রাজশাহী কলেজে আবদুল্লাহ আবু সায়ীদ : জীবনে শিক্ষকদের কাছ থেকে সব থেকে বেশি পেয়েছি

স্টাফ রিপোর্টার : বিশিষ্ট শিক্ষাবিদ, সাহিত্যিক, আলোকিত মানুষ গড়ার কারিগর ও রাজশাহী কলেজের প্রাক্তন শিক্ষক অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বলেছেন, যদি কেউ জিজ্ঞেস করে তুমি জীবনে কার কাছে সব থেকে বেশি পেয়েছো, তাহলে আমাকে বলতেই হবে আমার শিক্ষকদের কাছ থেকে।
মঙ্গলবার রাজশাহী কলেজের শিক্ষক ও শিক্ষার্থীদের সাথে ‘কথা ও গল্প’ আয়োজনে তিনি এ কথা বলেন। অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ- এর রাজশাহী আগমন উপলক্ষ্যে রাজশাহী কলেজ প্রশাসন ভবনের সামনে আয়োজন করা হয় কলেজের শিক্ষক ও শিক্ষার্থীদের সাথে বিশেষ মতবিনিময় ‘কথা ও গল্প’।
প্রায় ৩০ মিনিট ধরে তিনি তাঁর স্বভাবসূলভ হাস্যরসে ‘কথা ও গল্প’ দিয়ে রাজশাহী কলেজের শিক্ষক-শিক্ষার্থীদের মুগ্ধ করে রাখেন। বক্তব্যের শুরুতেই তিনি রাজশাহী কলেজে শিক্ষক হিসেবে প্রথম যোগদানের স্মৃতিচারণ করেন। চাকরিকালীন বিভিন্ন ঘটনা ও অভিজ্ঞতার কথা সরস ভাষায় তুলে ধরেন। তিনি আরও বলেন কোচিং সেন্টার কখনও শিক্ষা প্রতিষ্ঠানের বিকল্প হতে পারে না। কোচিং সেন্টার শিক্ষার্থীকে দক্ষ করতে পারে কিন্তু শিক্ষা প্রতিষ্ঠানই তাকে পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে তোলে।
অনুষ্ঠানে শুভেচ্ছা কথনে রাজশাহী বিভাগের বিভাগীয় কমিশনার জি এস জাফরউল্লাহ্ এনডিসি বলেন- আব্দুল্লাহ আবু সায়ীদকে আলোক-বর্তিকা বলে উল্লেখ করেন। বছরের পর বছর তিনি আলো দিয়ে শিক্ষার্থীদের পথ দেখিয়ে যাচ্ছেন। ধন্যবাদ জ্ঞাপন করে রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেক বলেন- অসুস্থ প্রতিযোগিতা আর হতাশায় যখন আমরা ক্রমশ পিছিয়ে যাচ্ছি তখন আবদুল্লাহ আবু সায়ীদদের মতো মহৎপ্রাণেরাই আমাদের সঠিক পথে এগিয়ে যেতে উৎসাহ দেন। দীর্ঘ ৬০ বছর পর রাজশাহী কলেজে আগমনের জন্য অধ্যক্ষ মহোদয় অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।


প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২২ | সময়: ৬:০৭ পূর্বাহ্ণ | সুমন শেখ