কোহলিকে ১ কোটি রুপি জরিমানা সঙ্গে গাম্ভীর-নাভীনেরও

স্পোর্টস ডেস্ক: বিরাট কোহলি আগ্রাসী আচরণের জন্য আলোচিত এবং সমালোচিত। যদিও অধিনায়কত্ব হারানোর পর, নিজের বাজে ফর্ম কাটিয়ে উঠে আচরণে পরিবর্তন আনেন তিনি। কিন্তু চলতি আইপিএল-এ আবার দেখা গেল তার আগ্রাসী রূপ। এর জন্য জরিমানাও গুণতে হয়েছে তাকে। জরিমানার অঙ্ক ১.০৭ কোটি রুপি। বাংলাদেশি টাকায় ১ কোটি ৩৯ লাখ।
ঘটনাটি রোববার রাতের। এদিন আইপিএল-এ দিনের একমাত্র ম্যাচে মুখোমুখি হয় রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ও লক্ষ্ণৌ সুপার জায়ান্টস। লো স্কোরিং ম্যাচে বৃষ্টির পর ১৮ রানে জয় পায় বেঙ্গালুরু। ম্যাচ শেষ হওয়ার পর লক্ষ্ণৌর মেন্টর গৌতম গাম্ভীরের সঙ্গে আগ্রাসী মেজাজে উত্তপ্ত বাক্য বিনিময় করতে দেখা যায় কোহলিকে। এরপর উভয় দলের খেলোয়াড়দের মধ্যে সৌজন্য সাক্ষাতের সময় আফগান পেসার নাভীন উল হক কিছু একটা বলার পর তার দিকে তেড়ে যেতে দেখা যায় কোহলিকে। এ সময় দুজনের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় হয়। গ্লেন ম্যাক্সওয়েল না ফেরালে হয়তো দুজনের মধ্যে হাতাহাতি হয়ে যেতে পারতো।
এ ঘটনায় তিনজনকেই জরিমানা করেছে ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড (বিসিসিআই)। বোর্ডের মতে তারা তিনজনই খেলার মর্যাদা নষ্ট করেছেন। ভেঙেছেন আইপিএল-এর আচরণবিধি। আইপিএল-এর আচরণবিধির ২.২১ অনুচ্ছেদ অনুযায়ী কোহলি ও গাম্ভীর ২ ধারার অপরাধ করেছেন। যে কারণে তাদের দুজনের ম্যাচ ফি’র শতভাগ জরিমানা করা হয়। সে অনুযায়ী কোহলির ১.০৭ কোটি রুপি ও গাম্ভীরের ২৫ লাখ রুপি (প্রায় সাড়ে ৩২ লাখ টাকা) জরিমানা করা হয়।
এদিকে আফগান পেসার নাভীন উল হককেও অর্থদণ্ড দিতে হয়েছে। আচরণবিধির ২.২১ অনুচ্ছেদের ১ ধারা অনুযায়ী অপরাধ করায় তাকে ম্যাচ ফি’র ৫০ শতাংশ অর্থাৎ ১.৭৯ লাখ রুপি (প্রায় আড়াই লাখ টাকা) জরিমানা করা হয়। তিনজনই দোষ স্বীকার করে বিষয়টি মেনে নেয়ায় আনুষ্ঠানিক কোনো শুনানির প্রয়োজন হয়নি।
রোববার রাতে বেঙ্গালুরু আগে ব্যাট করে ৯ উইকেট হারিয়ে ১২৬ রান সংগ্রহ করে। জবাবে ১৯.৫ ওভারে ১০৮ রানে অলআউট হয়ে যায় লক্ষ্ণৌ। এই জয়ে দুই দলের সমান ১০ পয়েন্ট হয়েছে বেঙ্গালুরুর। তবে পয়েন্ট টেবিলে লক্ষ্ণৌ আছে তৃতীয় স্থানে। আর কোহলি-ডু প্লেসিদের বেঙ্গালুরু আছে পঞ্চম স্থানে।


প্রকাশিত: মে ৩, ২০২৩ | সময়: ৫:২০ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর