কাছারিবাড়িতে রবীন্দ্র জন্মজয়ন্তীর আয়োজন

সিরাজগঞ্জ প্রতিনিধি: ২৫ বৈশাখ সোমবার রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মদিন। এ উপলক্ষে সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার পৌর সদরের দ্বারিয়াপুরে অবস্থিত বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জমিদারি তদারকির কাছারিবাড়িটি বর্ণিল সাজে সাজানো হয়েছে।
সংস্কৃতি মন্ত্রণালয়ের অর্থায়নে সিরাজগঞ্জ জেলা প্রশাসন আয়োজিত ও শাহজাদপুর উপজেলা প্রশাসনের ব্যবস্থাপনায় রবীন্দ্র কাছারিবাড়ি অঙ্গনে তিন দিনব্যাপী রবীন্দ্র জন্মজয়ন্তীর আয়োজন করা হয়েছে। এ আয়োজনকে ঘিরে কবি অঙ্গন মুখরিত হয়ে উঠেছে ভক্ত ও অনুরাগীদের পদচারণায়।
এ বিষয়ে শাহজাদপুর উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা লিয়াকত সালমান বলেন, এ উৎসবকে ঘিরে রঙ-তুলির আঁচড়ে আঁকা হচ্ছে নানা আলপনা। আলোকসজ্জায় আলোকিত করা হয়েছে সবুজ চত্বর। পথে পথে নির্মাণ করা হয়েছে তোরণ। তিনি বলেন, সোমবার সকাল ১০টায় তিন দিনব্যাপী এ অনুষ্ঠানের উদ্বোধন করেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট শামসুল হক টুকু। তিন দিনব্যাপী এ অনুষ্ঠানের মধ্যে রয়েছে রবীন্দ্রসংগীত, আবৃত্তি, নৃত্য, কবিতালেখ্য, গীতিনৃত্য, নাটক ও আলোচনা সভা।
রবীন্দ্র কাছারিবাড়ির কাস্টোরিয়ান আবু সাঈদ ইনাম তানভীরুল বলেন, সংস্কৃতি মন্ত্রণালয়ের অর্থায়নে সিরাজগঞ্জ জেলা প্রশাসন আয়োজিত ও শাহজাদপুর উপজেলা প্রশাসনের ব্যবস্থাপনায় রবীন্দ্র কাছারিবাড়ি অঙ্গনে তিন দিনব্যাপী রবীন্দ্রজয়ন্তীর আয়োজন করা হয়েছে।
এ আয়োজনকে ঘিরে কবি অঙ্গনে ব্যাপক সাজসজ্জা করা হয়েছে। ভক্ত ও অনুরাগীদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে কবি অঙ্গন। এ বিষয়ে নৃত্যশিল্পী ইমন, নিপা ও আবৃত্তিকার আলাউদ্দিন আল আজাদ বলেন, তিন দিনব্যাপী এ অনুষ্ঠান সফল করতে আমরা প্রায় এক মাস ধরে অনুশীলন করে আসছি। আশা করি আগের চেয়ে এ বছর আরও ভালো অনুষ্ঠান উপহার দিতে পারব দর্শকদের।


প্রকাশিত: মে ৯, ২০২৩ | সময়: ৪:৪০ পূর্বাহ্ণ | সুমন শেখ