সর্বশেষ সংবাদ :

বাঘা হবে কৃষকদের জন্য মডেল উপজেলা : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

বাঘা প্রতিনিধি :

বাঘায় একশ প্রকার আম দেখে রাজশাহীর ৬ ( চারঘাট-বাঘা )থেকে তিন-তিনবার নির্বাচিত সাংসদ ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, এক সময় যে সমস্ত ফল বাংলাদেশে পাওয়া যেত না, এখন সেসব ফল বাঘায় উৎপাদন হচ্ছে। বাঘার শিক্ষিত যুবকরা কৃষিকে সমৃদ্ধশালী করতে যে পর্যায় অবস্থান  করছে, তা থেকে আমার বিশ্বাস বাঘা হবে কৃষকদের জন্য একটি মডেল উপজেলা ।

শনিবার(২০ মে) সকাল ১১ টায় আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় বাঘা উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনার বটমুল চত্বরে উপজেলা কৃষি বিভাগের আয়োজনে তিনদিন ব্যাপী অনুষ্ঠিত এ “কৃষি প্রযুক্তি মেলার’’ শুভ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী এ কথা বলেন ।

উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতানের সভাপতিত্বে আয়োজিত সভায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপ্ন দেখে ছিলেন ক্ষুধা, দারিদ্র্যমুক্ত ও বৈষম্যহীন সোনার বাংলা প্রতিষ্ঠার। জাতির পিতার স্বপ্নকে বাস্তবায়ন করতে তার সুযোগ্য কন্যা কৃষিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কৃষিবান্ধব নীতি ও বাস্তবমুখী বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছেন। সেই ধারাবাহিকতায় বাঘার শিক্ষিত যুবকরা এ উপজেলায় ইতোমধ্যে ড্রাগন চাষ, বিনা ধান ২৫, চাষ, চিয়া সিড, মালচিং পদ্ধতিতে টমেট-সহ নানা প্রকার সবচি চাষ, আঙ্গুর ফল, পলিনেট হাউজ করে ক্যাপসিকাপ মরিচ এবং শীতের সবজি গরমে ও গরমের সবজি শীতে উৎপাদন, অধিক পুষ্টি সমৃদ্ধ উন্নত মানের বারি ৩৩ গম বীজ চাষ করে ব্যাপক সুনাম অর্জন করেছেন।

 

 

 

 

 

 

 

মন্ত্রী বলেন, আমি বাঘার কৃষকদের উদ্দেশ্যে বলতে চাই, আপনারা যদি কৃষি খাতে একধাপ আগান আমি নিজ থেকে আরো দুই ধাপ এগিয়ে দিবো। আমি চাই বাঘা হবে কৃষকদের জন্য একটি মডেল উপজেলা। তিনি কৃষি প্রযুক্তি মেলায় প্রবেশ কালে একশ প্রকার আম প্রদর্শনীর স্টল দেখে মুগ্ধ হন এবং কৃষি অফিসারকে ধন্যবাদ জানিয়ে বলেন, আমি কল্পনাও করিনি বাঘায় এত প্রজাতির আম রয়েছে।এ সময় তিনি ঐ স্টলের ভিডিও-সহ মেলার চিত্র ধারণ করে মাননীয় প্রধানমন্ত্রীর কাছে একটি ভিডিও পাঠান বলে জানান।

শাহরিয়ার আলম বলেন, আমাদের দেশের মাটি ও জলবায়ু ফল চাষের জন্য খুবই উপযোগী। বর্তমান সরকার আমলে কৃষিতে ব্যপক সাফল্য অর্জিত হয়েছে। শাকসবজি ও ফলমূল উৎপাদনে বাংলাদেশ বিশ্বের প্রথম কয়েকটি দেশের মধ্যে  স্থান  অর্জন করে নিয়েছে। আমাদের রয়েছে ফলের সমৃদ্ধ ভান্ডার। তিনি অত্র অঞ্চলে ফল গবেষনা কেন্দ্র স্থাপন সহ কিভাবে ফল সংরক্ষন করা যায় সে বিষয়ে সরকারের উচ্চ পর্যায়ে আলোচনা করবেন বলে অভিমত ব্যক্ত করেন।

বাঘা উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা ইমরান আলীর সঞ্চলনায় উক্ত আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত কৃষি অফিসার কামরুল ইসলাম, বাঘা উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল,বাঘা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক নুরুজ্জামান, উপজেলা কৃষকলীগের সভাপতি শফিউর রহমান, বাজুবাঘার কৃষক এনামুল হক, বাউসার আমিনুল ও পাকুড়িয়ার আশরাফুদৌল্লা।

 

 

 

 

 

 

উপস্থিত ছিলেন, রাজশাহী জেলা আ’লীগের সহ সভাপতি আমজাদ হোসেন নবাব, সাংগঠনিক সম্পাদক আলফুর রহমান, আড়ানী পৌর মেয়র মুক্তর আলী, রাজশাহী জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি রোকনুজ্জামান রিন্টু,বীর মুক্তি যোদ্ধা আজিজুল আলম,বাঘা থানার ওসি খাইরুল ইসলাম, বাঘা উপজেলা আ’লীগের নেত্রীবৃন্দ, সকল ইউপি চেয়ারম্যান, উপজেলার বিভিন্ন দপ্তরের প্রধান কর্মকর্তা, সু-শীল সমাজের নেত্রীবৃন্দ ও প্রায় ৫ শতাধিক কৃষক। এদের মধ্যে ৩০ জন সফল কৃষককের হাতে সম্মাননা ক্রেষ্ট তুলে দেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী ।

পরে বিকেলে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বাঘার বিনোদপুর এলাকায় উপজেলা তথ্য কর্মকর্তার আয়োজনে তৃণমুল পর্যায়ের মানুষদের সাথে একটি উঠন বৈঠকের মাধ্যমে মতবিনিময় সভা করেন। এ সভায়  উপস্থিত  ছিলেন প্রায় পাঁচ শতাধিক নারী ।

 

 

সানশাইন/সোহরাব


প্রকাশিত: মে ২০, ২০২৩ | সময়: ৮:০৮ অপরাহ্ণ | Daily Sunshine