ভুয়া ফেসবুক আইডি খুলে অশ্লীল বার্তা ছড়ানোর দায়ে যুবকের কারাদণ্ড

স্টাফ রিপোর্টার : নাটোরের গোপালপুর পৌরসভার মেয়র রোকসানা মোর্ত্তজা লিলির নামে ফেসবুকে ফেক আইডি খুলে ছবি ও অশ্লীল বার্তা পোস্ট করার দায়ে এক যুবককে দুই বছরের কারাদণ্ড দিয়েছে রাজশাহীর সাইবার আদালত। বুধবার দুপুরে রাজশাহী সাইবার ট্রাইব্যুনালের বিচারক মো. জিয়াউর রহমান এ রায় ঘোষণা করেন।
সাজাপ্রাপ্ত যুবকের নাম শাহাবুল ইসলাম (২৭)। তিনি নাটোর জেলার লালপুর উপজেলার কেশবপুর এলাকার বজলুর রহমানের ছেলে।
ট্রাইব্যুনালে রাষ্ট্রপক্ষের আইনজীবী ইসমত আরা জানান, নাটোরের গোপালপুর পৌরসভার মেয়র রোকসানা মোর্ত্তজা লিলির নামে ফেসবুকে ফেক আইডি খুলে শাহাবুল। এরপর ২০২০ সালের অক্টোবর মাসে ফেসবুক ফেক আইডি থেকে অশ্লীল কথাবার্তা ও ছবি ব্যবহার করে পোস্ট দিতে থাকে। বিষয়টি নজরে আসলে মেয়র নিজেই বাদী হয়ে লালপুর থানায় একটি মামলা দায়ের করেন।
তিনি আরো জানান, রায়ে অসামী শাহাবুল ইসলামের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ এর ২৬ (১)/২৯(১) ধারার অপরাধ সন্দেহাতীত ভাবে প্রমাণিত হওয়ায় তাকে দোষী সাব্যস্ত করে এক বছর সশ্রম কারাদণ্ড এবং এক লাখ টাকা অর্থদণ্ড অনাদায়ে আরও ৩ মাস বিনাশ্রম কারা এবং অপরধারায় আরও এক বছর কারাদণ্ড এবং এক লক্ষ টাকা জরিমানা অনাদায়ে আরও ৩ মাস বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেছেন। রায় ঘোষণার সময় আসামী আদালতে উপস্থিত ছিলেন। পরে তাকে কারাগারে প্রেরণ করা হয়।


প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২৩ | সময়: ৫:০৬ পূর্বাহ্ণ | সুমন শেখ