সর্বশেষ সংবাদ :

বাগমারার বিলে দুস্কৃতিকারীদের বিষে মরলো ২৫ লাখ টাকার মাছ

স্টাফ রিপোর্টার, বাগমারা : রাজশাহীর বাগমারার কাদারবিলে বিষ প্রয়োগ করে বিপুল পরিমাণ মাছ মেরে ফেলার অভিযোগ পাওয়া গেছে। শুক্রবার দিবাগত রাতে বিষ প্রয়োগে প্রায় ২৫ লাখ টাকার মাছ মেরে ফেলা হয়। দুস্কৃতিকারীরা প্রকল্পের কার্যক্রম ব্যাহত করার জন্য মাছ মেরে ফেলেছে। এতে চাষিরা ক্ষতির শিকার হয়েছেন।
বিলের মৎস্যচাষ প্রকল্পের দায়িত্বশীল ব্যক্তিরা জানান, এলাকার লোকজনদের নিয়ে বিলের প্রায় দুই হাজার বিঘা জমিতে প্রকল্পের মাধ্যমে মাছচাষ করে আসছিলেন। বিলের ৩৬টি কুয়াতে (গভীর ছোট আকৃতির পুকুর) বোয়াল, আইড়, শোলসহ বিভিন্ন জাতের দেশীয় মাছ সংরক্ষণ করা হয়। বেশি দাম ও পরবর্তীতে চাষের জন্য মাছগুলো সেখানে সংরক্ষণ করা হয়েছিল।
তবে শুক্রবার রাতের কোনো এক সময়ে দুস্কৃতিকারীরা কয়েকটি কুয়াতে বিষ প্রয়োগ করে। শনিবার সকালে কুয়ায় থাকায় মাছগুলো মরে ভেসে ওঠে। পরে বিষয়টি টের পান প্রকল্পের লোকজন।
মৎস্য প্রকল্পের কোষাধ্যক্ষ জয়নাল আবেদিন বলেন, স্থানীয় কিছু দুস্কৃতিকারী মাছচাষ ব্যাহত ও ক্ষতিগ্রস্ত করার জন্য সেখানে বিষ দিয়ে প্রায় ২৫ লাখ টাকার মাছ মেরে ফেলেছে। এই বিষয়ে থানায় অভিযোগ করা হবে বলে জানিয়েছেন তিনি।
বাগমারা থানার ওসি আমিনুল ইসলাম বলেন, এই বিষয়ে এখনো কোনো মামলা বা অভিযোগ হয়নি। হলে ব্যবস্থা নেওয়া হবে। বাগমারা উপজেলা মৎস্য কর্মকর্তা রবিউল করিম বলেন, এটা অমানবিক কাজ। বিলগুলোতে মাছচাষের ফলে অনেক দেশীয় প্রজাতির মাছ রক্ষা হয়।


প্রকাশিত: ফেব্রুয়ারি ৫, ২০২৩ | সময়: ৭:০২ পূর্বাহ্ণ | সুমন শেখ