সর্বশেষ সংবাদ :

ফেসবুকে অশ্লীল ছবি ও ভিডিও পোস্ট করায় যুবকের কারাদণ্ড

স্টাফ রিপোর্টার : নওগাঁর এক তরুণীর আপত্তিকর ছবি ও ভিডিও ফেসবুকে প্রচারের দায়ে শাফিউল ইসলাম ওরফে শাফি (২৫) নামের এক যুবককে কারাদণ্ড ও জরিমানা দিয়েছেন আদালত।
সোমবার সকালে রাজশাহীর সাইবার ট্রাইব্যুনালের বিচারক মো. জিয়াউর রহমান মামলার রায় ঘোষণা করেন। দুটি ধারার প্রতিটিতে আসামিকে দুই বছর করে সশ্রম কারাদণ্ড এবং এক লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। জরিমানার প্রতি এক লাখ অনাদায়ের জন্য আরও ছয় মাস করে বিনাশ্রম কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে। আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী ইসমত আরা এ তথ্য নিশ্চিত করেছেন।
ইসমত আরা জানান, শাফিউল ইসলামের বাড়ি নওগাঁর মহাদেবপুর উপজেলার হাসানপুর গ্রামে। ভুক্তভোগী তরুণী (২১) একসঙ্গেই পড়াশোনা করতেন। শাফিউল এই তরুণীর নামে নকল একটি ফেসবুক আইডি খুলেছিলেন। সেখানে ওই তরুণীর আপত্তিকর ছবি এবং ভিডিও পোস্ট করা হতো। এ ছাড়া মেসেঞ্জারের মাধ্যমে তরুণীর আত্মীয়দের কাছেও পাঠানো হতো। ২০২১ সালের ২ জানুয়ারি ওই তরুণী রাজশাহী শহরে তাঁর এক আত্মীয়ের বাসায় ছিলেন। তখন ফেসবুকে তার নামে খোলা নকল আইডি এবং সেখানে পোস্ট করা ছবি ও ভিডিও চোখে পড়ে।
এরপর ওই তরুণী ২০২১ সালের ২০ মে নগরীর শাহমখদুম থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে শাফিউলের বিরুদ্ধে মামলা করেন। সাক্ষ্যগ্রহণ শেষে সোমবার ওই মামলার রায় ঘোষণা করা হয়।
আইনজীবী ইসমত আরা জানান, রায় ঘোষণার সময় আসামি আদালতে উপস্থিত ছিলেন। পরে তাঁকে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়।


প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২৩ | সময়: ৫:৫০ পূর্বাহ্ণ | সুমন শেখ