মান্দায় কর্মসূচির শ্রমিক দিয়ে পুকুরের পাড় বাঁধছেন মেম্বার

মান্দা প্রতিনিধি: নওগাঁর মান্দায় কর্মসৃজন কর্মসূচি কাজের শ্রমিক দিয়ে পারিবারিক একটি পুকুরের পাড় বাঁধার কাজ করে নেওয়ার অভিযোগ পাওয়া গেছে। কাজটি করে নিচ্ছেন উপজেলার বিষ্ণুপুর ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের সদস্য আব্দুল হান্নান।
এতে নিযুক্ত করা হয়েছে কর্মসূচি কাজের ১৮জন শ্রমিক। সরকারি প্রকল্পের কাজ না করে তিনদিন ধরে এসব শ্রমিকেরা মেম্বারের পুকুরের পাড় বাঁধছেন। অভিযুক্ত ইউপি সদস্য আব্দুল হান্নান পারসিমলা গ্রামের বাসিন্দা।
স্থানীয়দের অভিযোগ, পুকুর সংলগ্ন জায়গায় মেম্বার হান্নানের একটি রাইসমিল আছে। বৃষ্টির পানিতে পাড় ভেঙে রাইস মিলটি ঝুঁকির মধ্যে পড়েছে। ব্যক্তিমালিকানার সম্পদ রক্ষার জন্য কর্মসৃজন কাজের শ্রমিক নিযুক্ত করেছেন তিনি। এটি ইউনিয়ন পরিষদের নির্ধারিত কোনো প্রকল্পও নয়।
শ্রমিক শহিদুল ইসলাম বলেন, ‘আমার ১৮জন শ্রমিক তিনদিন ধরে মেম্বারের পুকুরের পাড় বাঁধার কাজ করছি। কাজটি সরকারি কি-না আমরা বলতে পারব না। মেম্বার যেখানে হুকুম করছে আমরা সেখানেই কাজ করছি।’
স্থানীয় বাসিন্দা সাইদুর রহমান শেখ বলেন, কর্মসূজন কাজের শ্রমিক দিয়ে ফতেপুর থেকে আবিদ্যপাড়া হয়ে পারসিমলা পর্যন্ত রাস্তা সংস্কারের কাজ হওয়ার কথা। কিন্তু মেম্বার আব্দুল হান্নান প্রকল্প কাজটি বাস্তবায়ন না করে তাঁর পারিবারিক পুকুরের পাড় বেঁধে নিচ্ছেন। এসব শ্রমিকদের কীভাবে তিনি ব্যক্তিগত কাজে ব্যবহার করছেন এনিয়েও প্রশ্ন তোলেন তিনি।
অভিযোগ প্রসঙ্গে ইউপি সদস্য আব্দুল হান্নান বলেন, ট্রাক্টর দিয়ে দুর থেকে মাটি এনে পুকুরের অদুরে ফেলা হয়েছে। কর্মসৃজন কাজের শ্রমিক দিয়ে সেই মাটি পুকুরপাড়ে সরিয়ে নেওয়া হচ্ছে। এটি সরকারি প্রকল্প নয় বলেও উল্লেখ করেন তিনি।
এ প্রসঙ্গে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রেজাউল করিম বলেন, বিষয়টি জানার পর ঘটনাস্থলে লোক পাঠানো হয়েছে। সত্যতা পাওয়া গেলে ওইসব শ্রমিকদের তিনদিনের মজুরি কর্তন করা হবে।


প্রকাশিত: মে ১৬, ২০২৩ | সময়: ৫:১০ পূর্বাহ্ণ | সুমন শেখ