সর্বশেষ সংবাদ :

রাজশাহী সিটি নির্বাচন : মেয়র পদে মনোনয়ন জমা দিলেন লিটন

স্টাফ রিপোর্টার : রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক) নির্বাচনে মেয়র পদে মনোনয়ন ফরম জমা দিয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন। সোমবার দুপুরে দলের নেতাকর্মীদের সঙ্গে নিয়ে তিনি রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়ন জমা দেন।
এর আগে বিপুলসংখ্যক নেতাকর্মী নিয়ে নির্বাচন কমিশনে যান আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য খায়রুজ্জামান লিটন। এ সময় তার সঙ্গে ছিলেন আওয়ামী লীগের অন্যতম উপদেষ্টা অধ্যাপক আব্দুল খালেক, নির্বাহী কমিটির সদস্য বেগম আখতার জাহান, সাবেক প্রতিমন্ত্রী জিনাতুন নেসা তালুকদার, মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীরমুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, সহ-সভাপতি ডা.তবিবুর রহমান ও অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, যুগ্ম সম্পাদক আহসানুল হক পিন্টু ও মোস্তাক হোসেন, সাংগঠনিক এডভোকেট আসলাম সরকার প্রমুখ।
মনোনয়ন জমাদানের পর আসন্ন নির্বাচনে তার ইশতেহার নিয়েও কথা বলেন তিনি। লিটন বলেন, ‘রাজশাহীর অবকাঠামোগত উন্নয়ন হয়েছে। এবার আমি চাই কর্মসংস্থানের ব্যবস্থা করতে। কেবল রাজশাহী সিটিই নয়, গোটা জেলাজুড়েই আমার কর্মপরিকল্পনা রয়েছে। প্রথামনমন্ত্রীর সহয়োগিতায় তা বাস্তবায়ন করবো ইনশাআল্লাহ’।
এ প্রশ্নের জবাবে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য লিটন বলেন, প্রধানমন্ত্রীকে হত্যার ইঙ্গিত বিএনপি নেতা চাদ দিয়েছে সেটি তার নিজের বক্তব্য নয়। তার দলের লোকজন সেটিই লালন করে। চাঁদ অশিক্ষিত। এজন্য হয়তো সরাসরি তা বলে দিয়েছে। তবে চাঁদের এই বক্তব্যকে আওয়ামী লগি শক্তভাবেই নিচ্ছে। ইতোমধ্যেই মামলা হয়েছে। আরো মামলা হবে। আমরা চাঁদের দৃষ্টান্তমূলক বিচার চাই’।
এর আগে রবিবার রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র পদ থেকে পদত্যাগ করেন লিটন।
স্থানীয় সরকার কর্তৃক তাঁর পদত্যাগপত্রটি গৃহীত হয়েছে। মহামান্য রাষ্ট্রপতির আদেশক্রমে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ (সিটি কর্পোরেশন-২) এর উপ-সচিব মোহাম্মদ জহিরুল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে পদত্যাগপত্রটি গৃহীত হওয়ার বিষয়টি উল্লেখ করা হয়েছে।
উল্লেখ্য, ২০১৮ সালের ৩০ জুলাই রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচনে দ্বিতীয়বারের মতো মেয়র নির্বাচিত হন এএইচএম খায়রুজ্জামান লিটন। রাসিকের রাজস্ব খাতে প্রায় শতকোটি টাকা ঋণের বোঝা মাথায় নিয়ে ২০১৮ সালের ৫ অক্টোবর আনুষ্ঠানিকভাবে রাজশাহী সিটি কর্পোরেশনের দায়িত্ব গ্রহণ করেন এএইচএম খায়রুজ্জামান লিটন। ২১ মে ২০২৩ সালে রাজশাহী সিটি কর্পোরেশনের রাজস্ব খাতের তহবিলে প্রায় ৪০ কোটি টাকা উদ্বৃত্ত রেখে পদত্যাগ করলেন মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।
সংশ্লিষ্ট সূত্র জানায়, রাজশাহী সিটি কর্পোরেশনের নির্বাচিত মেয়র কর্তৃক দায়িত্ব গ্রহণের পূর্ব পর্যন্ত সিটি কর্পোরেশনের সকল প্রশাসনিক ও আর্থিক ক্ষমতা রাজশাহী সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরীফ উদ্দিনকে অর্পণ করা হয়েছে।


প্রকাশিত: মে ২৩, ২০২৩ | সময়: ৫:৩৮ পূর্বাহ্ণ | সুমন শেখ