উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হলো ‘মৃদঙ্গ সাহিত্য উৎসব’

স্টাফ রিপোর্টার : মৃদঙ্গ ছোটকাগজের উদ্যোগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হলো ‘মৃদঙ্গ সাহিত্য উৎসব-২০২৩।’ উৎসবের শুরুতে উপমহাদেশের প্রখ্যাত কথাশিল্পী হাসান আজিজুল হক-এর সমাধিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়।
শহীদ তাজউদ্দিন সিনেট ভবন মিলনায়তনে এই উৎসব উদ্বোধন করেন বাংলাদেশের প্রখ্যাত কবি আসাদ মান্নান। প্রধান অতিথি ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার। দেশ-বিদেশের শতাধিক কবি-লেখকদের উপস্থিতিতে উৎসবের সভাপতিত্ব করেন বরেণ্য কবি জুলফিকার মতিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাবি উপ-উপাচার্য প্রফেসর ড. মো. সুলতান-উল-ইসলাম, অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. জসীম উদ্দিন হায়দার, বিশিষ্ট অর্থনীতিবিদ ও রবীন্দ্র গবেষক প্রফেসর সনতকুমার সাহা, কবি শোয়েব শাহরিয়ার, প্রশিকা মানবিক উন্নয়ন কেন্দ্রের চেয়ারম্যান কবি ও কথাশিল্পী রোকেয়া ইসলাম, কবিকৃক্তের সাধারণ সম্পাদক কবি আরিফুল হক কুমার, টাঙ্গাইল সাধারণ গ্রন্থাগার-এর সাধারণ সম্পাদক কবি মাহমুদ কামাল, ভাবত থেকে আগত কবি কাজল চক্রবর্তী ও চিহ্ন প্রধান প্রফেসর ড. শহীদ ইকবাল। স্বাগত বক্তব্য রাখেন উৎসব কমিটির আহ্বায়ক মৃদঙ্গ সম্পাদক কবি কামরুল বাহার আরিফ ।
এছাড়া শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন, রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান কামরুল ইসলাম, কবি খৈয়াম কাদের, কবি নজমুল হেলাল, বাংলাদেশ রাইটার্স ক্লাব-এর সাধারণ সম্পাদক কবি শাহ মোহাম্মাদ সানাউল হক, কবিতা ক্যাম্পাস, ভারত- সম্পাদক কবি অলোক বিশ্বাস, কবি শেখ ফিরোজ আহমদ, কবি সৌমিত বসু, ভারত, ইলামিত্র সাংস্কৃতিক সংঘ-এর সভাপতি জনাব তাপস মজুমদার, বগুড়া লেখকচক্র-এর সভাপতি কবি ইসলাম রফিক, খত্বিক ঘটক ফিল সোসাইটি-এর ডা. এফ-এম.এ জাহিদ, রা.বি. অফিসার সমিতি-এর সভাপতি জনাব মো. মোক্তাদির হোসেন রাহী, কবি ও সম্পাদক পুলিন রায়, সম্মিলিত সাংস্কৃতিক জোট, রাজশাহী’র সাধারণ সম্পাদক জনাব দিলীপ ঘোষ, বঙ্গবন্ধু কলেজ রাজশাহী’র অধ্যক্ষ মো. কামরুজ্জামান।
মুদঙ্গ সাহিত্য উৎসব-২০২৩-এ সাহিত্য-সাংবাদিকতায় বিশেষ অবদান রাখার জন্য কবিতায় কবি জাকির জাফরান, কথাশিল্পী কথাশিল্পী সেলিম মোরশেদ ও সাংবাদিকতায় সাংবাদিক শিবলী নোমানকে মৃদঙ্গ সম্মাননায় ভূষিত করা হয়। দিনব্যাপী আয়োজনে সাতটি পর্বে দেড় শতাধিক দেশি-বিদেশী কবি কবিতা পাঠ করেন। “কথাসাহিত্যের নতুন ভাষা ও স্বর” পর্বে সভাপতিত্ব করেন কবি ও কথাশিল্পী আয়েশা খাতুন, ভারত এবং সঞ্চালনায় ছিলেন কথাশিল্পী নূর কামরুন নাহার ।
জলেক হিসেবে কথাসাহিত্যের বিভিন্ন বিষয় ও ভাষা তুলে ধরেন, কবি ও কথাশিল্লী নাহিদা আশরাফী, কথাশিল্পী শাশ্বত নিপ্রন, কবি ও কথাশিল্লা আনিফ রুবেদ, কথাশিল্পী ইশরাত তানিয়া।
উদ্দবে প্রধান অতিথি উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার বলেন, বাংলাদেশের যে কোনো সংকট মুহূর্তে সাহিত্যিক, সাংবাদিক, সাংক্তিক ব্যক্তিত্ব ও বুদ্ধিজীবীরা সমাজের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। স্বাধীনতার মূল্যবোধ অসাম্প্রদান্সিক চেতনাকে নবপ্রজন্মের ভেতরে ধারণ করানোর জন্য এ সকল আয়োজন যত বেশি হবে ততই দেশের মানবিক চেতন্মর উন্মেষ ঘটবে । একটা দেশের সাংস্কৃতিক সমৃদ্ধিই পারে যে কোনো অরাজকতাকে রুখে দিতে । তিনি লেখক ও সাংস্কৃতিকদের উদ্দেশ্যে আহ্বান জানিয়ে বলেন, দেশের সার্বিক উন্নয়ন ও স্বাধীনতার সুফল নিয়ে আপনারা আরও বেশি কাজ করুন । উন্নতরাষ্ট্রের পথে এগিয়ে যেতে আপনাদের বড্ড প্রয়োজন।
উৎসবের শেষপর্বে প্রশিকা মানবিক উন্নয়ন কেন্দ্র-এর পরিবেশনায় অনুষ্ঠিত হয়, সাংস্কৃতিক অনুষ্ঠান।
সমগ্র অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন, কবি কামরুল বাহার আরিফ, কবি মনজুর রহমান, কবি নাহিদা আশরাফি ও কবি তুলি রহমান।


প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২৩ | সময়: ৫:০৮ পূর্বাহ্ণ | সুমন শেখ