সর্বশেষ সংবাদ :

রামেক হাসপাতালে নিপাহ ভাইরাসে শিশুর মৃত্যু

স্টাফ রিপোর্টার : নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় এবার এক শিশুর মৃত্যু হয়েছে। সোমবার সকালে রামেক হাসপাতালের আইসিইউতে তার মৃত্যু হয়। অবস্থার অবনতি হওয়ায় সাধারণ ওয়ার্ড থেকে তাকে আইসিইউতে স্থানান্তর করা হয়েছিল। সেখানেই চিকিৎসাধীন আবস্থায় তার মৃত্যু হলো। এর আগে জানুয়ারির প্রথম সপ্তাহে নিপাহ ভাইরাসে এ হাসপাতালে আক্রান্ত হয়ে এক নারীর মৃত্যু হয়েছিল।
মারা যাওয়া শিশুর নাম মো. সোয়াদ (৭)। সে পাবনার ঈশ্বরদী উপজেলার সানোয়ার হোসেনের ছেলে। এই নিয়ে বছরের শুরুতেই নিপাহ ভাইরাসের আক্রান্ত হয়ে রামেক হাসাপাতালে দুইজনের মৃত্যু হলো।
রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতলের আইসিইউ ইউনিটের প্রধান ডা. আবু হেনা মোস্তফা কামাল এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, গত শুক্রবার সকালে বাড়ির সবার সঙ্গে খেজুরের কাঁচা রস পান করেছিলো সোয়াদ। এরপর জ্বর, খিচুনি শুরু হয়। এক পযার্য়ে অচেতন হয়ে যায়। শুক্রবার বিকেলেই তাকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের শিশু ওয়ার্ডে ভর্তি করা হয়। কিন্তু অবস্থার আরো অবনতি হলে শনিবার সকালে তাকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের শিশু ওয়ার্ডের আইসিইউতে স্থানান্তর করা হয়। এক পর্যায়ে হাসপাতালের চিকিৎসকদের সন্দেহ হওয়ায় তার শরীর থেকে নমুনা সংগ্রহ করে তা নিপাহ ভাইরাসের পরীক্ষার জন্য পাঠানো হয়।
রবিবার সন্ধ্যায় তার নমুনা পরীক্ষার ফলাফল আসে। এতে শনাক্ত হয় যে, সে নিপাহ ভাইরাসে সংক্রমিত। আর এই সংক্রমণের কারণেই ওই শিশুর অবস্থা সংকটাপন্ন ছিল। এরপর সকালে সোয়াদ আইসিইউতে চিকিসাধীন আবস্থায় মারা যায়।
এর আগে চলতি জানুয়ারির প্রথম সপ্তাহে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় এক নারীর নিপা ভাইরাসে মৃত্যু হয়। মৃত ওই নারী রাজশাহীর গোদাগাড়ী উপজেলার মাটিকাটা গ্রামের অধিবাসী ছিলেন।


প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২৩ | সময়: ৬:০৫ পূর্বাহ্ণ | সুমন শেখ