শিক্ষা দিলেই হবে না, সুশিক্ষা দিতে হবে: এমপি আয়েন

স্টাফ রিপোর্টার: রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিন বলেছেন ‘স্মার্ট বাংলাদেশ গড়তে হলে আমাদেরকে মানবিক রাষ্ট্র গঠন করতে হবে। আমাদের শুধু উন্নত রাষ্ট্র হলে হবে না, মানবিক রাষ্ট্র হতে হবে। শুধু শিক্ষা দিলে হবে না, সুশিক্ষা দিতে হবে। সুনাগরিক হিসেবে শিক্ষার্থীদের গড়ে তুলতে হবে।
সোমবার উপজেলা পরিষদ হলরুমে উপজেলা প্রশাসন ও উপজেলা শিক্ষা অফিসের আয়োজনে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সাংসদ আয়েন উদ্দিন বলেন, আগে মেয়ে শিক্ষার্থী স্কুলে আসতো ৫০ এর মধ্যে ৫ থেকে ৭ জন। এখন সেরকম নাই। এখন মেয়েদের স্কুলে আসার সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এখন পবা উপজেলাসহ অনেক উপজেলায় প্রাথমিক বিদ্যালয়ে নারী শিক্ষকের সংখ্যাও অনেক বেশি। এটিও কিন্তু নারী শিক্ষার একটি জাগরণ।
তিনি বলেন শিক্ষাসহ সকল দিকে যদি আমরা জাগরণ সৃষ্টি করতে না পারি, তাহলে তো স্মার্ট বাংলাদেশ হবে না। যারা প্রধান শিক্ষক আছেন তাদেরকে শুধু পুঁথিগত শিক্ষার পাশাপাশি অবশ্যই নৈতিক শিক্ষা, মানবিক শিক্ষা এবং পারিপার্শ্বিক শিক্ষা- বড় হওয়ার উৎসাহ-উদ্দীপনা আপনাদের দিতে হবে। যদি এদের মধ্যে সে শিক্ষা অর্জন হয় বা সে দক্ষতা যদি আমার নতুন প্রজন্মের, ভবিষ্যৎ প্রজন্মের ছেলে মেয়েরা শিখতে পারে তবেই কিন্তু আমাদের রাষ্ট্র স্মার্ট রাষ্ট্র হিসাবে পৃথিবীর মানচিত্রে প্রতিষ্ঠিত হবে।
“মানসম্মত প্রাথমিক শিক্ষা, স্মার্ট বাংলাদেশ গড়ার দীক্ষা” প্রতিপাদ্যে উপজেলা নির্বাহী অফিসার লসমী চাকমা এর সভাপতিত্বে ও উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা রোজী খন্দকার এর সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা শিক্ষা কর্মকর্তা রফিকুল ইসলাম।
এসময় অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আরজিয়া বেগম, উপজেলা প্রকৌশলী মকবুল হোসেন, উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা শামসুন্নাহার, উপজেলা হিসাবরক্ষন কর্মকর্তা আবুল কালাম আজাদ, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা এমএমএন জহুরুল ইসলাম।
এছাড়াও উপস্থিত ছিলেন কাটাখালী পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বিএম কলেজের অধ্যক্ষ জহুরুল ইসলাম রিপন, প্রধান শিক্ষক শিক্ষক পলি কুন্ড, শিক্ষক নজরুল ইসলাম, শিক্ষক অমিতা রানী, উপজেলা পাট উন্নয়ন কর্মকর্তা গোলাম মোস্তফা, শিক্ষক হারুন রশীদসহ বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, গণ্যমান্য ব্যক্তিবর্গ, উপজেলা প্রশাসন ও উপজেলা শিক্ষা অফিসের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
শেষে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ উপলক্ষে আলোচনা সভায় চিত্রাঙ্গন প্রতিযোগিতা ও সুন্দর হাতের লেখা প্রতিযোগিতায় ৬ জন বিজয়ী শিশু শিক্ষার্থীর মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এছাড়াও প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক বাস্তবায়িত চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪) এর আওতায় ২৬টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ল্যাপটপ বিতরণ করা হয়েছে।


প্রকাশিত: মার্চ ১৪, ২০২৩ | সময়: ৫:২০ পূর্বাহ্ণ | সুমন শেখ