সর্বশেষ সংবাদ :

ভারত-বাংলাদেশের অকৃত্রিম বন্ধুত্ব অটুট থাকবে : খাদ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার

মহান মুক্তিযুদ্ধে ভারতের বহুমাত্রিক অবদানের কথা বাংলাদেশের ইতিহাসের অংশ হয়ে আছে জানিয়ে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, ‘বাংলাদেশের অকৃত্রিম বন্ধুরাষ্ট্র ভারত। কারণ তারা আমাদের মহান মুক্তিযুদ্ধে স্বার্থহীনভাবে সহযোগিতা করেছে। বাংলাদেশের সঙ্গে ভারতের এই অকৃত্রিম বন্ধুত্ব সারা জীবন অটুট থাকবে।’

 

 

বৃহস্পতিবার সকালে রাজশাহীর স্থানীয় এক হোটেলে ‘ইন্ডিয়া-বাংলাদেশ ফ্রেন্ডশিপ সেলিব্রেশন’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। রাজশাহীর ভারতীয় সহকারী হাইকমিশন এই অনুষ্ঠানের আয়োজন করে।

 

 

খাদ্যমন্ত্রী বলেন, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশের প্রায় এক কোটি মানুষকে আশ্রয়, ওষুধ, খাদ্য এবং সেবার মাধ্যমে বুকভরা ভালোবাসা দিয়েছে ভারত। তাদের সেই ভালোবাসা বাংলাদেশের মানুষ কোনো দিন ভুলতে পারবে না।

 

 

বন্ধুত্ব আর আস্থার জায়গা আরও শক্তিশালী করতে উভয় দেশ কাজ করছে জানিয়ে তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দুই দেশের সম্পর্কের উন্নয়ন হয়েছে। ভবিষ্যতে সম্পর্কের ভিত্তি আরও মজবুত হবে। নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানাতে হবে জানিয়ে খাদ্রমন্ত্রী বলেন, একসময় ইতিহাস বিকৃত করা হয়েছে। দুই দেশের সম্পর্ক নষ্ট করতে চেষ্টা করা হয়েছে। স্বাধীনতাবিরোধীরা এখনো সে অপচেষ্টা চালিয়ে যাচ্ছে। তাই মুক্তিযোদ্ধাদের যুদ্ধকালীন স্মৃতিচারণার মাধ্যমে নতুন প্রজন্মকে সঠিক ইতিহাস জানাতে হবে।

 

 

ভিসা-সংক্রান্ত জটিলতা দূর করে উভয় দেশের জনগণের যোগাযোগ বৃদ্ধি, সংস্কৃতির বিনিময় ও বাণিজ্য ভারসাম্য আনার আহ্বান জানান তিনি। অনুষ্ঠানে রাজশাহীতে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার মনোজ কুমার, রাজশাহী মেট্রোপলিটনের পুলিশ কমিশনার মো. আবুল কালাম সিদ্দিক, বিশিষ্ট সমাজসেবী শাহিনা আক্তার রেনী, বীর মুক্তিযোদ্ধা নওশের আলী বক্তব্য দেন।

সানশাইন / শামি


প্রকাশিত: ডিসেম্বর ২২, ২০২২ | সময়: ৮:৪৪ অপরাহ্ণ | Daily Sunshine