রাজশাহীতে বিশ্ব দুগ্ধ দিবস পালন

স্টাফ রিপোর্টার : বিশ্ব দুগ্ধ দিবস উপলক্ষ্যে বাংলাদেশ লাইভস্টক সোসাইটি রাজশাহীতে ‘টেকসই দুগ্ধ শিল্প : সুস্থ মানুষ, সবুজ পৃথিবী’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে দিনভর নানা আয়োজনে দিবসটি উদযাপন করে। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) ২০০১ সালে ১ জুনকে বিশ্ব দুগ্ধ দিবস হিসেবে ঘোষণা করার মাধ্যমে ঐ বছর থেকে বৈশ্বিক খাদ্য হিসেবে দুধের গুরুত্ব তুলে ধরা এবং দৈনন্দিন খাদ্য গ্রহণে দুগ্ধ ও দুগ্ধজাত পণ্য অন্তর্ভুক্তকরণে উৎসাহ দিতে প্রতিবছর বিশ্বব্যাপী দিবসটি উদযাপিত হয়ে আসছে।
এসিআই এনিমেল হেলথ্ রাজশাহীর সহযোগিতায় ১ জুন ২০২৩ সকালের পর্বে রাজশাহী মহানগরীর ডিঙ্গাডোবা মীর আইয়ুব আলী বিদ্যা নিকেতনের শিক্ষার্থীদের দুধ পান করিয়ে দিনের কর্মসূচীর উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারী এন্ড এনিমেল সায়েন্সেস অনষদের ডীন ও বাংলাদেশ লাইভস্টক সোসাইটির সভাপতি প্রফেসর ড. জালাল উদ্দিন সরদার।
বাংলাদেশ লাইভস্টক সোসাইটির সাধারণ সম্পাদক ড. হেমায়েতুল ইসলাম আরিফ এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এএলএস এর কোষাধ্যক্ষ এনামুল হক, সহ-সাংগঠনিক সম্পাদক সেলিনা বেগম ও মীর আইয়ুব আলী বিদ্যা নিকেতনের পরিচালক শফিকুল ইসলাম মিলন। উপস্থিত ছিলেন অত্র বিদ্যালয়ের পরিচালক শামীম আখতার মায়া, অধ্যক্ষ মাহমুদা খান, বিএলএস এর জাহিদ হোসেন ও এসিআই এর ডাক্তার অনিক দুগ্ধ দিবসের বিভিন্ন বিষয় নিয়ে কর্মসূচিতে তুলে ধরেন।
অন্যদিকে বিকেল ৫টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নারকেলবাড়ীয়া ক্যাম্পাসে ব্র্যাক কৃত্রিম প্রজনন এন্টারপ্রাইজ এর সহযোগিতায় আলোচনা ও দুধ পানের আয়োজন করে। আলোচনা অনুষ্ঠানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মাৎস্য অনুষদের ডীন প্রফেসর ড. মো. ইসতিয়াক হোসেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এসময় বিশেষ অতিথি হিসেবে ভেটেরিনারী এন্ড এনিমেল সায়েন্সস বিভাগর প্রফেসর ড. মো. হাকিমুল হক, ব্র্যাক কৃত্রিম প্রজনন এন্টারপ্রাইজের ডা. মো. হেলাল উদ্দিন মন্ডল, উন্নয়ন বিশ্লেষক সুব্রত কুমার পাল। বাংলাদেশ লাইভস্টক সোসাইটির সভাপতি প্রফেসর ড. জালাল উদ্দিন সরদার এর সভাপতিত্বে এবং সঞ্চালনায় মুল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ লাইভস্টক সোসাইটির সাধারণ সম্পাদক ড. হেমায়েতুল ইসলাম আরিফ। মূল প্রবন্ধে দুধের উৎস, পুষ্টির উৎস, উপকারিতা, দুধের উৎপাদন, উৎপাদন বৃদ্ধিতে করণীয় নিয়ে বিস্তারিত বিষয উপস্থিত খামারীদেও উদ্দেশ্যে তুলে ধরেন।
বক্তারা এসময় বলেন, সুস্থ থাকার জন্য খাদ্যতালিকায় দুধ অন্তর্ভুক্ত করা খুবই জরুরি উল্লেখ করে প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, নিত্য প্রয়োজনীয় জিনিসের মধ্যে অন্যতম হলো দুধ। প্রায় প্রতিটি বাড়িতেই নিয়মিত দুধের ব্যবহার নিশ্চিতে আমাদেও সকলকে ভূমিকা রাখতে হবে। তিনি আরো বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, একজন প্রাপ্তবয়স্ক মানুষের প্রতিদিন ২৫০ মিলিলিটার দুধ প্রয়োজন। সে হিসেবে দেশে বার্ষিক ১৫ দশমিক ৭০ মিলিয়ন টন দুধ প্রয়োজন। একটি সুষম ডায়েটের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হিসেবে আমাদেও সবাইকে এগিয়ে আসতে হবে। উল্লেখ্য দুগ্ধজাত পণ্যগুলি কেবল স্বাস্থ্যের জন্যই উপকারী নয়, এটি বিশ্বজুড়ে অনেক মানুষকে অর্থনৈতিক, পুষ্টি ও সামাজিক সুবিধা সরবরাহ করে। বক্তব্য শেষে তিনি প্রতিটি শিশুর হাতে পানের জন্য এক গ্লাস করে দুধ তুলে দেন। এছাড়াও এ নিয়ে বিকেল ৫টায় নারিকেল বাড়িয়ার আলোচনা সভ তে অনুরুপ কর্মসূচি পালিত হয়।


প্রকাশিত: জুন ৩, ২০২৩ | সময়: ৬:০৪ পূর্বাহ্ণ | সুমন শেখ