ।
বাঘা: মঙ্গলবার বাঘা উপজেলা প্রশাসনের পক্ষ থেকে উপজেলা বটমুল চত্বরে বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছার ৯৩ তম জন্মদিন পালন উপলক্ষে তাঁর প্রতিকৃতিতে পূস্পস্তবক অর্পণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার শারমিন আখতার, উপজেলা আওয়ামীলীগ, মুক্তিযোদ্ধা কমান্ড, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান,বাঘা প্রেসক্লাব ও বিভিন্ন সামাজিক ও সংস্কৃতিক সংগঠনের নেত্রীবৃন্দ। এরপর দোয়া শেষে উপজেলা পরিষদের সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা সহকারি কমিশনার ভুমি মো: জুয়েল আহাম্মেদ, বাঘা উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, সাবেক যুগ্ন সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম মন্টু, অধ্যক্ষ নছিম উদ্দিন, আড়ানী পৌর মেয়র মুক্তার আলী, বীর মুক্তিযোদ্ধা রয়েজ উদ্দিন, উপজেলা আ’লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ওয়াহেদ সাদিক কবির, উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতান, ডা: আসাদুজ্জামান, মাধ্যমিক শিক্ষা অফিসার আ.ফ.ম মাহামুদুল হাসান, পল্লী উন্নয়ন কর্মকর্তা ইমরান আলী ,মহিলা বিষয়ক কর্মকর্তা নাসরিন সুলতানা প্রমুখ। এ সময় উপস্থিত ছিলেন উপজেলার সকল দপ্তরের প্রধান কর্মকর্তা বৃন্দ। এই আলোচনা শেষে উপজেলা মহিলা বিষয়ত অধিদপ্তরের পক্ষ থেকে সমাজের ১০ জন অসচ্ছল পরিবারকে স্বচ্ছতায় ফিরিয়ে আনার লক্ষে তাদের হাতে একটি করে শেলাই ম্যাশিন তুলে দেয়া হয় ।
পত্নীতলা: জাতীয় মহিলা সংস্থা পত্নীতলার সমন্বয়ক আমিনুল হকের সঞ্চালনায় উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ রুমানা আফরোজের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল গাফ্ফার। এসময় শুভেচ্ছা বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক অফিসার মনোরঞ্জন পাল। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান খাতিজাতুল কোবরা মুক্তা, সহকারী কমিশনার (ভূমি) আজিজুল কবির, পত্নীতলা থানার অফিসার ইনচার্জ পলাশ চন্দ্র দেব, কৃষি অফিসার সহিদুল ইসলাম, উপজেলা শিক্ষা অফিসার মোকলেছুর রহমান, উপজেলা আওয়ামীলীগের সহ সভাপতি আলহাজ্ব আবুল কালাম আজাদ।
জয়পুরহাট: মঙ্গলবার শহরের উপজেলা পরিষদ মিলনায়তনে কেক কাটা, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। জয়পুরহাটে সদর উপজেলা জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান সাবিনা আক্তার চৌধুরীর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান এসএম সোলায়মান আলী। বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার আরাফাত হোসেন, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আফসার আলী, জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মিজানুর রহমান টিটু, জেলা জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান আসমা বেগম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অশোক কুমার ঠাকুর, বিথী প্রমুখ।
গোমস্তাপুর: মঙ্গলবার উপজেলা সভাকক্ষে উপজেলা প্রশাসনের উদ্যোগে নির্বাহী কর্মকর্তা আসমা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ আবদুল হামিদ, কৃষি সম্প্রসারন কর্মকর্তা ফিরোজ আলী, উপজেলা সমাজসেবা কর্মকর্তা নুরুল ইসলাম, মহিলা বিষয়ক কর্মকর্তা পংকজ কুমার দাস প্রমুখ। পরে মহিলা বিষয়ক দপ্তরের পক্ষ থেকে ৮ জন দুস্থ মহিলাকে সেলাই মেশিন ও অর্থ সহায়তা করা হয়।
শিবগঞ্জ: উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবুল হায়াতের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল এমপি। উপজেলা সমাজসেবা কর্মকর্তা কাঞ্চন কুমার দাসের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া, মহিলা ভাইস চেয়ারম্যান শিউলি বেগম, সহকারী কমিশনার (ভূমি) জুবায়ের হোসেন, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা ড. আবু বক্কর ছিদ্দিক, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা উম্মে সুমাইয়া, শিবগঞ্জ থানার ওসি চৌধুরী জোবায়ের আহাম্মদ, বীরমুক্তিযোদ্ধা আবদুল মান্নান ও আলাবক্স মেমোরিয়াল ডিগ্রি কলেজের অধ্যক্ষ আতাউর রহমান প্রমূখ। এ সময় তিনি শতাধিক মানুষের মাঝে নগদ আর্থিক সহায়তা, সেলাই মেশিন ও ৯ লাখ টাকার ঋণের চেক বিতরণ করেন।
জেলা আ’লীগ: বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯৩তম জন্মবাষির্কী উপলক্ষে তাঁর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানিয়েছে রাজশাহী জেলা আওয়ামী লীগ। নগরীর অলোকার মোড়ে পুষ্পস্তবক অর্পণ শেষে তাঁর আত্মার মাগফেরাত কামনায় দোয়া করা হয়। এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় রাজশাহী জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এ্যাড.শরিফুল ইসলামের সভাপতিত্বে এবং সাংগঠনিক সম্পাদক এ্যাড.আব্দুস সামাদের সঞ্চালনায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওয়াদুদ দারা। এমসয় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সাবেক প্রতিমন্ত্রী অধ্যাপিকা জিন্নাতুন নেসা তালুকদার, সাংগঠনিক সম্পাদক আসাদুজ্জামান আসাদ, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. চিন্ময় কান্তি দাস, সদস্য ডা. আনিকা ফারিহা জামান অর্ণা প্রমূখ।উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।


প্রকাশিত: আগস্ট ৯, ২০২৩ | সময়: ৬:১২ পূর্বাহ্ণ | সুমন শেখ