শীর্ষ তিনে রুট, সেরা দশের আরও কাছে জয়সওয়াল

স্পোর্টস ডেস্ক: ভারতের বিপক্ষে টেস্ট সিরিজে দল সাফল্য না পেলেও ব্যক্তিগত অর্জনে ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষ তিনে ফিরেছেন জো রুট। ভারতের আক্রমণাত্মক ওপেনার যশ্বসী জয়সওয়াল শীর্ষ দশের কাছে চলে এসেছেন।
সর্বশেষ চতুর্থ টেস্টে প্রথম ইনিংসে ১২২ রানে অপরাজিত থেকেছেন রুট। তাতে ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়ে তিনে উঠেছেন তিনি। বামহাতি জয়সওয়াল সিরিজ শুরু করেছিলেন ৬৯তম স্থানে থেকে। রাঁচিতে ৭৩ ও ৩৭ রানের ইনিংসে তিনি তিন ধাপ এগিয়েছেন। টেস্ট ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে আছেন ১২ নম্বরে। সাবেক ইংলিশ অধিনায়ক রুট টেস্ট অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়েও এগিয়েছেন তিন ধাপ। বর্তমানে আছেন চার নম্বরে।
ইংল্যান্ডের বিপক্ষে চতুর্থ টেস্ট ৫ উইকেটে জিততে অবদান ছিল ধ্রুব জুরেলের। ৯০ ও ৩৯ রানের ইনিংসে ম্যাচসেরা ছিলেন তিনি। অসাধারণ নৈপুণ্যে ৩১ ধাপ এগিয়েছেন জুরেল। বর্তমানে তার অবস্থান ৬৯ নম্বরে। সর্বশেষ রাঁচিতে ৪২ ও ৬০ রানের ইনিংস খেলে ব্যাটারদের তালিকায় এই প্রথম শীর্ষ বিশে প্রবেশ করেছেন ইংল্যান্ডের জ্যাক ক্রলি।
ভারতের বোলাররা টেস্টের বোলারদের র‌্যাঙ্কিংয়েও উন্নতি করেছেন। ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে ৫ উইকেটের কীর্তির পর শীর্ষ র‌্যাঙ্কধারী জসপ্রীত বুমরার সঙ্গে রেটিং পয়েন্টের ব্যবধান কমিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। তাদের রেটিংয়ের পার্থক্য এখন ২১।
ওয়ানডেতে বোলারদের র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে বড় লাফটা দিয়েছেন নামিবিয়ার বের্নার্ড শল্টজ। ওয়ার্ল্ড কাপ লিগ-২ ট্রাই সিরিজে নেপালের বিপক্ষে ৩১ রানে ৪ উইকেট এবং নেদারল্যান্ডসের বিপক্ষে ১৫ রানে দুই উইকেট নিয়েছেন তিনি। তাতে ১১ তম স্থানে উঠে এসেছেন শল্টজ। তার রেটিং ৬৪২। ওয়ানডেতে নামিবিয়ার কোনও ক্রিকেটারের এটাই সর্বোচ্চ র‌্যাঙ্কিং ও রেটিং।


প্রকাশিত: ফেব্রুয়ারি ২৯, ২০২৪ | সময়: ৫:২৫ পূর্বাহ্ণ | সুমন শেখ