রাজশাহীর আদালতে ৯ শিশুকে সংশোধনের আদেশ

স্টাফ রিপোর্টার : রাজশাহীতে ৯ শিশু আসামিকে বিভিন্ন অপরাধে ৮টি মামলায় সাজা না দিয়ে ১০টি শর্তে বিকল্প পন্থায় সংশোধনের আদেশ দিয়েছেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল-২। মঙ্গলবার (১৮ এপ্রিল) দুপুরে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল-২ এর বিচারক মুহা. হাসানুজ্জামান এই আদেশ দেন।
নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল আদালতের পিপি শামসুন নাহার মুক্তি এসব তথ্য নিশ্চিত করেছেন।
তিনি বলেন, ৯ শিশুর মধ্যে একজন চোলায় মদ সেবন ছাড়া সবারই বিভিন্ন লঘুদণ্ডের মামলা ছিল। তাদের বিরুদ্ধে বিভিন্ন সময় মারামারি ও গণ্ডগোলের মামলা করা হয়। ওই শিশুদের সবারই এটি প্রথম মামলা। বিষয়টি সমাজসেবা প্রবেশনারি অফিসারকে মনিটরিং করতে বলা হয়েছে।
তিনি আরও বলেন, বিকল্প পন্থায় তাদের সংশোধনের সুযোগ দিয়েছেন আদালত। তাদের মানসিক পরিবর্তনের কারণেই এমন রায় দিয়েছেন আদলত।
রাজশাহী সমাজসেবা প্রবেশনারী অফিসার আতিকুর রহমান বলেন, আদালত এটি একটি ভালো আদেশ দিয়েছেন। আদালত আমাদের ওই শিশুদের অপরাধের ধরন দেখে ভালো কাজ কী কী করবে সেটি ঠিক করতে বলেছেন। আদালতের নির্দেশে আমরা এখন তাদের মনিটরিং করবো ও তাদের ভালো কাজগুলো ঠিক করে দেবো। প্রতি দুই মাস পরপর আমরা আদালতে প্রতিবেদন পাঠাবো। ৬ মাস শেষ হলে তারা যদি নতুন করে কোনো অপরাধে না জড়িয়ে পড়ে তাহলে আমরা সেই প্রতিবেদন পাঠাবো। প্রতিবেদন পাওয়ার পরই তাদেরকে আদালত মুক্তি দেবেন।


প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২৩ | সময়: ৬:০৪ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর