হাইকোর্টের নিষেধাজ্ঞা অমান্য রাজশাহীতে হাটের জায়গায় চলছে দোকানঘর নির্মাণ

স্টাফ রিপোর্টার : উচ্চ আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে রাজশাহীর পবা উপজেলার বড়গাছী হাটে সরকারি জায়গায় দোকানঘর নির্মাণ চলছে। উচ্চ আদালত থেকে বিষয়টি সুরাহা না হওয়া পর্যন্ত হাটের দোকানঘর নির্মাণ ও বরাদ্দের উপর নিষেধাজ্ঞাজারী করা হলেও হাট কমিটির সভাপতি ও সম্পাদক দোকানঘর নির্মাণ অব্যাহত রেখেছেন। এতে ক্ষোভ বিরাজ করছে সাধারণ ব্যবসায়ীদের মধ্যে।
জানা গেছে, এই হাটের দোকানঘর নির্মাণ ও বরাদ্দের ব্যাপারে এক ব্যবসায়ী মামলা দায়ের করেন। অভিযোগ দেয়া হয় রাজশাহী জেলা প্রশাসক বরাবরও। পরে মামলাটি উচ্চ আদালতে গড়ায়। এরই সূত্র ধরে উচ্চ আদালত গত ২৮শে আগস্ট বড়গাছী হাটের জায়গার দোকানঘর নির্মাণের উপর নিষেধাজ্ঞাজারী করেন। উচ্চ আদালতের ডেপুটি অ্যাটর্নি জেনারেল মিসেস শাহলা শরাতাত নেজাদ শুনুর সমন্বিত রিট পিটিশনের প্রেক্ষিতে এ নিষেধাজ্ঞাজারী করা হয়। এই সঙ্গে বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা গ্রহণের জন্য রাজশাহী জেলা প্রশাসককে নিদের্শ দেয়া হয়। আদেশে বলা হয়, বড়গাছী হাটের দোকানপাট নির্মাণ ও বরাদ্দ কেনো অবৈধ নয়, আগামী ২৫শে সেপ্টেম্বরের মধ্যে জবাব চাওয়া হয়েছে। এরপরও আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে ওই হাটের সভাপতি ও সম্পাদক দোকানঘর নির্মাণ অব্যাহত রেখেছেন।
এব্যাপারে পবার বড়গাছি বাজার কমিটির সভাপতি এমদাদুল হকের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কোনো মন্তব্য করেনি নি। রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদ বলেন, পবার বড়গাছি হাটের দোকানঘর নির্মাণ বিষয়ে উচ্চ আদালত যে নিষেধাজ্ঞাজারী করেছেন সেটি আমাদের কাছে এসেছে। আদালতের নির্দেশনা অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।
উল্লেখ্য, এ হাটে মহিলা বিপণী কেন্দ্রের ইজারাদার সালেহা বেগম দোকানঘর না ভাঙ্গার জন্য জেলা প্রশাসক বরাবর অভিযোগ দেন। মূলত বর্তমান চেয়ারম্যান ইজার চুক্তি ভঙ্গ করে এই দোকানঘরটি ভেঙ্গে ফেলছেন বলেও অভিযোগে উল্লেখ করা হয়। এছাড়াও দলীয় প্রভাব খাটিয়ে বাজার কমিটির সভাপতি ও যুবলীগ নেতা এমদাদ ব্যবসায়ীদের হয়রানি করছেন এমন অভিযোগও রয়েছে।


প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২৩ | সময়: ৬:২১ পূর্বাহ্ণ | সুমন শেখ