সর্বশেষ সংবাদ :

ডাচ শিবিরে সাবেক কোচ কোম্যান

স্পোর্টস ডেস্ক: কাতার বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে দুর্দান্ত খেলতে থাকা নেদারল্যান্ড। ডাচরা কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার কাছে হারে টাইবেকারে। এরপরই পদত্যাগ করেন নেদারল্যান্ডসের ৭১ বছর বয়সী কোচ লুইস ফন গাল। তিনার জায়গায় বার্সোলোনার সাবেক কোচ রোনাল্ড কোম্যানকে পাচ্ছে ডাচরা।
২০১৪ বিশ্বকাপে দারুন খেলে ফুটবল বিশ্বকে তাদের সামর্থের জানা দেয়। সেমিফাইনালে হেরে বিদায় নিলেও সমর্থকদের ভালোকিছুর বার্তা দেয় তারা। কিন্তু সেই ছন্দ ধরে রাখতে ব্যার্থ হয় ডাচরা। ফলে গত ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ ষোলোয় চেক রিপাবলিকের কাছে হেরেবিদায় নেয় ডাচরা। এরপর সে সময়ের কোচ ফ্রাঙ্ক ডি বোয়ের বরখাস্ত হলে তার স্থলাভিষিক্ত হয়েছিলেন ফল গাল। গত বছরের সেপ্টেম্বরে দায়িত্ব নিয়ে নেদারল্যান্ডসকে ফের বিশ্বকাপের মূল পর্বে তোলেন তিনি। এর আগে ২০১৮ বিশ্বকাপের বাছাইপর্ব উতরাতে ব্যর্থ হওয়া দলটিকে এবার কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল পর্যন্ত নিয়ে যান ৭১ বছর বয়সী এই কোচ।
দ্বিতীয়বারের মতো জাতীয় দলের দায়িত্ব নেয়া ৫৯ বছর বয়সী কোম্যান ২০২৩ সাল থেকে তিন বছর ডাচদের দায়িত্ব সামলাবেন। কোমানের অধীনে অরেঞ্জরা ২০১৯ ন্যাশনস লিগে রানার্সআপ হয়েছিল। এর সঙ্গে ২০২০ ইউরোর জন্য কোয়ালিফাই করেছিল ডাচরা। কিন্তু বার্সা থেকে প্রস্তাব পাওয়ার পরপরই অরেঞ্জদের ছেড়ে যান কোম্যান। বার্সায় প্রায় ১৪ মাস ছিলেন তিনি, এরপর তাকে বরখাস্ত করা হয়।


প্রকাশিত: ডিসেম্বর ১২, ২০২২ | সময়: ৬:৪৩ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর