সর্বশেষ সংবাদ :

রাবিতে শিক্ষার্থী নির্যাতনের ঘটনার জেরে ছাত্র উপদেষ্টা অবরুদ্ধ

রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ^বিদ্যালয়ের (রাবি) বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হলে সিনিয়র শিক্ষার্থী কর্তৃক জুনিয়র শিক্ষার্থীকে নির্যাতনের ঘটনা ঘটেছে। বুধবার বিকেলে এই বিষয়ে আলোচনায় বসে সংগীত বিভাগের সভাপতির সঙ্গে অসৌজন্যমূলক আচরণের অভিযোগে ছাত্র উপদেষ্টাকে অবরুদ্ধ করে রাখার ঘটনা ঘটে। পরে প্রশাসন ভবনের ফটকের সামনে সংগীত বিভাগ, সমাজকর্ম বিভাগ ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা মুখোমুখি অবস্থান নিলে পরিস্থিতি থমথমে হয়ে ওঠে। এদিন সন্ধ্যা সাড়ে ৭টায় শেষ খবর পাওয়া পর্যন্ত সংগীত বিভাগ ও সমাজকর্ম বিভাগের সঙ্গে প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা আলোচনারত ছিলেন।
অভিযোগ সূত্রে জানা যায়, গত মঙ্গলবার ফজিলাতুন্নেসা হলে সমাজকর্ম বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সাদিয়া সুলতানাকে মানসিক নির্যাতনের অভিযোগ ওঠে তার রুমমেট ও সংগীত বিভাগের শিক্ষার্থী নুরুন্নাহার দোলনের বিরুদ্ধে। এতে ভুক্তভোগী ছাত্রী অসুস্থ হয়ে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি হন। এই ঘটনায় বিশ^বিদ্যালয়ের অধ্যাপক মো. আশরাফুল ইসলাম খানকে আহ্বায়ক করে একটি তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। সাত কর্মদিবসের মধ্যে এই কমিটিকে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।
বুধবার বিকেলে এই ঘটনায় ফজিলাতুন্নেসা হলে ভুক্তভোগী সুমাইয়া ও অভিযুক্ত দোলনকে নিয়ে ছাত্র উপদেষ্টা এম. তারেক নূর আলোচনায় বসেন। সংগীত বিভাগের শিক্ষার্থীদের অভিযোগ করেন, আলোচনার সময় কারও কথা না শুনে ভুক্তভোগী ও অভিযুক্তকে কক্ষ পরিবর্তন করতে বলেন। বিষয়টি সমাধানে সঙ্গীত বিভাগের সভাপতি শাইলা তাসমিন আসলে ছাত্র উপদেষ্টা তারেক নূর তার সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করেন। খবর পেয়ে সংগীত বিভাগের শিক্ষার্থীরা সেখানে জড়ো হয়ে তাকে হলে অবরুদ্ধ করে রাখে। পরে সমাজকর্ম বিভাগ ও তারেক নূরের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরাও উপস্থিত হলে পরিস্থিতি থমথমে হয়।
পরে প্রক্টরিয়াল বডি ও পুলিশসহ প্রশাসনের উর্দ্ধতন কর্তারা তাকে উদ্ধার করে প্রশাসন ভবনে নিয়ে আসে। এসময় তিন বিভাগের শিক্ষার্থীরাও প্রশাসন ভবনের সামনে অবস্থান নেয়। সংগীত বিভাগের শিক্ষার্থীদের দাবি ছাত্র উপদেষ্টাকে ক্ষমা চেয়ে অপসারণ করতে হবে। অন্যদিকে সমাজকর্ম বিভাগের শিক্ষার্থীদের দাবি ফজিলাতুন্নেসা হলের ঘটনায় সুষ্ঠু বিচার করতে হবে। সন্ধ্যা সাড়ে ৭টায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত সেখানে প্রশাসনের উর্ধ্বতন কর্তারা সংগীত বিভাগ ও সমাজকর্ম বিভাগের সঙ্গে আলোচনা করছিলেন।


প্রকাশিত: মার্চ ২, ২০২৩ | সময়: ৬:১১ পূর্বাহ্ণ | সুমন শেখ