সর্বশেষ সংবাদ :

গোদাগাড়ীর মুরারিপুরে রাস্তায় সৌর বিদ্যুৎ চালিত লাইট স্থাপন

স্টাফ রিপোর্টার : মঙ্গলবার বিকাল ৪টায় উন্নয়ন সংগঠন এ্যাসোসিয়েশন ফর কম্যুউনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র আয়োজনে এবং ক্রিস্টিয়ানস্যান্ড রাজশাহী ফ্রেন্ডশীপ কমিটি, নরওয়ের সহায়তায় গোদাগাড়ী উপজেলার গোগ্রাম ইউনিয়নের মুরারীপুর আদিবাসী গ্রামের সাধারণ মানুষের উপস্থিতিতে ৬টি সৌর বিদ্যুৎ চালিত লাইট স্থাপন ও উদ্বোধন করা হয়।
এসিডি প্রজেক্ট কোঅর্ডিনেটর সুব্রত কুমার পালের সঞ্চালনায় শুরুতে প্রেক্ষাপট ও লক্ষ্য তুলে ধরা হয় এবং গোদাগাড়ী উপজেলা নিবার্র্হী অফিসার সঞ্জয় কুমার মহন্ত প্রধান অতিথি হিসেবে এসব সোলার লাইটের উদ্বোধন করেন। গোগ্রাম ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. মজিবর রহমান অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন।
সোলার লাইট স্থাপনের পূর্বে এসিডি কমিউনিটির মানুষের সাথে সৌর-চালিত রাস্তার বাতি স্থাপনের প্রয়োজনীয়তা সম্পর্কে আলোচনা করেন। এলাকায় নারী, কন্যাশিশু এবং শিশুদের চলাচল নির্বিঘ্ন করার লক্ষ্যে এসিডি এই উদ্যোগ গ্রহণ করেন। যাতে করে এলাকায় নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে ভূমিকা রাখা যায়।
প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার সঞ্জয় কুমার মহন্ত বলেন, রাতের বেলায় অন্ধকারের কারণে সড়কের অনেক স্থানে বিশেষ করে নারী ও শিশুদের নানা ধরনের সমস্যায় পড়েন। কিন্তু এখন সড়কের পাশে সোলার স্ট্রিট লাইট স্থাপন করায় পুরো সড়ক জুড়ে আলোকিত হয়ে যাবে। যে কারণে সড়কের অনেক দূরবর্তী এলাকা পর্যন্ত দেখা যাবে। এসিডি যে উদ্দেশে এই মহতী উদ্যোগ নিয়েছে, তার জন্য এসিডি ও ক্রিস্টিয়ানস্যান্ড রাজশাহী ফ্রেন্ডশীপ কমিটি, নরওয়ে কে ধন্যবাদ জানান। পাশাপাশি এই লাইট রক্ষণাবেক্ষণে কমিউনিটির মানুষকে এগিয়ে আসার আহ¦ান জানান।
উল্লেখ্য এর আগে মোহনপুর উপজেলার বাকশিমইল ইউনিয়নের বিধ্যাধরপুর গ্রামেও সোলার লাইট স্থাপন ও উদ্বোধন করা হয়। উক্ত অনুষ্ঠানে বাকশিমইল ইউনিয়নের চেয়ারম্যান মো. আব্দুল মান্নান উপস্থিত ছিলেন। অনুষ্ঠিত উভয় কর্মসূচিতে এসিডি প্রজেক্ট কোঅর্ডিনেটর আহসান উল্লাহ সরকার, প্রোগ্রাম অফিসার মো. মুনজুরুল ইসলাম এবং ইসরাফিল হোসেন উপস্থিত ছিলেন।


প্রকাশিত: জুলাই ১২, ২০২৩ | সময়: ৫:৩৮ পূর্বাহ্ণ | সুমন শেখ