শুরু হতে যাচ্ছে ‘ইস্পাহানি-প্রথম আলো আন্তবিশ্ববিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট

সানশাইন ডেস্ক : শুরু হতে যাচ্ছে ‘ইস্পাহানি-প্রথম আলো আন্তবিশ্ববিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট ২০২৩’। রোববার ঢাকার প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের সুরমায় প্রথমবারের মতো আয়োজিত এ টুর্নামেন্টের ড্র ও সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
ঢাকায় ২১টি, চট্টগ্রামে ৮টি ও কুমিল্লায় ৪টি করে মোট ৩৩টি সরকারি–বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ফুটবল দল প্রতিযোগিতায় অংশ নিচ্ছে। দেশের ৩টি অঞ্চলকে মোট ৮টি গ্রুপে ভাগ করে এই টুর্নামেন্টের আয়োজন করা হচ্ছে। প্রতিটি গ্রুপে ৪টি বিশ্ববিদ্যালয়ের ফুটবল দল অংশ নেবে। তবে ঢাকায় দুটি বিশ্ববিদ্যালয়ের ফুটবল দল একই সময় নিবন্ধন সম্পূর্ণ করায় কোনো দলকে বাদ দেওয়া যায়নি। এ কারণে ঊ গ্রুপে ৫টি দল অংশ নেবে। টুর্নামেন্ট পরিচালনা কমিটির সিদ্ধান্ত অনুসারে পূর্বনির্ধারিত ফিকশ্চার অনুযায়ী ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। টুর্নামেন্টের সব ম্যাচ নকআউট পদ্ধতিতে অনুষ্ঠিত হবে।
১৪ ও ১৫ জুলাই ২০২৩ এম এ আজিজ স্টেডিয়ামে চট্টগ্রাম অঞ্চলের ৮টি বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে প্রাথমিক বাছাইপর্বের ম্যাচগুলো আয়োজনের মাধ্যমে মাঠে গড়াচ্ছে এ প্রতিযোগিতা। ১৬ জুলাই ২০২৩ ভাষাসৈনিক শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে কুমিল্লা অঞ্চলের ৪টি বিশ্ববিদ্যালয়ের প্রাথমিক বাছাইপর্বের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। ঢাকা অঞ্চলের ২১টি বিশ্ববিদ্যালয় নিয়ে প্রাথমিক বাছাই পর্বের ম্যাচগুলো ১৮ থেকে ২৩ জুলাই ২০২৩ ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) ক্যাম্পাসের মাঠে অনুষ্ঠিত হবে।
২৬ থেকে ২৯ জুলাই প্রতিটি গ্রুপসেরা ঢাকার ৫টি, চট্টগ্রামের ২টি এবং কুমিল্লার ১টি করে মোট ৮টি দল নিয়ে ঢাকায় কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনাল ফুটবল ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। আয়োজনটিতে চ্যাম্পিয়ন দলের জন্য পাঁচ লাখ টাকা এবং রানার্সআপ দলের জন্য তিন লাখ টাকার অর্থ পুরস্কার থাকছে। এ ছাড়া দলের সবার জন্য নানা আকর্ষণীয় পুরস্কার থাকবে।
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) উপাচার্য প্রফেসর ড. এম লুৎফর রহমানসহ টুর্নামেন্টের ড্র ও সংবাদ সম্মেলন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়গুলোর ফুটবল দলের অফিশিয়াল কোচ, ম্যানেজার ও অধিনায়কেরা। অনুষ্ঠানে উপস্থিত অতিথিদের টুর্নামেন্ট নিয়ে নানা প্রশ্নের উত্তর দেন আয়োজকেরা।
টুর্নামেন্টে কমিটির প্রধান সাবেক ফুটবলার ও জাতীয় দলের সাবেক কোচ গোলাম সারোয়ার টিপু, সাবেক তারকা ফুটবলার আশরাফ উদ্দিন চুন্নুসহ কমিটির অন্য সদস্যরা উপস্থিত থেকে এ আয়োজনের সফলতা কামনা করেন।
আয়োজকদের পক্ষ থেকে ইস্পাহানি গ্রুপের পরিচালক জাহিদা ইস্পাহানি এবং প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান স্বাগত বক্তব্য দেন। আয়োজনটি সঞ্চালনা করেন প্রথম আলোর প্রধান ক্রীড়া সম্পাদক উৎপল শুভ্র এবং টুর্নামেন্টের ড্র পরিচালনা করেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) হেড অব রেফারিজ আজাদ রহমান। এ ছাড়া আরও উপস্থিত ছিলেন ইস্পাহানি টি লিমিটেডের জেনারেল ম্যানেজার ওমর হান্নান এবং প্রথম আলোর ইভেন্ট অ্যান্ড অ্যাকটিভেশন বিভাগের মহাব্যবস্থাপক অরূপ কুমার ঘোষ।


প্রকাশিত: জুলাই ১১, ২০২৩ | সময়: ৫:৪২ পূর্বাহ্ণ | সুমন শেখ