বাগমারায় তালগাছে কীটনাশক প্রয়োগের সত্যতা মিলেছে

স্টাফ রিপোর্টার, বাগমারা: বাগমারায় এক আওয়ামীলীগ নেতা শতাধিক তাল গাছের বাকল তুলে কীটনাশক প্রয়োগ করে মেরে ফেলার ঘটনার সত্যতা মিলেছে। ওই ঘটনায় সরকারি পর্যায়ে সংশ্লিষ্ট তদন্তকারী সংস্থা ঘটনার তদন্ত করে সত্যতা পেয়েছেন বলে জানা গেছে। শুরুতে ওই ঘটনায় কয়েকটি গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হলে মহামান্য হাইকোর্ট বিষয়টি আমলে নেয়। পরে সরকারি পর্যায়ে এর তদন্ত হয়।
তদন্ত প্রতিবেদনে জানা যায়, সেখানে প্রায় শতাধিক তালগাছের বাকল তুলে সেখানে তরল কীটনাশক জাতীয় কিছু প্রয়োগ করা হয়েছে। এর ফলে তালগাছগুলো মরে যাচ্ছে। স্থানীয় লোকজনেরা জানিয়েছেন এই কাজের সঙ্গে শুভডাঙ্গা ইউনিয়ন আওয়ামী লীগের জ্যেষ্ঠ সহসভাপতি শাহরিয়ার আলম জড়িত। তালগাছ ঘেঁষে এর পেছেন ওই নেতার পুকুর রয়েছে। পুকুর পাড়ে তালগাছের সামনে ও পেছনে শাহরিয়ার আলম বেশ কিছু আম গাছ লাগিয়েছেন। সেগুলোকে বড় করতে এবং রক্ষা করতে তালগাছগুলো মেরে ফেলার কৌশল করেছেন বলে স্থানীয়রা অভিযোগ করেছেন। তবে লোকজন নিজেদের নাম পত্রিকায় প্রকাশ করতে চাননি। শাহরিয়ার আলম স্থানীয় ভাবে প্রভাবশালী হওয়ার কারণে তাঁরা প্রতিবাদ করতে বা নাম প্রকাশ করতে চাননি।
পরে ওই ঘটনায় পত্রিকায় প্রতিবেদন প্রকাশের জন্য ও অভিযোগ বিষয়ে তাঁর শাহরিয়ার আলমের সাথে তাঁর মুঠোফোনে যোগাযোগ করা হয়। তিনি জানিয়েছিলেন, তালগাছগুলো সরকারি ভাবে নয়, একজন বৃদ্ধ লাগিয়েছিলেন। তিনিও ওই ঘটনায় কয়েকটি ক্ষতির কথা স্বীকার করেন। তবে এই বিষয়ে পত্রিকায় কিছু না লেখার জন্য অনুরোধ করেন। পরে এ নিয়ে কয়েকটি গণমাধ্যমে সংবাদ প্রকাশ হলে উপজেলা প্রকৌশলী সরেজমিনে তদন্ত করে অভিযোগের সত্যতা পান। তিনি শতাধিক তালগাছ নিধনের সত্যতা পেয়ে গত ২৯ জানুয়ারি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে একটি প্রতিবেদন জমা দেন। এই ঘটনার সঙ্গে শাহরিয়া আলমের জড়িত থাকার কথা উল্লেখ করা হয়েছে ওই প্রতিবেদনে। এই বিষয়ে থানায় সাধারণ ডায়েরিও করা হয়েছে শাহরিয়ার আলমের বিরুদ্ধে। এরপর ১ ফেব্রুয়ারি তাঁকে মহামান্য উচ্চ আদালত তলব করেছেন।


প্রকাশিত: ফেব্রুয়ারি ১১, ২০২৩ | সময়: ৪:২৩ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর