সর্বশেষ সংবাদ :

মান্দার পল্লিতে অনন্য বইমেলা

মান্দা প্রতিনিধি: নওগাঁর মান্দা উপজেলার নিভৃত পল্লি মশিদপুর গ্রামে জ্ঞানের আলো ছড়িয়ে দিতে দিনব্যাপী আয়োজন করা হয় অনন্য বইমেলার। শিক্ষাপ্রতিষ্ঠান থাকলেও নানা কারণে শিক্ষার্থী ঝরে পড়ার প্রবণতা এখানে অনেক বেশি। গ্রামে শতভাগ শিক্ষিত করার মাধ্যমে আলোকিত মানুষ গড়ে তোলা ও শিক্ষার্থী ঝড়ে পড়া রোধসহ বিভিন্ন কর্মকাণ্ড বাস্তবায়নের ‘মশিদপুর শিক্ষা উন্নয়ন সমিতি ও পাঠাগার’ মশিদপুর উচ্চবিদ্যালয় চত্বরে এ বইমেলার আয়োজন করে।
শনিবার সকালে মেলার উদ্বোধন করেন মান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু বাক্কার সিদ্দিক। মশিদপুর শিক্ষা উন্নয়ন সমিতি ও পাঠাগারের সভাপতি মোজাম্মেল হকের সভাপতিত্বে বইমেলার আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন রাজশাহী বিশ^বিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. এম মনজুর হোসেন।
সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন, রাজশাহীর হেরিটেজ বাংলাদেশ ইতিহাসের আর্কাইভস প্রফেসর ড. মাহবুবর রহমান, রাজশাহী বিশ^বিদ্যালয়ের অতিরিক্ত রেজিষ্ট্রার ড. শেখ সাদ আহম্মেদ, শাহ কৃষি তথ্য পাঠাগার ও যাদুঘরের প্রতিষ্ঠাতা জাহাঙ্গীর আলম শাহ, রাজশাহীর কথা সাহিত্যিক নিরমিন শিমেল, রাজশাহীর লেখক, গবেষক ও সমাজসেবক ডিএম খোসবর আলী, বিভাগীয় সরকারী গণগ্রন্থাগারের সহকারী পরিচালক মাসুদ রানা, বাংলাদেশ বেসরকারী গণগ্রন্থাগার পরিষদের সহসভাপতি নুরুন নবী প্রভাত মৃধা, মশিদপুর শিক্ষা উন্নয়ন সমিতি ও পাঠাগারের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক, নওগাঁ সরকারী গণগ্রন্থাগারের লাইব্রেরিয়ান এসএম আশিক, মশিদপুর উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক আব্দুর রশিদ প্রমুখ।
উল্লেখ্য উপজেলার ভারশোঁ ইউনিয়নের নিভৃত পল্লি মশিদপুর গ্রামে কিছু শিক্ষানুরাগী ব্যক্তিদের সহায়তায় ২০১০ সালে ‘মশিদপুর শিক্ষা উন্নয়ন সমিতি ও পাঠাগার’ স্থাপন করা হয়। এ প্রসঙ্গে সংগঠনের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক বলেন, শিক্ষা কার্যক্রম ছাড়াও সংগঠনটি গত ১১ বছর ধরে দরিদ্র শিক্ষার্থীদের প্রয়োজনীয় শিক্ষা উপকরন প্রদান, মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান, শিক্ষার্থীদের বই পড়ার আগ্রহ সৃষ্টির লক্ষে বার্ষিক বইমেলার আয়োজন করা, শিক্ষার্থীদের স্বাস্থ্যসেবা প্রদানসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক কার্যক্রম পরিচালনা করে আসছে সংগঠনটি।
এছাড়া অনন্য বই মেলায় চিত্রাঙ্কন, আবৃত্তি, অভিনয়, কৌতুক, উপস্থিত বক্তৃতা দেশাত্মবোধক গান ও দলীয় সঙ্গীত পরিবেশন করা হয়। অনুষ্ঠানে মান্দা উপজেলার বিভিন্ন বিদ্যালয়ে প্রায় সহস্রাধিক শিক্ষার্থী ও অভিভাবক উপস্থিত ছিলেন।


প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২৩ | সময়: ৭:১৬ পূর্বাহ্ণ | সুমন শেখ