সর্বশেষ সংবাদ :

বিদায় বেলায়ও সেজদা করতে ভোলেননি মরক্কোর খেলোয়াড়রা

স্পোর্টস ডেস্ক: পারল না আফ্রিকান লায়ন্সরা। কাতার বিশ্বকাপে সবাইকে চমকে দিয়ে সেমিতে ওঠা দলটা শেষ পর্যন্ত ফ্রান্সের কাছে ২-০ গোলে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিলো। তবে ম্যাচ শেষে সমর্থকদের সামনে সেজদা করে ধন্যবাদ জানাতে ভোলেননি জিয়েচ-হাকিমিরা।
বুধবার আল বায়েত স্টেডিয়ামে ফ্রান্সের বিপক্ষে চোখে চোখ রেখে লড়াই করেছে মরক্কো। কাতার বিশ্বকাপ শুরুর আগে কেউ কল্পনাই করতে পারেনি মরক্কোর মতো দল সেমিফাইনালে খেলবে। তবে তা করেই দেখিয়েছে তারা। প্রথম আফ্রিকান দলের পাশাপাশি প্রথম মুসলিম দেশ হিসেবেও বিশ্বকাপের সেমিফাইনাল খেলেছে তারা। সুনাম কুড়িয়েছে বিশ্বজুড়ে।
এই মরক্কোই গ্রুপ পর্বে বেলজিয়াম, ক্রোয়েশিয়া এবং কানাডার মতো দলের বিপক্ষে খেলেছে এবং সেমিফাইনালের আগে মাত্র একটি গোল হজম করেছে। তা-ও ছিল আত্মঘাতী। শেষ ষোলোতে তারা স্পেনকে হারিয়েছে। আর কোয়ার্টার ফাইনালে তারা হারিয়ে দিয়েছে রোনালদোর পর্তুগালকে।
কিন্তু নকআউটে দুই ইউরোপের দলকে বিদায় করার পর তৃতীয় ইউরোপের দলের কাছে হেরে বিদায় নিলো মরক্কো। বিশ্বকাপ থেকে বিদায় নিলেও, সবার মন জয় করেছে আফ্রিকার দেশটি।
মরক্কো প্রমাণ করে দিয়েছে যদি অদম্য মানসিকতা থাকে, যদি হার না মানার চেতনা থাকে তাহলে যেকোনো অসম্ভবকেই সম্ভব করা যায়। বেলজিয়াম, স্পেন ও পর্তুগালের মতো ইউরোপিয়ান পরাশক্তিদের বিপক্ষে চোখে চোখ রাঙিয়ে লড়াই করে তাদের হার উপহার দিয়ে বিশ্বকাপ থেকে বিদায় করে দিয়েছে আফ্রিকান লায়ন্সরা।
ম্যাচ শেষেও মরক্কোর ফুটবলারদের সমীহ করতে দেখা গেছে ফ্রান্সের ফুটবলার ও কোচদের। জিরুদ ও দেশম মরক্কোর কোচ ওয়ালিদ রেগরাগুইকে ম্যাচ শেষে জড়িয়ে ধরে সাধুবাদ জানিয়েছেন। আর মরক্কোর খেলোয়াড় এবং কোচ ম্যাচ শেষে তাদের সমর্থকদের সামনে সেজদা দিয়েছে এবং ধন্যবাদ জানিয়েছে।


প্রকাশিত: ডিসেম্বর ১৬, ২০২২ | সময়: ৫:০৯ পূর্বাহ্ণ | সুমন শেখ