রাজশাহীতে নেসকো’র প্রধান কার্যালয়ের সামনে বিএনপির অবস্থান

স্টাফ রিপোর্টার : 

দেশব্যাপী বিদ্যুতের লোডশেডিং ও দুর্নীতির প্রতিবাদে বিদ্যুৎ অফিসে অবস্থান কর্মসূচি পালন করেছে বিএনপি। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসাবে রাজশাহী জেলা বিএনপির উদ্যোগে বৃহস্পতিবার বেলা ১১টায় রাজশাহীর নেসকো অফিসের সামনে বিএনপির নেতৃবৃন্দ অবস্থান নেয়। তবে শুরু থেকে সেখানে অপ্রিতিকর ঘটনা এড়াতে পুলিশ মোতায়েন করা হয়। নেসকো অফিসের সামনে অবস্থান নিয়ে সেখানে বক্তব্য রাখেন বিএনপির নেতৃবৃন্দ।

 

বিএনপির নেতারা বলেন, বিদ্যুৎ খাতে নজির বিহীন দুর্নীতি হয়েছে। যার কারণে সারাদেশে আজ বিদ্যুতের বিপর্যয় দেখা দিয়েছে। সরকার ঘরে ঘরে বিদ্যুৎ দেয়ার নামে এখন গ্রাহকদের সাথে প্রতারণা করছে। অবস্থানের পর বিএনপির নেতৃবৃন্দ নেসকোর সচিব সালমা খাতুনের কাছে স্মারকলিপি প্রদান করেন। স্মারকলিপিতে উল্লেখ করা হয়েছে, জৈষ্ঠ্যের খরতাপে মানুষের জীবনে নাভিশ্বাস উঠেছে। এর ওপর বিদ্যুতের ভয়াবহ লোডশেডিংয়ে মানুষ এক ভয়াবহ দুর্বিষহ অবস্থার মধ্যে দিনানিপাত করছে।

 

 

গ্রামে চাহিদার তুলনায় ৩০/৩৫ শতাংশ বিদ্যুৎ কম পাচ্ছে পল্লী বিদ্যুতায়ন বোর্ড। গ্রাম-গঞ্জের মানুষ ২৪ ঘন্টায় মাত্র ২/১ ঘন্টা বিদ্যুৎ পায়। মফস্বল শহরগুলোতে রাতে ২ ঘন্টার বেশী বিদ্যুৎ থাকে না। দিনের বেলাও অধিকাংশ সময় লোডশেডিংয়ে আ”ছন্ন থাকে। প্রচন্ড গরম ও যানবাহনের ধুমায়িত বহ্নিতে রাজধানী যেন গ্যাস চেম্বারে পরিণত হয়েছে। এখানেও দিনে-রাতে ৬/৭ ঘন্টার বেশী বিদ্যুৎ থাকে না। মানুষের বসতবাড়িতে সীমাহীন দুর্ভোগের পাশাপাশি বিদ্যুতের অভাবে ক্ষুদ্র, মাঝারী ও বৃহৎ শিল্প-কলকারখানায় উৎপাদন ব্যাপকভাবে ব্যাহত হচ্ছে ও পর্যায়ক্রমে সেগুলি বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। এর চেইন রিএ্যাকশনে ক্রমাগতভাবে কর্মহীন হবে লক্ষ লক্ষ মানুষ ।

 

 

বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি মনে করে বিদ্যুৎ খাতে লুটপাটের সুযোগ দিয়ে আওয়ামী সরকার ফৌজদারী অপরাধ করেছে। সেজন্য এই রেন্টাল-কুইক রেন্টালের সাথে যারা জড়িত তাদের বিচার হওয়া উচিৎ। বিদ্যুতের মতো অতি আবশ্যকীয় একটি খাতকে চুরির খনিতে পরিণত করেছে। মুক্তিযুদ্ধের মূল চেতনা গণতন্ত্র এবং নির্বাচনকে বরবাদ করে আমজনতার মৌলিক নাগরিক চাহিদার সমাধানের পথে না গিয়ে মেগা প্রজেক্টের প্রতি অতি আগ্রহের প্রতিফলনই হলো বর্তমান দুর্বিষহ লোডশেডিং। মেগা প্রজেক্টের নামে মেগা চুরি ও কুইক রেন্টালের নামে কুইক চুরি বর্তমান সরকারের ঘোষিত কর্মসূচি। বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি অবিলম্বে অবর্ণনীয় লোডশেডিং বন্ধ এবং নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করে জনজীবনে স্বস্তি ফিরিয়ে আনতে জোরালো আহবান জানাচ্ছে বলে স্মারকলিপিতে উল্লেখ করেন।

সানশাইন / শামি

 


প্রকাশিত: জুন ৮, ২০২৩ | সময়: ৯:৪৭ অপরাহ্ণ | Daily Sunshine